সারাদেশ

রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সেনাবাহিনীর বিকল্প সেতু তৈরি 

এম.কামাল উদ্দিন, রাঙামাটি : টানা ১৩ দিন বন্ধ থাকার পর সোমবার (২৫ জানুয়ারি) থেকে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যানবাহন চলাচল শুরু হচ্ছে। ভেঙে পড়া বেইলি ব্রিজের পাশেই সেনাবাহিনী ২০ ইসিবি নতুন বিকল্প সড়ক ও বেইলি ব্রিজ স্থাপন করেছে। এতে জনমনে স্বস্তি ফিরেছে।

সাময়িক স্থবির হয়ে পড়া সাধারণের জীবনযাত্রা, ব্যবসা বাণিজ্য ও মালামাল পরিবহন স্বাভাবিক হওয়ায় উন্নয়ন কাজে আবারো গতি ফিরছে। গত ১২ জানুয়ারি রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ি বাজার বেইলি ব্রিজটি পাথরবোঝাই ট্রাকসহ ভেঙে পড়ে। এতে চালকসহ তিনজন নিহত হয়। তখন থেকেই খাগড়াছড়ির সঙ্গে রাঙামাটির যান চলাচল বন্ধ রয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) দুপুরে রাঙামাটি শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে জেলা কুতুকছড়ি বাজারে গিয়ে দেখা গেছে বিকল্প সেতু নির্মাণের কর্মযজ্ঞ। ২১০ ফুট দৈর্ঘের ভেঙে পড়া কুতুকছড়ি বেইলি ব্রিজটির ইস্পাতের কাঠামো জোড়া লাগানোর কাজ চলছে। কাপ্তাই থেকে আনা হয়েছে পুরনো বেইলি ব্রিজ। তার সাথে অন্য ব্রিজের অংশ বিশেষজুড়ে দিয়েই পুনরায় বেইলি ব্রিজটি স্থাপন করা হবে। এরইমধ্যে প্রায় ১৮০ ফুট জোড়া লাগানো হয়েছে। চলতি সপ্তাহেই সেতুটি কাজ শেষ হলে উন্মুক্ত করার চেষ্টা করবে সওজ কর্তৃপক্ষ।
তবে ভেঙে পড়ার দিন থেকে সেতুর পশ্চিম পাশে বাঁশের অস্থায়ী সাঁকে তৈরি করে জনসাধারণ পায়ে হেঁটে পাড়াপাড়ের ব্যবস্থা করেছে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাজার ব্যবসায়ীরা। সেটিও এখনো ব্যবহার করছেন পথচারীরা। অনেকেই ইঞ্জিন নৌকায় প্রতিটি দুইশত টাকা দিয়ে শুধুমাত্র মোটরসাইকেল পারাপার করছেন।

স্থানীয়রা জানান, রাঙামাটি-খাগড়াছড়ি সংযোগ সেতুটি ভেঙে পড়ায় মারাত্মক দুর্ভোগ পোহাচ্ছেন পাহাড়ের মানুষ। এছাড়া উৎপাদিত সবজি বিক্রি ও ব্যবসায়িক নানা কাজে প্রতিনিয়ত ব্রিজটি ব্যবহার করে আসছেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু যানবাহন চলাচলের কোন ব্যবস্থা না থাকায় বিপাকে পড়েছেন কয়েক হাজার মানুষ। মৌসুমি ফল, ফসল এবং বিশেষ করে চলতি মৌসুমের আনারস চাষিরাও পড়েছেন মারাত্মক দুর্ভোগে। সরাসরি যোগাযোগ না থাকায় উৎপাদিত ফসল বাজারজাত করতে বাড়তি পরিশ্রমের সাথে বাড়িত পরিবহন ব্যয়ও গুণতে হচ্ছে।

রাঙামাটি সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নির্বাহী প্রকৌশলী শাহে আরেফীন, ‘জন দুর্ভোগ নিরসনে বাংলাদেশ সেনাবাহিনী ২০ ইসিবি ও সওজ যৌথভাবে কাজ সম্পন্ন করেছে। এরইমধ্যে বিকল্প সড়ক ও ১৪০ মিটার লম্বা বেইলি ব্রিজ স্থাপন করা হয়েছে। সোমবার সকাল থেকে আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে দেয়া হলে রাঙামাটি-খাগড়াছড়ি যোগাযোগ আবারো স্বাভাবিক হবে। এছাড়া ভেঙে পড়া ব্রিজটিও খুব শিগগির যান চলাচলের জন্য উন্মুক্ত করতে দ্রুত গতিতে কাজ করা হচ্ছে’।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা