ফাইল ছবি
শিক্ষা

আমরা নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে উজ্জীবিত

সান নিউজ ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, শিক্ষাকে আনন্দময় করতেই শিক্ষাব্যবস্থার এই পরিবর্তন। আমরা নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে সত্যি খুবই উজ্জীবিত।

আরও পড়ুন: সশরীরে একনেক বৈঠকে প্রধানমন্ত্রী

বুধবার (১ জুন) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির নবীনবরণ ও বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সল্যুশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, গবেষণার মাধ্যমে আনন্দময় করে শিক্ষা দেওয়া হলে সেই শিক্ষায় শিক্ষার্থীরা আত্মস্থ করতে পারবে, ধারণ করতে পারবে।

তিনি বলেন, আগামী শিক্ষাবছর থেকে আমাদের নতুন কারিকুলাম শুরু হচ্ছে। সেখানে অনেক চ্যালেঞ্জ থাকবে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া। আমরা ইতোমধ্যেই এই প্রশিক্ষণ শুরু করে দিয়েছি। শিক্ষকদের যারা প্রশিক্ষণ দিবেন তাদের এবং শিক্ষাপ্রশাসকসহ সবার প্রশিক্ষণ শুরু হয়ে গেছে। আরও ব্যাপক আকারে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে আমাদের এই নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতেই হবে।

আরও পড়ুন: ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে লিটন

দীপু মনি আরও বলেন, শিক্ষার্থীরা কেউ অঙ্কে ভয় পায়, কেউ রসায়নকে ভয় পায়, কেউ সব কিছুতেই ভয় পায়। এই ভয় থেকেই শিক্ষার্থীরা মধ্যে দ্বিধাদ্বন্দে ভোগে। কিন্তু এই ভয় কেন পায়, কারণ হচ্ছে তাদের যে পদ্ধতিতে পড়ানো হয়, শেখানো হয়। সেই পদ্ধতিতে তারা বিষয়কে ভয় পেতে শুরু করেছে। অলিম্পিয়াড দেখেন সেখানে সব বয়সী শিশুর অংশগ্রহণ এবং তাদের মধ্যে কী এক উদ্দীপনা কাজ করেছে। তাহলে আসল বিষয় হচ্ছে আমরা কী করে শেখাচ্ছি। অলিম্পিয়াড শিক্ষকরা কিভাবে শিখায়। আমাদের শেখাটা যেন আনন্দময় হয় সেজন্য নতুন কারিকুলামে অলিম্পিয়াডের তাদেরকে সংযুক্ত করেছি।

আরও পড়ুন: স্বর্ণসহ যাত্রী আটক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ফরহাদ হোসেন।

এর আগে শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির নবীন ও বিশ্ববিদ্যালয়ে কর্তৃক উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সল্যুশনের শিক্ষার্থীদের ফুল ও সনদ প্রদান করেন।

সান নিউজ/এফএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

বাংলাদেশের দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

কান উৎসবের পর্দা উঠছে আজ

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব চলচ্চিত্র...

ইবিতে শিক্ষার্থী-স্থানীয়দের সংঘর্ষ, আহত ৭

নজরুল ইসলাম, ইবি: ইসলামী বিশ্ববিদ...

আমরা কাউকে দাওয়াত করে আনিনি

নিজস্ব প্রতিবেদক: মার্কিন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা