আন্তর্জাতিক

দিল্লিতে মুসলিমদের সাহযোগিতায় হিন্দু নারীর বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে হিন্দুত্ববাদী ধর্মীয় উন্মাদনার পরও অনেকের মধ্যে দেখা গেছে একেবারে বিপরীত চিত্র। জয় শ্রী রাম ধ্বনি দিয়ে হত্যা করছে মুসলমানদের, পুড়িয়ে দিচ্ছে ঘরবাড়ি, এলাকা ছেড়ে পালাচ্ছে অনেকে। এই ভয়াবহ অবস্থার মধ্যেই মুসলমানদের সহায়তায় দিল্লিতে সাভিত্রা প্রসাদ নামের এক হিন্দু নারীর বিয়ে সম্পন্ন হয়েছে। এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ধর্মীয় উন্মাদনার শেকল ভেঙে কেবল মানবতার হাতকে এগিয়ে দিচ্ছেন আরও অনেকে।

এনডিটিভি'র প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাতে দিল্লির চাঁদবাগের মুসলিম অধ্যুষিত এলাকার বাসিন্দা হিন্দু নারী সাভিত্রি প্রসাদের বিয়ে হওয়ার কথা ছিল। তবে সংঘর্ষের কারণে বাধ্য হয়ে বিয়ে বন্ধ করে দেন সাভিত্রির বাবা। নিজের আত্মীয়দের আমন্ত্রন জানালেও কাছের কেউ আসেননি বিয়েতে।

পরের দিন সংঘর্ষ চললেও এলাকার কিছু মুসলমানদের সাহায্য নিয়ে ওই হিন্দু নারীর বিয়ে দেয়া হয়। এই বিষয়ে সাভিত্রি প্রসাদ বলেন, আমার মুসলিম ভাইয়েরা আমাকে আজ বাঁচিয়েছে।

বিয়ের আয়োজন নিয়ে সাভিত্রির বাবা ভোদয় প্রসাদ বলেন, এটা ভয়ানক ব্যপার। আমরা শান্তি চাই। আমার মেয়ের বিয়েতে কোন আত্মীয়-স্বজন আসতে পারেননি। কিন্তু দেখের এই মুসলমান ভাইরা এগিয়ে এসেছেন। নিজের থেকেও কেউ এল না, এই মুসলমানরাই আমার পরিবার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সাভিত্রির প্রসাদের বাড়িতেই অনুষ্ঠান আয়োজন করা হয়। তবে সংঘর্ষের কারণে এই বিয়েতে সাভিত্রি প্রসাদের কোন আত্মীয়-স্বজন উপস্থিত থাকতে পারেননি।

এদিকে ধর্মীয় উন্মাদনায় টালমাটাল পুরো দিল্লিতে আরেক মানবতার দূত হয়ে উঠলেন উত্তর-পূর্ব দিল্লির শিববিহার এলাকার প্রেমকান্ত বাঘেল। নিজের জীবনকে তুচ্ছজ্ঞান করে হামলাকারীদের চোখের সামনে প্রতিবেশীদের প্রাণ বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন তিনি। জ্বলন্ত ঘরের ভিতরে আটকা পড়া ৬ জন অগ্নিদগ্ধ মানুষকে উদ্ধার করে আনেন তিনি।

দগ্ধদের উদ্ধারের পর হাসপাতালে পাঠানোর ব্যবস্থাও করেন প্রেমকান্ত। কিন্তু এই কাজ করতে গিয়ে তাঁর নিজের শরীরের ৭০ শতাংশই পুড়ে যায় আগুনে। বর্তমানে হাসপাতলে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দিল্লির জি টি বি হাসপাতালে ভর্তি আছেন তিনি। সেখানে বার্ন ইউনিটে তার চিকিৎসা চলছে।

প্রেমকান্ত বাঘেল জানান, বর্তমানে নিজের জীবনের সঙ্গে লড়াই করতে হলেও, তিনি বন্ধুর মায়ের জীবন বাঁচাতে পেরে আনন্দিত।

এখনও থমথমে দিল্লির এলাকাগুলো। এমন অবস্থায় দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েককে সরিয়ে দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) এসএন শ্রীবাস্তবকে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব দেয়া হয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এনডিটিভিকে বলেন, দাঙ্গার সময় দিল্লি পুলিশের প্রতি মানুষের বিশ্বাস ছিল না। এমনকি, দিল্লি পুলিশ কমিশনারের ভাবমূর্তিও খুব ভালো ছিল না। তাই এ পরিবর্তন।

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে গত সোমবার শুরু হয় সংঘাত । এই ঘটনায় দিল্লিতে মারা গেছেন কমপক্ষে ৪২ জন, আহত হয়েছেন দু'শতাধিক মানুষ। এছাড়া গ্রেফতার হয়েছেন প্রায় ৪শ।

……………..

নিউজ ডেস্ক:
রাজনৈতিক ফায়দা লুটতে গিয়ে ধর্মীয় বিভাজনে দেশকে দু-ভাগ করে ফেলছে ভারতের হিন্দুত্ববাদী মোদি সরকার। নাগরিকত্ব আইন সংশোধনের মধ্য দিয়ে হিন্দু জনগোষ্ঠির একাংশকে করে তুলেছে উন্মত্ত। ঝাপিয়ে পড়ছে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষের ওপর। সিএএ আইনকে ঘিরে গত রবিবার থেকে দিল্লিতে শুরু হওয়া সংঘর্ষ রূপ নেয় সাম্প্রদায়িক দাঙ্গায়। এরই মধ্যে খবর পাওয়া গেছে ৪০ জন নিহত হওয়ার। শতশত ব্যক্তি হাসপাতালের বিছানায়। এই সংঘর্ষের আবহে ভারতে হিন্দুত্ববাদ যখন কাঠগড়ায় উঠেছে, তখন নিজে একজন হিন্দু হয়েও মনুষ্যধর্ম পালন করতে গিয়ে এখন মৃত্যূর সঙ্গে পাঞ্জা লড়ছেন প্রেমকান্ত। শুধু প্রেমকান্তই নন, ধর্মীয় উন্মাদনার শেকল ভেঙে কেবল মানবতার হাতকে এগিয়ে দিচ্ছেন আরও অনেকে।

একের পর এক যখন আসছে মৃত্যুর খবর, ধর্মীয় উন্মাদনায় টালমাটাল পুরো দিল্লি, তখনই মানবতার দূত হয়ে উঠলেন উত্তর-পূর্ব দিল্লির শিববিহার এলাকা প্রেমকান্ত বাঘেল। দীর্ঘদিন ধরে হিন্দু এবং মুসলমানরা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণভাবে বসবাস করে আসছিলেন। জানা গত বুধবার রাতে নাগরিকত্ব সংশোধন আইনপন্থী হিন্দু মানুষেরা দল বেঁধে আক্রমন শুরু করে ওই এলাকার মুসলিম মহল্লাগুলোয়। আগুন দেয়া হতে থাকে একের পর এক বাড়িতে। প্রাণভয়ে পালাচ্ছিলেন মুসলিমরা। সেখানেই বাড়ি প্রেমকান্ত বাঘেলের। তাঁর প্রতিবেশী মুসলিম বাড়িগুলোতে পেট্রোল বোমা ছুড়ে আগুন লাগিয়ে দেওয়া হয়। কিন্তু কেবল অন্য ধর্মের হওয়ার কারণে চোখের সামনে কারও প্রাণ যাবে, তা মানতে পারেননি প্রেম।

তাই নিজের জীবনকে তুচ্ছজ্ঞান করে হামলাকারীদের চোখের সামনে প্রতিবেশীদের প্রাণ বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন তিনি। জ্বলন্ত ঘরের ভিতরে আটকা পড়ে থাকা একে একে ৬ জন অগ্নিদগ্ধ মানুষকে উদ্ধার করে আনেন ঘরের বাইরে। উগ্রপন্থী আক্রমণকারীদের রক্তচক্ষুকে ভয় না পেয়ে দগ্ধদের হাসপাতালেও পাঠানোর ব্যবস্থার উদ্যোগ নেন প্রেমকান্ত। কিন্তু এই কাজ করতে গিয়ে তাঁর নিজের শরীরের ৭০ শতাংশই পুড়ে যায় আগুনে।

ট্রাজেডির শেষ এখানেই নয়। প্রেমকে হাসপাতালে নিতে প্রতিবেশীরা একটি অ্যাম্বুলেন্স ডাকেন। কিন্তু ভয়েই হোক বা যে কোনও কারণেই হোক, সেই অ্যাম্বুল্যান্স তাঁকে হাসপাতালে পৌঁছে দিতে রাজি হয়নি সে রাতে। সারা রাত পোড়া শরীরে কষ্ট পেতে থাকেন প্রেম। পরিবারের সদস্যরা আশা ছেড়ে দেন তাঁর বেঁচে থাকার। সকালে তাঁকে নিয়ে যাওয়া হয় জিটিবি হাসপাতালে। এখনও বেঁচে আছেন তিনি, কিন্তু অবস্থা সঙ্কটাপন্ন।

গুরুতর আহত অবস্থাতেই সংবাদমাধ্যমকে প্রেমকান্ত বাঘেল বলেন, “সময়টা খুব খারাপ। তবে সকলেই যে এখানে আক্রমণাত্মক, তা নয়। এই হিংসার মধ্যেও আমার মতো আরও অনেকেই ছিলেন যারা সহমর্মিতা নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর জন্য ঘর থেকে বেরিয়ে এসেছিলেন। সিএএ নিয়ে আন্দোলনের সময় আমিও সেখানে সক্রিয় ছিলাম। কিন্তু যখন সেটিতে সাম্প্রদায়িক রং লাগতে শুরু করে, তখন আমি সরে আসি।”

অন্য দিকে দিল্লির শিখ সম্প্রদায়ও পাশে দাঁড়িয়েছে আক্রমনের শিকার মানুষদের পাশে।তাদেরকে আশ্রয় দিতে গুরুদোয়ারার দরজা খুলে দেয়া হয়েছে ২৪ ঘন্টার জন্য। অশোকনগরের একাধিক এলাকায়ও ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি মুসলিম পরিবারকে নিজেদের বাড়িতে থাকার ব্যবস্থা করে দিয়েছেন হিন্দুরা। আবার বুধবার হাতে হাত রেখে মানবশৃঙ্খল করে চাঁদবাগের একটি মন্দির ধ্বংসের হাত থেকে রক্ষা করেছেন সেখানকার মুসলিমরাও।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

চার্লস ডারউইন’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍শুক্রবার (১৯ এপ্রিল)...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা