শিক্ষা

ম্যাটস শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের ধর্মঘট 

এস. এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট : বাগেরহাটসহ দেশের সরকারি ১৩টি সরকারি মেডিকেল এ্যাসিস্ট্যান্ট স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা চার দফা দাবি আদায়ে অনির্দিষ্টকালের ধর্মঘট আজ থেকে শুরু হয়েছে।

আরও পড়ুন : চবির সোহরাওয়ার্দী হলে তালা

সোমবার (২৮ আগস্ট) সকালে আন্দোলনরত শিক্ষার্থীরা বাগেরহাট সদর হাসপাতালের সামনে ইন্টার্নশিপ বহালসহ চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে চলবে বলেও শ্লোগান দেয়।

বাগেরহাট ম্যাটসের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জিয়াউল ইসলাম বলেন, সম্প্রতি ম্যাটস শিক্ষা কারিকুলামে আমাদের জন্য বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপ বাতিল করা হয়েছে। এতে করে আমরা দক্ষ মেডিকেল এ্যাসিস্ট্যান্ট হিসেবে গড়ে ওঠা থেকে বঞ্চিত হব। অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, ম্যাটস থেকে পাশ করা শিক্ষার্থীদের সরকারি স্বাস্থ্য বিভাগের শূন্য পদে অবিলম্বে নিয়োগ প্রদান ও বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগের দাবিতে আমরা আন্দোলন করছি।

আরও পড়ুন : অনার্স ৩য় বর্ষের পরীক্ষার সময়সূচি স্থগিত

মেহেদী হাসান নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের দাবিগুলো খুবই যৌক্তিক। এই দাবি মানলে, কারও কোনো ক্ষতি হবে না। ম্যাটস শিক্ষার্থীরা স্বাস্থ্য সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও সরকারি হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ২০ হাজারের বেশি শূন্য পদে ম্যাটসের শিক্ষার্থীদের নিয়োগ বন্ধ রেখে একটি কুচক্রি মহল ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এতে করে ম্যাটস শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে। শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দেওয়ারও দাবি জানান এই শিক্ষার্থী।

বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জিয়াউল আদনান রোমেল জানান, আজ থেকে ম্যাটস শিক্ষার্থীরা ধর্মঘটে গেছে। এতে আমরা আউটডোর-ইনডোর সামাল দিতে হিমশিম খাচ্ছি।

আরও পড়ুন : সাংবাদিকের ওপর চিকিৎসকদের হামলা

বাগেরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক অসীম কুমার সমাদ্ধার বলেন, প্রতিদিন আউটডোর-ইনডোর মিলিয়ে ৩শ থেকে ৪শ রোগী সামাল দিতে আমাদের বেগ পেতে হচ্ছে। ম্যাটস শিক্ষার্থীরা আমাদের একটা বড় হেপ্লিং হ্যান্ড হিসেবে কাজ করতো।

উল্লেখ্য, গত (২৮ আগস্ট) আন্দোলনরত শিক্ষার্থীরা সকালে বাগেরহাট ম্যাটসের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছিল। এসময়ে শিক্ষার্থীরা ইন্টার্নশিপ বহালসহ চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়। এরপর আজ সোমবার (২৮ আগস্ট) থেকে চার দফা দাবি আদায়ে বাগেরহাট ম্যাটসের ৬ শতাধিক শিক্ষার্থীসহ সারা দেশে ১৩টি সরকারি ম্যাটসের প্রায় ৫ হাজার শিক্ষার্থী ক্লাস ও পরীক্ষা বর্জন করে একযোগে অনির্দিষ্টকালের ধর্মঘট চালিয়ে যাচ্ছেন।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

ডাস্ট অ্যালার্জির লক্ষণ 

লাইফস্টাইল ডেস্ক: ডাস্ট অ্যালার্জি অতি পরিচিত একটি সমস্যা। প...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা