ছবি: সংগৃহীত
সারাদেশ

ভূমি বিরোধ থেকে ফৌজদারি বিরোধ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, মামলা জট দেশের সামগ্রিক উন্নয়নের অন্তরায়। ভূমি বিরোধ থেকে অধিকাংশ ফৌজদারি বিরোধের উৎপত্তি। বিচারকালে অপ্রয়োজনীয় মন্তব্য পরিহার করে দেওয়ানী মামলা নিষ্পত্তিতে, আপনারা দৃঢ় ভূমিকা রাখবেন এটাই আমার আবেদন। কাঙ্ক্ষিত মাত্রায় দেওয়ানী বিরোধ নিষ্পত্তি না হলে মামলা জটে বিচার বিভাগ সংবিধান প্রতিশ্রুত ন্যায় বিচার প্রতিষ্ঠায় চ্যালেঞ্জের সম্মুখীন হবে।

আরও পড়ুন : টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ২

বুধবার (৫ জুলাই) বিকালে ৫ টার দিকে মুন্সীগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১৭৮ বছর বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আইনজীবিদের উদ্দেশ্যে বলেন, আদালত বয়কটের মতো সিদ্ধান্ত নেওয়ার আগে বারবার ভাববেন কে বেশি ক্ষতিগ্রস্ত হবে, রাষ্ট্র না বিচার বিভাগ, আইনের শাসন না মানুষের মৌলিক অধিকার, বিচার বিভাগের ভাবমূর্তি না বিচার প্রার্থী সাধারণ জনগণ।

আরও পড়ুন : কোম্পানীগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে জি

তিনি আরও বলেন, আইন তো মহাসমুদ্র। সবার পক্ষে সব আইন জানা সম্ভব নয়। সব আইনজীবীদের আমি অনুরোধ করবো, আপনার এমন একটি হৃদয় হোক যা কখনো শক্ত হয়না। এমন একটা মেজাজ থাকুক, যা কখনো ক্লান্ত হয়না। আপনার আচরণই আপনার স্থান ঠিক করে দিবে।

প্রিয় আইনজীবীবৃন্দ, আমাদের মনে রাখতে হবে, আদালতে যারা বিচার চাইতে আসে তারাও আমাদের মতো মানুষ। আমাদের সবার উচিত তাদের সাথে মানবিক আচরণ করা। মানবতা নিজের ভেতরটাকে ভালো করে দেয়। যে মানুষের মধ্যে মানবিক গুনাবলীর প্রকাশ যত বেশি, তিনি তত অনুকরণীয় অন্যদের কাছে। জীবনের অর্থই হলো মানবতার সেবা করা। আপনারা মানবতার কথা মনে রাখবেন। আর সব কিছু ভুলে গেলেও চলবে। মানুষের হৃদয়ে নিজেদের জায়গা করে নিবেন নিজেদের আলোকিত করবেন।

আরও পড়ুন : বঙ্গবন্ধু-জাতীয় ৪ নেতাসহ ৭ বীরশ্রেষ্ঠের ম্যুরাল উদ্ধোধন

মুন্সীগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. জাকারিয়া মোলা’র সভাপতিত্বে ও অ্যাডভোকেট মজিবুর রহমানের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন- সুপ্রিম কোর্টের রেজিস্টার গোলাম রাব্বানী, জেলা ও দায়রা জজ কাজী আব্দুল হান্নান, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার মাহফুজুর রহমান আল-মামুন, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাসুদ আলম, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আর্শেদ উদ্দিন চৌধুরি, অ্যাডভোকেট আব্দুল মতিন (পিপি)।

এ সময় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক ফয়েজুন্নেছা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমানসহ অন্যান্য বিচারক ও আইনজীবীরা। এর আগে প্রধান অতিথি আদালতে আসা বিচার প্রার্থীদের বিশ্রামের জন্য আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ নামক স্থানের উদ্বোধন করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

বাংলাদেশে তৈরি ওয়ানপ্লাসের যাত্রা

নিজস্ব প্রতিবেদক: স্মার্টফোন প্রয...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ঢাকার মতো লক্কড়ঝক্কড় বাস কোথাও নেই

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সে...

আরও ৫ দিন থাকতে পারে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক: আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। দেশের ৪টি বিভাগ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা