জাতীয়

করোনা পরীক্ষার কিট উদ্ভাবন গণস্বাস্থ্য কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বব্যাপী করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় মানুষের শরীরে এর নমুনা পরীক্ষার ওপেই বেশি জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, দ্রুত রোগী শনাক্ত করা সম্ভব হলে সংক্রমন বন্ধ করাও সহজ। তবে নমুনা পরীক্ষার পর্যাপ্ত কিট নেই বাংলাদেশে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা সংস্থা আইডিসিআর’এর হাতে এই মুহুর্তে যে কিট রয়েছে তা দিয়ে মাত্র ১৭৩২ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। কিটের জন্য বাংলাদেশ তাকিয়ে আছে বিশ্ব সংস্থার দিকে। এর জন্য সংস্থার কাছে আবেদন জানানো হলেও তা কবে আসবে, তা কেউ বলতে পারছেন না।

এ অবস্থায় আপাতত সুখবর দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। তারা জানিয়েছে এরই মধ্যে তারা নিজেরা উদ্ভাবন করতে সক্ষম হয়েছে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার কিট উদ্ভাবনে। আর এই কিটের প্রত্যেকটির জন্য খরচ পড়বে মাত্র ২০০ টাকা। বেসরকারি এই প্রতিষ্ঠানটির দাবি, নতুন উদ্ভাবিত এই কিটে মাত্র ১০ মিনিটের মধ্যেই জানা সম্ভব হবে করোনাভাইরাসের পরীক্ষার ফল।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী সান নিউজকে জানান, সিঙ্গাপুরের যে বিজ্ঞানী সার্স ভাইরাস পরীক্ষার কিট উদ্ভাবন করেছিলেন , তিনি গত বছর থেকে কাজ করছেন গণস্বাস্থ্য কেন্দ্রে। তার সঙ্গে মিলে গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বিজন কুমার শীলসহ আর কয়েকজনের একটি দল করোনাভাইরাস পরীক্ষার কিট উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। সরকারের অনমতি পেলে এক মাসের মধ্যে আমরা এই কিট বাজারে ছাড়তে সক্ষম হব।

এক্ষেত্রে কোন জটিলতা আছে কি না, এমন প্রশ্নের উত্তরে ডা. জাফরুল্লাহ বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় অনেক কাজই মুখ থুবড়ে পড়ে আমাদের দেশে। ওষুধ প্রশাসন অধিপ্তরের মহাপরিচালকের কাছে কিটের কাঁচামাল হিসেবে জটিল কিছু রাসায়নিক উপাদান আমদানির জন্য অনুমতি চেয়েছি আমরা। এগুলো আনতে হবে ইংল্যান্ড, সুইজারল্যান্ড কিংবা ইউএসএ-এর মতো দেশ থেকে। চাইনাতে এগুলো পাওয়া গেলেও তারা আপাতত তা বিক্রি করছে না।

সান নিউজকে ডা. জাফরুল্লাহ চৌধুরি বলেন, “আমরা আশা করছি, এই কিট দেশে করোনা পরীক্ষা নিয়ে মানুষের মধ্যে তৈরি হওয়া ভয় কমাবে। তবে কিট বাজারে এলে সাধারণ মানুষ যাতে ৩০০ টাকার মধ্যে পরীক্ষা করাতে পারে তার জন্য সরকারের মনিটরিং ব্যবস্থাটাও জরুরি হবে বলে মন্তব্য করেন তিনি।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছাত্রলীগ নেতা ছুরিকাঘাতে আহত

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে রিভার ভিউ উচ্চ বিদ্...

হাজীগঞ্জে ধর্ষণ ও মৃত্যুর বিষয়টি গুজব

নিজস্ব প্রতিনিধি, হাজীগঞ্জ (চাঁদপুর): বাংলাদেশ পূজা উদযাপন প...

ময়মনসিংহে বাসের ধাক্কায় নিহত ৬

নিজস্ব প্রতিনিধি, ময়মনসিংহ: ময়মনসিংহে ত্রিশালের দাঁড়িয়ে থাকা...

জি বাংলার পর স্টার জলসার সম্প্রচার শুরু

নিজস্ব প্রতিবেদক: জনপ্রিয় টিভি চ্যানেল জি বাংলার সম্প্রচার শ...

টি-টোয়েন্টি দেখাবে যারা

ক্রীড়া প্রতিবেদক: টি-টোয়েন্টি বিশ...

বিশ্বের দীর্ঘতম লকডাউন শেষ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: ২৬২ দিনের বিশ্বের দীর্ঘতম লকডাউন শেষ হচ্ছ...

ছোট বাণিজ্যিক গাড়ি টাটা ইনট্রা'র শুভ উদ্বোধন

নৌশিন আহম্মেদ মনিরা: টাটা মটরস এবং এর একমাত্র ডিস্ট্রিবিউটর...

পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষার সূচি পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পুলিশে...

সেন্টমার্টিনে আটকে পড়েছে  ২৫০ পর্যটক

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার ক...

রোহিঙ্গারা এখন বোঝা

নিজস্ব প্রবিদেক: প্রধানমন্ত্রী শে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা