ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

রুশপন্থি সাবেক এমপিকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোর কাছে রুশপন্থি ইউক্রেনীয় সাবেক এক সংসদ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। ইউক্রেন এ হত্যাকাণ্ডে জড়িত থাকার দায় স্বীকার করেছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৪

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন পার্লামেন্টের সাবেক রুশপন্থি সদস্য ইলিয়া কিভাকে মস্কোর কাছে গুলি করে হত্যা করা হয়েছে। ইউক্রেনীয় গোয়েন্দারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে দাবি করছে কিয়েভ।

ইলিয়া রাশিয়াপন্থি ছিলেন এবং ইউক্রেন তাকে দেশদ্রোহী বলে ঘোষণা করেছিল। বুধবার (৬ ডিসেম্বর) তাকে মস্কোর দক্ষিণ-পশ্চিমে ওডিনসোভো অঞ্চলের একটি পার্কে গুলি করে হত্যা করা হয়।

আরও পড়ুন: গাজায় একই পরিবারের ২২ জন নিহত

রুশ তদন্তকারীরা বলছেন, এ ঘটনায় তারা তদন্ত শুরু করেছে এবং সন্দেহভাজন ব্যক্তির খোঁজে অনুসন্ধান শুরু করেছে। তদন্ত কমিটি এক বিবৃতিতে বলা হয়, অজ্ঞাত এক ব্যক্তি অজ্ঞাত অস্ত্র থেকে ইলিয়া কিভার ওপর গুলিবর্ষণ করে। হামলায় তিনি ঘটনাস্থলেই মারা যান।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এবং এএফপি জানিয়েছে, ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ইলিয়াকে হত্যা করেছে।

গত বছরের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার আগে কিভা ইউক্রেনের পার্লামেন্টের সদস্য ছিলেন। তবে যুদ্ধের পুরো সময় তিনি রাশিয়ায় ছিলেন এবং প্রায়শই অনলাইনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের সমালোচনা করতেন।

আরও পড়ুন: ফিলিপাইনে বাস খাদে, নিহত ১৭

সে সময় ইউক্রেনে রাশিয়া আক্রমণ করার আগের দিন কিভা বলেন, ইউক্রেন নাৎসিবাদে সিক্ত। এ দেশটিকে রাশিয়ার মাধ্যমে মুক্ত করা প্রয়োজন।

পরবর্তীতে রাষ্ট্রদ্রোহ ও সহিংসতার উসকানিসহ বিভিন্ন অভিযোগে ইউক্রেনের একটি আদালত তার অনুপস্থিতিতেই ১৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত করে।

জাতীয় টিভিতে কথা বলার সময় ইউক্রেনের সামরিক গোয়েন্দা মুখপাত্র আন্দ্রি ইউসভ বলেন, আমরা নিশ্চিত করতে পারি যে, তাকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন: ভয়ঙ্কর ক্ষুধা সংকটে গাজা

ইউক্রেনের অন্যান্য বিশ্বাসঘাতকদের পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের দোসরদের এ ধরনের পরিণতি হবে। তবে হত্যাকাণ্ডের পেছনে কারা জড়িত, তা জানাননি তিনি।

বুধবার পৃথক ঘটনায় ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের একজন প্রক্সি আইনপ্রণেতা গাড়িতে বোমা হামলায় নিহত হয়েছেন বলে রুশ তদন্তকারীরা জানিয়েছেন।

ওলেগ পপভ নামের ঐ মস্কোপন্থি আইনপ্রণেতা লুহানস্ক আঞ্চলিক সংসদে ডেপুটি হিসাবে দায়িত্ব পালন করছিলেন।এ ঘটনার আরও বিশদ বিবরণ না দিয়ে তদন্ত কমিটি বলছে, গাড়িতে একটি অজ্ঞাত ডিভাইসের বিস্ফোরণের পর নিহত হন তিনি।

সান নিউজে/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অভিযোগ করেও প্রতিকার পাননি মেয়র প্রার্থী

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: স্থা...

কি এমন দুঃখ ছিল সাংবাদিক অভিশ্রুতির?

কুষ্টিয়া প্রতিনিধি : সম্প্রতি গত ‍বৃহস্পতিবার (২৯ মার্চ)...

মনপুরায় চেয়ারম্যান পদে হাড্ডা-হাড্ডি লড়াই 

ভোলা সংবাদদাতা: আগামী ৯ মার্চ অনু...

বিচ্ছেদে কাজে ফোকাস ছিল

বিনোদন ডেস্ক: অভিনেত্রী জয়া আহসান...

বিজিবিও হবে বিশ্বমানের স্মার্ট বাহিনী

নিজস্ব প্রতিবেদক : আমরা বর্ডার গার্ড বাংলাদেশকে বিশ্বমানের আ...

মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের ঢাকা-ময়...

গাজার শিশুরা অপুষ্টির শিকার হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে অ...

খন্দকার মোশতাক আহমেদ’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍মঙ্গলবার (৫ মার্চ) বে...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা