শিক্ষা

ভাষার মাসেই হচ্ছে দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড

সাংস্কৃতিক প্রতিবেদক : বছর ঘুরে আবারো এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। আর এ মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় আবারও শুরু হতে যাচ্ছে বাংলা ভাষা বিষয়ক প্রতিযোগিতা।

আবৃত্তি, সঙ্গীত, চিত্রাংকণ, উপস্থিত বক্তৃতা এবং নৃত্য-এই ৫টি বিষয় নিয়ে অনুষ্ঠিত হবে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোর অংশগ্রহণে বাংলা ভাষা ও সংস্কৃতি বিষয়ক বৃহৎ এই প্রতিযোগিতা।

ইতোমধ্যে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের আয়োজনে ‘দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড-২০২১’ এর জন্য অনলাইনে নিবন্ধন। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করা যাবে এবং ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী।

অংশগ্রহণে ইচ্ছুক স্কুলগুলো তাদের শিক্ষার্থীদের দশম বাংলা অলিম্পিয়াডের ওয়েবসাইট (banglaolympiad.org ) থেকে নিবন্ধন করা যাবে। এছাড়াও ০১৭১৩৪৯২৬৬৬ নম্বরে যোগাযোগ করে অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন ও যে কোনো তথ্য পাওয়া যাবে।

আয়োজন বিষয়ে অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান জানান, এ বছর আমরা করোনার কারণে অনলাইনে প্রতিযোগিতার আয়োজন করতে বাধ্য হয়েছি। অনলাইনে আয়োজিত হলেও এটি মোটেও সীমিত পরিসরে আয়োজন নয়। কারণ, অনলাইনে প্রতিযোগিতা হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এ বছর আরো অধিক সংখ্যক স্কুল ও শিক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ রয়েছে। অনলাইনের মাধ্যমে খুব সহজেই স্কুলগুলো শিক্ষার্থীদের নাম নিবন্ধন করতে পারছে। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।

তিনি আরোও বলেন, আমরা আশা করছি, এ বছর রেকর্ড সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে মুখরিত হয়ে উঠবে বাংলা অলিম্পিয়াড। গত বছর ৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডেসারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুল অংশগ্রহণ করেছিল, এবারের অংশগ্রহণ নিশ্চয়ই আরো বেশি হবে। তাছাড়া অন্যান্য বারের মতো এ বছরও এ প্রতিযোগিতার উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ-লেখক-শিল্পীরা।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় এই বছর করোনা ভাইরাসের চ্যালেঞ্জ উপেক্ষা করেবাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। এই প্রতিযোগিতার মাধ্যমে ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে বাংলা ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সব চেয়ে বড় আয়োজন।

তিনি আরোও বলেন, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। প্রতিষ্ঠালগ্ন থেকে পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এরই অংশ হিসেবে গত ৯ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড।

সান নিউজ/এইচএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা