সারাদেশ

ঠাকুরগাঁওয়ে ৭৯০ গৃহহীনকে পুনর্বাসনে নির্মিত হচ্ছে স্বপ্নের নীড়

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও : ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে প্রায় ৮শ গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে স্বপ্নের নীড়। মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের এসব ঘর উপহার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধ ও স্বপ্ন পূরণ হওয়ায় গৃহহীন পরিবারগুলোর মুখে ফুটেছে হাসি।

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়দেশ্বরী এলাকায় ২.৩৪ একর খাস জমি দীর্ঘদিন যাবত স্থানীয় প্রভাবশালীদের দখলে ছিল। জেলা প্রশাসন এটি উদ্ধার করে সেখানে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর নির্মাণ কাজ শুরু করে। এখানে নির্মিত হচ্ছে ৮৭টি ঘর। এসব ঘরে স্থানীয় গৃহহীন ও ভূমিহীন মানুষের মাঝে পুনর্বাসন করা হবে যারা এতদিন অন্যের জমিতে বা হাটের জমিতে বসবাস করতেন। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এসব ঘর নির্মিত হচ্ছে। প্রথম পর্যায়ে নির্মিত ঘরসমূহ হস্তান্তর উপলক্ষে জোরে সোরে চলছে ঘর নির্মাণ মাটি ভরাট, টিন লাগানো ও রঙের কাজ।

দুই কক্ষবিশিষ্ট প্রতিটি সেমি পাকা ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। গৃহহীন পরিবারের জন্য থাকছে টয়লেট, রান্নাঘর, নলকূপসহ দুই কক্ষবিশিষ্ট ঘর।

ঠাকুরগাঁও জেলার ৫ উপজেলায় ৭৮৯টি ঘরের নির্মাণ এখন শেষ পর্যায়ে। সদর উপজেলায় নির্মিত হচ্ছে ৩৩৩টি ঘর, পীরগঞ্জ উপজেলায় ৮৫টি, রানীশংকৈল উপজেলায় ৭০টি, বালিয়াডাঙ্গী উপজেলায় ৬৫টি এবং হরিপুর উপজেলায় ২৩৬টি।

আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে সারাদেশে ন্যায় জেলার ৭৯০টি ঘর হস্তান্তর করবেন গৃহহীনদের মাঝে।

পরভীন বেগম, আব্দুল জলিলসহ বেশ কয়েকজন সুবিধাভোগীরা জানান, আমরা এতদিন কেউ অন্যের জমিতে কেউ হাটের জমিতে বসবাস করতাম। জমি কেনার সামর্থ্য ছিল না বলে বাড়িঘর তৈরি করতে পারিনি। দিনমজুরি করে যা আয় হয় তা দিয়ে এমন পাকা ঘর নির্মাণ করা কখনো সম্ভবপর ছিল না। প্রধানমন্ত্রী আমাদের এমন পাকা ঘর দিয়ে আমাদের স্বপ্ন পূরণ করেছে।

সদর উপজেলার ঢোলারহাট ইউপি চেয়ারম্যান সীমান্ত কুমার বর্মন নির্মল জানান, যেসব ভূমিহীনকে পুনর্বাসন করা হচ্ছে তারা কোনদিন এমন ঘর নির্মাণ করতে পারতেন না। সরকার তাদের পাকা ঘর নির্মাণ করে দেওয়ায় পুনর্বাসিত পরিবারগুলো সরকারের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, সদর উপজেলায় ৩৩৩টি ঘরের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। প্রধানমন্ত্রী দপ্তরের ডিজাইন অনুযায়ী সবগুলো ঘর নির্মিত হয়েছে।জেলা প্রশাসক স্যার প্রথম থেকে কাজের মান তদারকি করে আসছেন। ইতোমধ্যে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সহযোগিতায় সুবিধাভোগী নির্বাচন করা হয়েছে এবং প্রত্যেক পরিবারকে ২ শতক জমি এবং তার উপর নির্মিত ঘরের চাবি শিগগিরই হস্তান্তর করা হবে।

জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে গৃহহীন ও ভূমিহীনদের গৃহ প্রদানের ব্যবস্থা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই অংশ হিসেবে ঠাকুরগাঁও জেলার ভূমিহীন ও গৃহহীন মানুষদের শনাক্ত করা হয়েছে। ঠাকুরগাঁও জেলায় প্রায় ৭ হাজার ৮শ জন গৃহহীন রয়েছে। প্রথম পর্যায়ে এ জেলায় ৭৯০ জনকে পুনর্বাসনে গৃহনির্মাণ করা হয়েছে। আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব ঘর হস্তান্তর করবেন আনুষ্ঠানিকভাবে। ঠাকুরগাঁওয়ে যেসব ঘর নির্মাণ করা হয়েছে সেগুলোও একইদিন উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করা হবে। উদ্বোধনের পরপরই ভূমির দলিলপত্র কবুলিয়ত ও নামজারি ফরমসহ সমস্ত কিছু হস্তান্তর করা হবে।

সান নিউজ/বিআই/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা