আন্তর্জাতিক

হংকংয়ে সাবেক আইন প্রণেতাসহ গ্রেফতার ৫০ জন

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন প্রণয়নের অভিযোগে গণতন্ত্রপন্থি সাবেক আইন প্রণেতা ও আন্দোলনকারীদের অন্তত ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার( ৫ জানুয়ারি) ডেমোক্রেটিক পার্টির ফেসবুক পেজে বলা হয়েছে, গত বছরের নির্বাচনের আগে ডেমোক্র্যাট প্রার্থী বাছাইয়ের জন্য প্রাইমারি ভোট আয়োজনের ঘটনায় তাদের গ্রেফতার করা হয়েছে। নির্বাচনের সময় হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম জানিয়েছিলেন, এই ভোটকে আইনের লঙ্ঘন হিসেবে বিবেচনা করা পারে।

গত বছরের সেপ্টেম্বরে হংকং পার্লামেন্ট নির্বাচনের আগে জুলাইয়ে বিরোধী দলগুলো নিজেদের উদ্যোগে প্রাইমারি ইলেকশনের মাধ্যমে তাদের প্রার্থীদের বাছাই করে। পরে অবশ্য মহামারি করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় নির্বাচন স্থগিত করা হয়।

বিরোধীদলগুলো নির্বাচনে জেতার ব্যাপারে আশাবাদী ছিল এবং তারা গণতান্ত্রিক সংস্কারের জন্য আরও চাপ সৃষ্টি করতে পারত বলে বিবিসির খবরে বলা হয়। হংকং ফ্রি প্রেস জানায়, গ্রেফতার সাবেক আইন প্রণেতাদের মধ্যে রয়েছেন আলভিন ইউয়েং, এ্যান্ড্রু ওয়ান, অ নক-হিন, এড্ডি চু, গ্যারি ফ্যান, হেলেনা ওং, জেমস টো, জেরেমি, টাম, কৌক কা-কি, লাম চিউক টিং, রেমন্ড চ্যান, রয় কৌং এবং উ চি-ওয়াই।

এ ছাড়া ডিস্ট্রিক্ট কাউন্সিলর এ্যান্ড্রু চিউ, এ্যান্ডি চুই, বেন চাং, ক্ল্যারিস ইউয়েং, ফারগাস লিউং, ক্যালভিন হো লরেন্স লাউ, লি ইউ-সান, লেস্টার সাম, কিন-ওয়াই, রিকি অর, রয় টাম, স্যাম চিউং, জে টাক-লয়, টিফানি ইউয়েন এবং ওং পাক-ইয়ু গ্রেফতার হয়েছেন।

চীনের তত্ত্বাবধানে থাকা সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংয়ে গত বছরই জাতীয় নিরাপত্তা আইন চালু করে বেইজিং। আইনের ব্যবহার করে সেখানকার গণতন্ত্রপন্থিদের এবারই সবচেয়ে বড় সংখ্যায় গ্রেফতার করা হলো। এর আগে বিরোধী দলের অনেককেই জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে।

বিদেশি শক্তির সঙ্গে আঁতাত করে বিচ্ছিন্নতাবাদ, রাষ্ট্রীয় নিয়ম ভঙ্গ, সন্ত্রাসবাদ ও ধংসযজ্ঞের অভিযোগে অভিযুক্তদের জাতীয় নিরাপত্তা আইনে বিচার করে চীনের আদালত। এই আইনে কারও যাবজ্জীবন কারাদণ্ডেরও শাস্তি হতে পারে। শুরু থেকেই মানবাধিকার সংগঠনগুলো আইনটির সমালোচনা করে আসছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

নছিমন উল্টে প্রাণ গেল শ্রমিকের

জেলা প্রতিনিধি : ফেনীতে নছিমন উল্টে জাকির হোসেন (৩০) নামে এক...

শতবর্ষী বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবি

নাটোর প্রতিনিধি : বড়াইগ্রামে শতাধিক বছর পূর্বে প্রতিষ্ঠিত ঐত...

নিষেধাজ্ঞায় অপকর্ম থামেনি

নিজস্ব প্রতিবেদক : র‌্যাবের ওপরও এ ধরনের নিষেধাজ্ঞা দেও...

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল বহাল

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কল...

গর্তে মিলল তিনজনের মরদেহ

জেলা প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে পতিত জমির গর্ত থেকে নার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা