সংগৃহীত
শিক্ষা

ঢাবি’র ভর্তি পরীক্ষার আবেদন শুরু 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে শুরু হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন।

আরও পড়ুন : ৫ দিনের সফরে রাষ্ট্রপতি

অনলাইনে আবেদনের সময় অনাকাঙ্ক্ষিত বিভ্রান্তি এড়াতে ভর্তিচ্ছুদের বেশ কিছু পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব পরামর্শ মেনে ভর্তির জন্য আবেদন করতে বলা হয়েছে। শিক্ষার্থীদের নিজে ভর্তি পরীক্ষার আবেদন করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। অবস্থার পরিপ্রেক্ষিতে নিজে সম্ভব না হলে তার পক্ষে অন্য কেউ আবেদন করার সময় পাশে দাঁড়িয়ে খেয়াল রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

আগে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভুলের কারণে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। আবেদনের সময়কালের সঙ্গে পরীক্ষার আসনের অবস্থানের কোনো যোগসূত্র নেই। আবেদন গ্রহণের শুরু ও শেষ তারিখে আবেদন করা দুজন শিক্ষার্থীর একই কেন্দ্রে একই কক্ষে আসনের বণ্টন হতে পারে।

আরও পড়ুন : ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন

চারুকলা ইউনিটের পরীক্ষার কেন্দ্র শুধু ঢাকা শহরে থাকবে। কোনো বিভাগীয় শহরে আসন সংখ্যার কোনো সীমা নেই। একটি বিভাগীয় শহরে আবেদন করা সবার পরীক্ষাই সেই বিভাগে গ্রহণ করা হবে (চারুকলা ইউনিট ব্যতীত)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত তথ্যাবলী কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে, যেমন: ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ বা লিঙ্কড্ইন প্রচার করা হয় না। ভর্তি সংক্রান্ত সব তথ্য শুধু https://admission.eis.du.ac.bd সাইটে দেওয়া হয়।

তাই, সঠিক তথ্যের জন্য কোনো সামাজিক মাধ্যম অনুসরণ না করে উক্ত ওয়েবসাইটে দেওয়া তথ্য ও নির্দেশনা দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি’ পরিবর্তন করে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’ নামকরণ করা হয়েছে। উন্নত বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এই নামকরণ করা হয়।

আরও পড়ুন : তাদের হাতে ২১ আগস্টের রক্তের দাগ

এছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৪টি ইউনিটের মাধ্যমে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট চারটি হলো—কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিট।

এবার প্রথমবারের মতো আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোটার সঙ্গে ট্রান্সজেন্ডার (হিজড়া) কোটাও অন্তর্ভুক্ত করা হয়েছে।

অনলাইনে ভর্তির জন্য আবেদন করা যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত। https://admission.eis.du.ac.bd - এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত।

আরও পড়ুন : হাসপাতালে খালেদা জিয়া

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে হবে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা