ছবি : সংগৃহিত
টেকলাইফ
২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড

বাংলাদেশের অর্জন একটি স্বর্ণসহ ১৩ পদক

সান নিউজ ডেস্ক : থাইল্যান্ডে অনুষ্ঠিত ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে ১৪ সদস্যের বাংলাদেশ দল অর্জন করল একটি স্বর্ণ, দুটি রৌপ্য, দুটি ব্রোঞ্জ ও আটটি টেকনিক্যাল মেডেলসহ মোট ১৩টি পদক।

আরও পড়ুন : দেশে ৯.০৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত আছে

গত ১২-১৫ জানুয়ারি থাইল্যান্ডের ফুকেট শহরে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে সারা পৃথিবীর প্রায় ১৫০০ ক্ষুদে রোবটবিদ বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করে।

সোমবার (১৬ জানুয়ারি) সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফলাফল ঘোষণা করা হয়।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের অর্জিত সাফল্যে গুলো হল :

আরও পড়ুন : বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশ

রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে গোল্ড মেডেল অর্জন করেছে টিম অ্যাফিসিয়েনাদোসের সদস্য মাইশা সোবহান মুনা, সামিয়া মেহনাজ ও মার্জিয়া আফিফা পৃথিবী।

রোবট ইন মুভির জুনিয়র গ্রুপে সিলভার মেডেল অর্জন করেছে রোবোস্পারকার্স টিমের সদস্য জাইমা যাহিন ওয়ারা, মাহরুজ মোহাম্মদ আয়মান ও শবনম খান।

অপরদিকে ক্রিয়েটিভ ক্যাটাগরির চ্যালেঞ্জ গ্রুপে সিলভার মেডেল অর্জন করেছে জিরোথ টিমের সদস্য নুসাইবা তাজরিন তানিশা, সাদিয়া আনজুম পুষ্প ও বি এম হামীম।

ব্রোঞ্জ মেডেল অর্জন করেছে যথাক্রমে রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে জিরোথ টিমের সদস্য নুসাইবা তাজরিন তানিশা, সাদিয়া আনজুম পুষ্প ও বি এম হামীম, রোবোটাইগার্স টিমের সদস্য নাশীতাত যাইনাহ্ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব।

অপরদিকে টেকনিক্যাল মেডেল অর্জন করেছে যথাক্রমে ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স টিমের সদস্য জাইমা যাহিন ওয়ারা, মাহরুজ মোহাম্মদ আয়মান ও শবনম খান,

ক্রিয়েটিভ ক্যাটাগরির চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স টিমের সদস্য নাশীতাত যাইনাহ রহমান, কাজী মোস্তাহিদ লাবিব ও আবরার শহীদ, এক্সফ্যানাটিক টিমের সদস্য মাহির তাজওয়ার চৌধুরী,

রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে টিম এক্সফ্যানাটিকের সদস্য মাহির তাজওয়ার চৌধুরী ও আবরার শহীদ, ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে জিরোথ টিমের সদস্য নুসাইবা তাজরিন তানিশা ও মার্জিয়া আফিফা পৃথিবী,

এফপিভি রেসিং সিমুলেটর ক্যাটাগরিতে মাহির তাজওয়ার চৌধুরী, এনার্জি সেভিং ক্যাটাগরিতে মো. ওমর করিম, কার্ট রোলিং ক্যাটাগরিতে মো. ওমর করিম এবং রোবট গ্যাদারিং ক্যাটাগরিতে মো. ওমর করিম।

আরও পড়ুন : ধর্মের সম্মানটা যেন আরও উন্নত হয়

উল্লেখ্য, এর আগে ২৫-২৬ অক্টোবর ২০২২ তারিখে পঞ্চমবারের মতো জাতীয় পর্ব অনুষ্ঠিত হয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের । জাতীয় পর্বের পৃষ্ঠপোষকতায় ছিল সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

জাতীয় পর্বের যৌথ আয়োজক ছিল যথাক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

জাতীয় পর্বের রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি ও ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরির বিজয়ীদের নিয়ে রাজধানী ঢাকায় দুইদিনের একটি আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প আয়োজিত হয়।

সেখানে রোবটিকস বিষয়ে একাডেমিক এবং ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে যুক্ত একদল প্রশিক্ষক দুইদিন প্রত্যেক শিক্ষার্থীর যোগ্যতা যাচাই বাছাই করেন ও রোবটিকসের বিভিন্ন বিষয়ে আরও প্রশিক্ষণ দেন ।

আরও পড়ুন : ৫০ মডেল মসজিদ উদ্বোধন

এরপর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য শিক্ষার্থীদের পারফরম্যান্সের ভিত্তিতে বাংলাদেশ দল নির্ধারণ করা হয়। তারপর বাংলাদেশ দলকে পর্যায়ক্রমে কয়েকধাপে অনাবাসিক প্রশিক্ষণ দেয়া হয় ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের প্রস্তুতি নেবার জন্য।

প্রসঙ্গত, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ২০১৮ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা অংশ নিয়ে আসছে।

সান নিউজ/জেএইচ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা...

কাশ্মিরে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-শাসিত জম্মু-কাশ্মিরে সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা