সারাদেশ

পাটের বাম্পার ফলনের সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, মাগুরা : মাগুরায় চলতি বছরে পাটের ভালো ফলন পাওয়ার আশা করছেন কৃষকরা। কৃষি বিভাগ থেকে জানা যায় চলতি মৌসুমে আবহাওয়া ও নির্দিষ্ট সময়ে বৃষ্টি হওয়ায় জেলায় পাটের বাম্পার ফলন হবে। এতে কৃষকরা ভালো দামে পাট বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, জেলার চার উপজেলায় পাটের চাষ হয়েছে ৩৫ হাজার ৮২০ হেক্টর জমিতে। আষাঢ় মাসে বৃষ্টি বেশি হওয়ায় জেলার খাল-বিল ও নদীতে পানি বাড়তে শুরু করেছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে কৃষকরা পাট কেটে জাগ দিতে শুরু করেছেন।

সদর উপজেলার কাপাসহাটি গ্রামের কৃষক বাবুল শিকদার বলেন, তিনি এ মৌসুমে দুই একর জমিতে পাটচাষ করেছেন। ফলনও ভালো হয়েছে। চাষকৃত জমি থেকে প্রায় ৮০-৯০ মণ পাট পাবেন বলে আশা করছেন তিনি। পুরোদমে বাজারে পাট ওঠা শুরু হলে ভালো দামে পাট বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তিনি।

অপর কৃষক সদরের পারনান্দুয়ালী গ্রামের আজিজ শেখ বলেন, দুই বিঘা জমিতে পাটচাষ করেছি। ফলন ভালো হবে ও ভালো দামে পাট বিক্রি হবে বলে আশা করছেন তিনি।

কৃষি বিভাগের দেয়া তথ্যমতে, চলতি মৌসুমে জেলার চার উপজেলায় রবি পাট-১, জেআরও-৫২৪ এবং ও ৯৮-৯৭ জাতের পাটের চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও সময়মতো বৃষ্টি হওয়ায় কৃষকরা ভালোভাবে পাটচাষ করতে পেরেছেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলার চার উপজেলায় সদরে ১১ হাজার ৫০ হেক্টর, শ্রীপুরে ১০ হাজার ৮৫ হেক্টর, শালিখায় ৩ হাজার ৮৮৫ হেক্টর ও মহম্মদপুরে ১০ হাজার ৮০০ হেক্টর জমিতে পাটচাষ হয়েছে। যা থেকে প্রায় ৪ লাখ ৪৭ হাজার ৭৫০ বেল পাট উৎপাদিত হবে বলে আশা প্রকাশ করছে কৃষিবিভাগ।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক বলেন, চলতি বছর লক্ষ্যমাত্রার তুলনায় অধিক জমিতে পাটচাষ হয়েছে। কৃষি বিভাগ প্রশিক্ষণ, পরামর্শসহ বিভিন্নভাবে সহযোগিতা করায় সঠিকভাবে পাটচাষ সম্পন্ন করতে পেরেছেন কৃষকরা। ফলে ফলনও ভালো হয়েছে। আশা করছি, কৃষকরা এবার পাটের ভালো দাম পাবেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা