পরিবেশ

ভারতের বনাঞ্চলে ৪ বছরে চিতা বেড়েছে ৫ হাজার

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের স্বেচ্ছাসেবী সংস্থা ওয়াইল্ড লাইফ প্রোটেকশন সোসাইটি অব ইন্ডিয়ার এ সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে ভারতে চিতাবাঘ বেড়েছে প্রায় ৫ হাজার। ২০১৮ সালের চিতাবাঘ শুমারির ফলাফল অনুসারে সব মিলিয়ে ভারতের চিতাবাঘের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৫২টিতে।

বাঘ শিকারি চোরা কারবারিদের হাতে অথবা লোকালয়ে এসে মানুষের পিটুনিতে ২০১৯ সালে ৪৯১টি চিতাবাঘের মৃত্যু হয়েছিল ভারতে। এর আগের বছর অবশ্য এ সংখ্যাটি ছিল আরও বেশি, সমান ৫০০টি। শুমারির ফলাফলে বলা হয়েছে, ৪ বছরে চিতাবাঘ বেড়েছে ৪ হাজার ৯৪২টি। এর আগে ২০১৪ সালে প্রথম পরিচালিত চিতাবাঘ শুমারির ফল প্রকাশ হয় ২০১৫ সালে।

তখন ভারতে ১৮টি রাজ্যের অভয়ারণ্য ও ব্যাঘ্র প্রকল্পে ৭ হাজার ৯১০টি চিতাবাঘ থাকার কথা বলা হয়। পশ্চিমবঙ্গে চিতাবাঘ বেশি মিলছে বক্সা, জলদাপাড়া ও গরুমারা অভয়ারণ্যে। এখানে রয়েছে ৯০টি চিতাবাঘ। চিতাবাঘের এ সমীক্ষা চলে ভারতের ১৮টি রাজ্যের ৩ লাখ ৮১ হাজার ৪০০ বর্গকিলোমিটার বনাঞ্চলজুড়ে। ১৪১ এলাকার ২৬ হাজার ৮৩৮টি জায়গায় ক্যামেরা ট্র্যাপ করা হয়।

শুমারিতে উঠে আসে প্রায় সাড়ে ৩ কোটি ছবি। এর মধ্যে ৫১ হাজার ৭৭৭টি ছবি ছিল শুধু চিতাবাঘের। ছবি বিশ্লেষণ করে ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া বলেছে, দেশে কমপক্ষে ১২ হাজার ৮৫২টি চিতাবাঘ রয়েছে। এ সমীক্ষার বাইরেও চিতাবাঘ থাকতে পারে। চিতাবাঘের সংখ্যা বেড়ে যাওয়ায় খুশি ভারতের কেন্দ্রীয় বন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়।

তিনি সাংবাদিকদের বলেছেন, ‘এটা আমাদের বন্য প্রাণী সংরক্ষণে বিরাট সাফল্য। এ সাফল্যকে ধরে রাখার জন্য আমাদের আরও সচেতন হতে হবে। চিতাবাঘ মারা বন্ধ করতে হবে।’দিকে ভারতের ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি অব ইন্ডিয়ার এক হিসাবে বলা হয়েছে, ভারতে ২০১৪ সালে বাঘের সংখ্যা ছিল ২ হাজার ২২৬টি।

তবে ২০১৯ সালে তা বেড়ে দাঁড়ায় ২ হাজার ৯৬৭টিতে। ওয়াইল্ড লাইফ প্রোটেকশন সোসাইটি অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, গত বছর মৃত্যু হওয়া ১১০টি বাঘের মধ্যে ৩৮টির মৃত্যু হয়েছে বাঘ শিকারি চোরা কারবারিদের হাতে আর চিতাবাঘ মারা পড়ে ৪৯১টি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা