কার্ডিয়াক অ্যারেস্ট ও সিপিআর সচেতনতায় ইসলামী ব্যাংক ও আইপিডিআই
বাণিজ্য

কার্ডিয়াক অ্যারেস্ট সচেতনতায় ইসলামী ব্যাংক ও আইপিডিআই

সান নিউজ ডেস্ক : ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ইন্টারেক্টিভ প্রফেশনাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (আইপিডিআই) ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে কার্ডিয়াক অ্যারেস্ট ও কার্ডিওপালমোনারি রিসাসিটেশন (সিপিআর) বিষয়ক সচেতনতা ও প্রশিক্ষণের আয়োজন করা হয়।

আরও পড়ুন : শনিবার থেকে কমছে মাছের দাম

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ইসলামী ব্যাংক টাওয়ারে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাধারণ সম্পদক প্রফেসর ডাঃ আব্দুল্লাহ আল শাফি মজুমদার।

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলার সভাপতিত্বে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালক ডা. তানভীর আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইপিডিআই ফাউন্ডেশনের সাধারণ সম্পদক ডাঃ মুহসিন আহমেদ, ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী, মোঃ ওমর ফারুক খান ও জে. কিউ. এম. হাবিবুল্লাহ, এফসিএস। ট্রেনিং সেশন পরিচালনা করেন এভারকেয়ার হাসপাতালের ডাঃ আসিফ জামান তুষার। প্রশিক্ষণে ব্যাংকের উর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন : মধ্যরাতে উঠছে নিষেধাজ্ঞা

প্রধান অতিথির ভাষণে প্রফেসর ডাঃ আব্দুল্লাহ আল শাফি মজুমদার বলেন, কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ব্যক্তিকে মৃত্যুর হাত থেকে বাঁচানোর অন্যতম মাধ্যম হলো সিপিআর। কোন ধরনের ডাক্তারি বিদ্যা ছাড়াই যে কোনো মানুষের পক্ষে সিপিআর পদ্ধতি শেখা সম্ভব।

সারাবিশ্বের অসখ্য মানুষ এ রোগে আক্রানÍ হয়ে মৃত্যুবরণ করেন। একটু সচেতন হলেই সিপিআর-এর মাধ্যমে কার্ডিয়াক অ্যারেস্ট আক্রান্ত ব্যক্তিকে বাঁচানো সম্ভব। তাই সবার উচিত এই বিষয়টি নিয়ে নূন্যতম জ্ঞান রাখা।

আরও পড়ুন : আবারও বেড়েছে সবজির দাম

সভাপতির বক্তব্যে মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, হার্ট মানুষের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। যেকোন সময় আমরা যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারি। এই রোগটি কখন কীভাবে হবে সেটি আমরা কেউ জানি না। তাই এই রোগের বিষয়ে পূর্ব সর্তকতা অবলম্বন করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

ডাক্তারের কাছে পৌঁছানোর আগে প্রাথমিক চিকিৎসা নেওয়ার এই সিপিআর পদ্ধতি আমাদের সবাইকে আরও বেশি সচেতন হতে সহায়তা করবে। ইসলামী ব্যাংকের সাথে এমন উদ্যোগ নেওয়ায় আইপিডিআই- এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় রিমালে ক্ষতিগ্রস্তদের খাদ্য বিতরণ

ভোলা প্রতিনিধি : ভোলায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব...

বিয়ে করলেন চমক

বিনোদন ডেস্ক : ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। কোনো...

বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : সীমান্তে সুরক্ষায় নিয়...

জায়েদের সাথে অভিনয় করতে চায় টয়া

বিনোদন ডেস্ক: বর্তমানে ছোটপর্দার...

ইসলামী ব্যাংকের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

কাঁচা চামড়া আমদানির আগ্রহ মিশরের

নিজস্ব প্রতিবেদক: দেশের থেকে কাঁচ...

রাষ্ট্রপতি ও নতুন সেনা প্রধানের সাক্ষাৎ 

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

আমের ক্যারেটে ফেনসিডিল

জেলা প্রতিনিধি: সাভারের আশুলিয়ায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা