ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

ভারতে ট্রেন দুর্ঘটনা, মর্মাহত বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আরও পড়ুন : বাংলাদেশে ইন্টারনেট চালু

এক বিবৃতিতে বাইডেন জানান, ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার খবরে ফার্স্ট লেডি জিল বাইডেন ও আমি মর্মাহত। এ দুর্ঘটনায় যারা প্রিয়জন হারিয়েছেন ও আহত হয়েছেন, তাদের প্রতি আমাদের সমবেদনা রইলো। এ ঘটনায় ভারতের জনগণের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জনগণও শোকাহত।

শুক্রবার (২ জুন) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে ভারতের উড়িষ্যা রাজ্যের বালেশ্বরের বাহাঙ্গাবাজার স্টেশনের কাছে ৩ টি ট্রেনের সংঘর্ষ হয়।

আরও পড়ুন : হবিগঞ্জে সড়ক দুর্ঘটনা, নিহত ৩

এএফপি ও এএনআইয়ের খবর অনুযায়ী, এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৮ জনে। এছাড়া আহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে। গত ৩ দশকের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা বলা হচ্ছে।

প্রাথমিক তদন্ত জানা গেছে, সংকেতে বিভ্রাট থেকে এ দুর্ঘটনা ঘটেছে। ভারতের রেল কর্তৃপক্ষের প্রাথমিক অনুসন্ধানে উঠে এসেছে, কলকাতা থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসকে মূল লাইন দিয়ে চলে যাওয়ার সংকেত দেওয়ার পরই আবার সংকেত তুলে নেওয়া হয়।

আরও পড়ুন : টিভিতে আজকের খেলা

এর পরপরই ট্রেনটি তখন স্টেশন এলাকার বাড়তি লাইনে (লুপ লাইন) ঢুকে গিয়ে সেখানে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনে ধাক্কা দেয়। এ সময় সংঘর্ষে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির ওপরে উঠে যায়। ট্রেনটির ২৩ টি বগির মধ্যে ১৫ টি বগি লাইন থেকে ছিটকে পাশের ডাউন লাইনে ও নর্দমার মধ্যে গিয়ে পড়ে। তখন পাশের লাইন দিয়ে আসছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস।

করমণ্ডল এক্সপ্রেসের লাইনচ্যুত বগিগুলো ডাউন লাইনের ওপর পড়েছিল। সেগুলোতে ধাক্কা মারে সুপারফাস্ট এক্সপ্রেস। এতে হাওড়াগামী সেই ট্রেনটিরও ২ টি বগি লাইনচ্যুত হয়।

আরও পড়ুন : শীতলক্ষ্যায় জাহাজে বিস্ফোরণ

এদিকে ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, উদ্ধার কাজ শেষ হয়েছে। এ দুর্ঘটনার কারণ জানতে উচ্চ পর্যায়ের তদন্ত চলছে।

এ দুর্ঘটনায় আহতদের মধ্যে ২ বাংলাদেশি নাগরিকের সন্ধান পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন উপহাইকমিশনের মুখপাত্র রঞ্জন সেন। তারা হলেন- রাজশাহীর রাসেলুজ্জামান ও বগুড়ার হাবিবুর রহমান। তারা চিকিৎসার জন্য পশ্চিমবঙ্গ থেকে চেন্নাই রওয়ানা হয়েছিলেন।

আরও পড়ুন : যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় ন...

দুর্ঘটনায় ২ জনই মারাত্মকভাবে আহত হন। তাদের উদ্ধার করে উড়িষ্যার বালেশ্বরের ফকির মোহন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাদের কটকের শ্রীরাম চন্দ্র ভঞ্জ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ফকির মোহন মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের চিকিৎসক টি সুরেশ কুমার গুপ্তা বিষয়টি নিশ্চিত করে জানান, ট্রেন দুর্ঘটনায় আহত হয়ে ২ বাংলাদেশি আমাদের এখানে ভর্তি হন। দুজনেরই শরীরের নিচের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্বকের অবস্থাও ভালো নয়।

খবর : এনডিটিভি

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা