আন্তর্জাতিক

রাশিয়ার টাকা খেয়েছেন বাইডেন

সান নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার জো বাইডেনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন। দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরও পড়ুন: কানাডার ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

ডোনাল্ড ট্রাম্পের দাবি, বাইডেন রাশিয়ার কাছ থেকে টাকা নিয়েছেন বলেই মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেরি করেছেন। নিজে টুইটারে নিষিদ্ধ থাকায় মুখপাত্র লিজ হ্যারিংটনের অ্যাকাউন্ট থেকে একটি বিবৃতি প্রকাশ করেছেন ট্রাম্প।

তিনি বলেছেন, ব্রেকিং নিউজ: রাশিয়া এইমাত্র জো বাইডেনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। যদিও অনেক দিক থেকে এটি ভয়ংকর ব্যাপার, তবে এখন সম্ভবত ব্যাখ্যা করা যাবে, বাইডেন পরিবার কেন মস্কোর খুব ধনী এক সাবেক মেয়রের স্ত্রীর কাছ থেকে ৩৫ লাখ ডলার পেয়েছিল।

তিনি আরও বলেন, আমাদের প্রেসিডেন্সিয়াল বিতর্কের সময় মডারেটর ক্রিস ওয়ালেস আমাকে এটি নিয়ে প্রশ্ন করতে দেননি। তার মতে, এটি বেমানান হতো।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্টের দাবি, সম্ভবত ওই অর্থ নেওয়ার কারণেই বাইডেন রাশিয়ার বিরুদ্ধে ধীরগতিতে ব্যবস্থা নিয়েছেন। ট্রাম্পের ভাষ্যমতে, এটি খুবই বাজে স্বার্থগত দ্বন্দ্ব, যা এবার পুরোপুরি প্রকাশ্যে আসতে পারে!

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় জো বাইডেনসহ তার প্রশাসনের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার ওপর অভূতপূর্ব নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ১৫ মার্চ থেকে মস্কোর ‘স্টপ লিস্ট’-এ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: দ্বিতীয় ডোজ নেওয়ার ৪ মাস পর বুস্টার

এদিকে, কানাডার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জানা যায়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার মন্ত্রিসভার জ্যেষ্ঠ কয়েকজন সদস্যসহ মোট ৩১৩ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। এখন থেকে তাদের রাশিয়ায় প্রবেশ বন্ধ। মঙ্গলবার (১৫ মার্চ) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘কালো তালিকাভুক্ত’ কানাডীয়দের এই তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানে এ পর্যন্ত দেশটিতে ৬৩৬ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েন। নিহতের তালিকায় ৯০ জন শিশু রয়েছে। এছাড়া আরও শতাধিক শিশু গুরুতর আহত হয়েছে। হামলার মুখে নিরাপদ আশ্রয়ের খোঁজে বাড়ি ছেড়েছে পালিয়েছেন প্রায় ২৮ লাখ ইউক্রেনীয়। তারা পাশের দেশ পোল্যান্ড, রোমানিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা