সংগৃহীত
আন্তর্জাতিক
নাইজারে সংকট

ফরাসি দূতাবাসে বিদ্যুৎ,পানি ও খাদ্য বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক: নাইজারের রাজধানী নিয়ামিতে দেশটির সামরিক সরকার ফ্রান্স দূতাবাসের বিদ্যুৎ,পানিসহ জরুরি সেবা বন্ধ করে দিয়েছে। এমনকি বাইরে থেকে দূতাবাসে কোনো খাবারও ঢুকতে দেওয়া হচ্ছে না। সেখানকার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো একাধিক স্থানীয় সূত্রের বরাতে এসব তথ্য জানায়।

আরও পড়ুন: হত্যা মামলা থেকে অব্যাহতি

সোমবার (২৮ আগস্ট) তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে জানা যায়, নাইজারের ফরাসি ক্যানসুলেটেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ন্যাশনাল সাপোর্ট কমিটি ফর দ্য সেফগার্ডিং অব কান্ট্রির (সিএনএসপি) সভাপতি এল ইসা হাসুমি বোরিমা নাইজারে ফরাসি ঘাঁটির পানি, বিদ্যুৎ সরবরাহ ও খাদ্য পণ্য স্থগিত করার নিদের্শ দিয়েছেন। যারা পণ্য ও সেবা সরবরাহে ফরাসিদের সহায়তা করবে তারা জনগণের শত্রু বলে বিবেচিত হবে বলেও জানান তিনি।

এর আগে জান্তা ফরাসি রাষ্ট্রদূতকে নাইজার ছাড়তে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম বেঁধে দেয়। শনিবার (২৭ আগস্ট) জান্তা সমর্থকরা প্ল্যাকার্ড বহন করে ফ্রান্সবিরোধী স্লোগান দেয়। ফ্রান্স সরকারকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য অভিযুক্ত করে আসছে তারা। সামরিক সরকারের পক্ষ থেকে ফরাসি সেনা ও রাষ্ট্রদূত নাইজার না ছাড়লে তাদের দূতাবাস ও সামরিক ঘাঁটিতে হামলার হুমকিও দেওয়া হয়।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় ৭ মাত্রার ভূমিকম্প

এর আগে নাইজারের পররাষ্ট্রমন্ত্রী বাকেরি সাঙ্গারি বলেছিলেন, ফরাসি রাষ্ট্রদূত সিলভাইন ইত্তে তার সাথে দেখা করার আমন্ত্রণে সাড়া দেননি। শুক্রবার (২৬ আগস্ট) বাকেরি সাঙ্গারি দ্বিপক্ষীয় সম্পর্কের দ্রুত অবনতি ঘটতে থাকায় গত ফরাসি রাষ্ট্রদূতকে নাইজার ছাড়ার নির্দেশ দেন।

এদিকে ঐ দিন সন্ধ্যায় ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ক্ষমতায় বসা কোনো সরকার বল প্রয়োগ করে এমন অনুরোধ করার ক্ষমতা রাখে না। শুধুমাত্র বৈধভাবে নির্বাচিত কর্তৃপক্ষই রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে পারে।

আরও পড়ুন: কঙ্গোয় সন্ত্রাসী হামলা, নিহত ১৪

ফ্রান্সের দেড় হাজার সেনা নাইজারে মোতায়েন আছে। এই সেনা সদস্যরা কয়েক বছর ধরে বিভিন্ন জিহাদি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে বাজোম সরকারকে সহযোগিতা করেছে। যুক্তরাষ্ট্রেরও প্রায় ১ হাজার সেনা মোতায়েন আছে।

গত ২৬ জুলাই নাইজারে প্রেসিডেন্ট গার্ডের প্রাক্তন কমান্ডার জেনারেল আবদুরাহামানে চিয়ানি সামরিক ঘটান ও মোহাম্মদ বাজোমকে ক্ষমতাচ্যুত করেন। প্যারিস শুরু থেকেই সেনা অভ্যুত্থানের দ্বিমত করে আসছে। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজোমকে অবশ্যই ক্ষমতায় ফিরিয়ে আনতে হবে তাদের দাবি এটা। (সূত্র: আনাদোলু এজেন্সি)

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা