শিক্ষা
শিক্ষা আইন চুড়ান্ত হওয়ার পথে

শর্ত সাপেক্ষে ছাপা যাবে সহায়ক বই

নিজস্ব প্রতিবেদক : নোট-গাইড বাই প্রকাশ করা নিষিদ্ধ করে শর্তসাপেক্ষে সহায়ক বই প্রকাশের সুযোগ দিয়ে শিক্ষা আইনের খসড়া তৈরি করেছে শিক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে প্রাইভেট-টিউশনির সুযোগ না রেখে শর্তসাপেক্ষে ফ্রিল্যান্সিং কোচিং পরিচালনার সুযোগ রাখা হচ্ছে নতুন আইনে।

মঙ্গলবার ( ১৬ ফেব্রুয়ারি) শিক্ষা আইন নিয়ে অনুষ্ঠিত বৈঠক খসড়া চূড়ান্ত করা হতে পারে।

প্রস্তাবিত খসড়া আইনে বলা হয়েছে, সরকারের অনুমোদন ছাড়া পাঠ্যপুস্তকের বিষয়বস্তু এবং এর আলোকে বিভিন্ন প্রশ্নাবলীর উত্তর দৈনিক পত্রিকায় বা ইলেকট্রনিক মাধ্যমেও প্রকাশ করা যাবে না। খসড়া আইনে নোট-গাইড বই অর্থে বোঝানো হয়েছে—সরকার কর্তৃক অনুমোদিত সহায়ক পুস্তক ব্যতীত যে পাঠ্যপুস্তকসমূহে পাঠ্যপুস্তকের বিষয়বস্তু ও এর আলোকে বিভিন্ন পরীক্ষার সম্ভাব্য প্রশ্নাবলীর উত্তর লিপিবদ্ধ থাকে, যাহা বাণিজ্যিকভাবে বিক্রয় হয়।’

আইন অনুযায়ী, কোনও ধরনের নোট বই বা গাইড মুদ্রণ ও বাজারজাত নিষিদ্ধ করা হয়েছে। তবে সরকারের অনুমোদন সাপেক্ষে সহায়ক পাঠ্যপুস্তক মুদ্রণ প্রকাশ ও বাজারজাত করা যাবে। তবে এই বই ক্রয়ে বাধ্য করা যাবে না। উৎসাহ প্রদানও করা যাবে না। এ অভিযোগে কেউ অভিযুক্ত হলে সরকার তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (নিরীক্ষা ও আইন) খালেদা আক্তার বলেন, শিক্ষা আইনের খসড়ায় মন্ত্রণালয়ের সব কাজ শেষ হয়েছে। মঙ্গলবার এই খসড়া চূড়ান্ত করতে বৈঠক ডাকা হয়েছে। মন্ত্রণালয়ের চূড়ান্ত শেষে তা দ্রুতই মন্ত্রিসভায় পাঠানো হবে।

তথ্য অনুযায়ী, ২০১০ সালে শিক্ষানীতি প্রণয়ণের পর ২০১১ সাল থেকেই শিক্ষা আইন নিয়ে কাজ শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে একাধিকবার মতামত নেওয়ার পর খসড়া তৈরি হয় এবং একবার মন্ত্রিসভায়ও উপস্থাপন করা হয়েছিল। কিন্তু নানা অসঙ্গিতে তা ফিরিয়ে দেওয়া হয়।

প্রাইভেট টিউশনি ও কোচিংয়ের বিষয়ে এই খসড়ায় বলা হয়েছে, কোনও শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষক নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থীকে প্রাইভেট টিউশনের মাধ্যমে পাঠদান করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, শিক্ষা প্রতিষ্ঠানে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

কোনও শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষক নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থীকে অর্থের বিনিময়ে ইলেকট্রনিকস বা অনলাইন পদ্ধতিতেও টিউশন বা কোচিং-এর মাধ্যমে পাঠদান করতে পারবেন না এবং করলে তা অসদাচরণ হিসেবে গণ্যে শাস্তিযোগ্য হবে।

বলা হয়েছে, কোচিংয়ের শিক্ষক বা শিক্ষার্থীর নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান চলাকালীন সময় কোচিং কার্যক্রমে অংশগ্রহন করতে পারবেন না এবং তা করলে উক্ত শিক্ষক বা শিক্ষার্থীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যাবে এবং উক্ত কোচিংয়ের নিবন্ধন বা অনুমোদন বাতিলযোগ্য হবে।

আরও শর্ত থাকে কোচিং সেন্টারের কোনও শিক্ষক তার নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থীকে কোচিং করাতে পারবেন না এবং তা করলে অসদাচরণ হিসেবে গণ্যে শাস্তিযোগ্য হবে।

খসড়া আইনে প্রাইভেট-টিউশন অর্থ—কোনও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্তৃক অর্থের বিনিময়ে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থীকে যে কোনও স্থানে পাঠদান করা।

কোনও কোচিং সেন্টার শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে নির্ধারিত আইন দ্বারা নিবন্ধন ব্যতিরেকে পরিচালনা করা যাবে না। একই কোচিং সেন্টারে দেশি শিক্ষাক্রম ও বিদেশি শিক্ষাক্রমের পাঠদান পরিচালনা করা যাবে না। এই ধারা লঙ্ঘন করলে অনূর্ধ্ব ৩ বছর কারাদণ্ড বা অনূর্ধ্ব ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডনীয় হবেন।

সম্প্রতি ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজে শিক্ষা মন্ত্রণালয় থেকে অধ্যক্ষ নিয়োগ করা হয়। এ নিয়ে সমালোচনা শুরু হয়। বেসরকারি প্রতিষ্ঠানের এমন সুযোগ আছে কি না এ নিয়ে প্রশ্নও ওঠে। তবে এবার শিক্ষার খসড়া আইনে এই বিষয়টি যুক্ত করা হয়েছে। বলা হয়েছে, সরকার এমপিও এবং নন-এমপিও প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং অধ্যক্ষ ৩ বছরের জন্য নিয়োগ দিতে পারবেন। একই প্রতিষ্ঠান বা অন্য কোনও প্রতিষ্ঠান থেকে নিয়োগ দেওয়ার ক্ষমতা শিক্ষা মন্ত্রণালয়ের হাতে থাকবে।

শিক্ষার্থীদের টিউশন ফি’র বিষয়ে বলা হয়েছে, প্রাথমিক থেকে উচ্চ শিক্ষার স্তর পর্যন্ত শিক্ষার্থীদের টিউশন ফি অন্যান্য ফি সরকার কর্তৃক অনুমোদিত হতে হবে। অনুমোদন ব্যতীত কোনও ফি নেওয়া যাবে না।

শিক্ষার্থীদের শারীরিক শাস্তির বিষয়ে বলা আছে, শারীরিক শাস্তি দেওয়া যাবে না। তবে শিক্ষার্থীর কল্যাণের জন্য শিক্ষক কর্তৃক শিক্ষার্থীকে যৌক্তিকভাবে শাসন করা যাবে। এই ধরনের শাসনের জন্য উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হলে শিক্ষক দায়ী হবেন না।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়ল

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ ব...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৬ দশমি...

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ২০৬

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় ভিসার অপব্যবহার দায়ে ১৩২ জন ব...

কম্বোডিয়ায় বিস্ফোরণে ২০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : কম্বোডিয়ায় একটি সামরিক ঘাঁটিতে গোলাবারুদ...

তাপদাহের মধ্যে খুলল শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুললো দেশের সব প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা