ছবি: সংগৃহীত
শিক্ষা

বেসরকারি মেডিকেলে ভর্তির নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ভর্তিতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন : গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

জানা গেছে, সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষে পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১০ মার্চ ২০২৩ তারিখে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের একই সাথে একই প্রশ্নপত্রে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরুর লক্ষ্যে যথাসময়ে বিজ্ঞপ্তি জারি করা হবে।

আরও পড়ুন : আ’লীগ নেতাকে গুলি করে হত্যা

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির নির্দেশনা-

১. প্রস্তুতকৃত জাতীয় মেধা তালিকার ৩৪ হাজার ৮৩৫ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীরা বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তিচ্ছুদের আবেদন টেলিটক বাংলাদেশ লিমিডেটের মাধ্যমে অনলাইনে গ্রহণ করা হবে। আবেদনপত্র দাখিলের ফি ১০০০ টাকা। আবেদন দাখিলের সময় তালিকা থেকে স্বীকৃত সব বেসরকারি মেডিকেল কলেজের পছন্দক্রম উল্লেখ করতে হবে।

২. আবেদন দাখিলের নির্ধারিত সময়ের পর প্রার্থী মেধাক্রম ও পছন্দক্রম অনুযায়ী কোনো মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্ত হবেন, তা প্রার্থীকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া নির্বাচিত প্রার্থীদের কলেজ ভিত্তিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও পড়ুন : টাঙ্গাইলে স্পিরিট পানে পাঁচজনের মৃত্যু

৩. বেসরকারি মেডিকেল কলেজে মেধাবী ও অসচ্ছল কোটায় শিক্ষার্থী ভর্তিতে অনলাইন আবেদনে যাচিত তথ্য দিতে হবে। এ কোটায় আবেদনকারীরা শুধুমাত্র মেধাবী-অসচ্ছল কোটার আসনসমূহের জন্য বিবেচিত হবেন, সাধারণ কোটায় আবেদন করতে পারবেন না।

৪. মেধাবী-অসচ্ছল কোটায় ভর্তিচ্ছুদের দালিলিক প্রমাণ মিথ্যা বা ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল হবে। উল্লেখ্য, বেসরকারি মেডিকেল কলেজের ৫ শতাংশ আসন মেধাবী-অসচ্ছল শিক্ষার্থী দের জন্য সংরক্ষিত রয়েছে।

আরও পড়ুন : বান্দরবানের থানচি বাজারে অগ্নিকাণ্ড

৫. কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২৩ এর কোনো শর্ত ভঙ্গ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করা হবে। কোনো প্রতিষ্ঠানেই অনুমোদিত আসনের অতিরিক্ত কিংবা নীতিমালায় বর্ণিত প্রক্রিয়ার বাইরে শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

৬. বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়ায় ব্যবহৃত কোনো তথ্য মিথ্যা বা ভুল প্রমাণিত হলে তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীর ভর্তি বাতিল করাসহ আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা