টেকলাইফ

ভাইবারের ‘তথ্য সুরক্ষা দিবস’ উদযাপন

বিজ্ঞপ্তি: নিজস্ব গোপনীয়তার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি, তথ্য সুরক্ষিত রাখতে এবং ভার্চুয়াল পরিসরে আস্থার পরিবেশ তৈরিতে রাকুতেন ভাইবার বিশ্বের সাথে তাল মিলিয়ে ২৮ জানুয়ারি ‘তথ্য সুরক্ষা দিবস’ উদযাপন করেছে। অনলাইনে ডেটা সুরক্ষা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করে আন্তর্জাতিকভাবে এ দিবস উদযাপন করা হয়। গোপনীয়তা ও সুরক্ষাকে ভাইবার সবক্ষেত্রে গুরুত্ব দিয়ে বিবেচনা করে। তাই, এ বছর শীর্ষস্থানীয় ভার্চুয়াল যোগাযোগ প্ল্যাটফর্মটি তরুণ শিক্ষার্থীদের ডাটা সুরক্ষার বিষয়ে গুরুত্বারোপ করেছে।

কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষাকার্যক্রম অনলাইন শিক্ষার দিকে ধাবিত হওয়ার কারণে শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি সামনে চলে এসেছে। মহামারির প্রাদুর্ভাবের কারণে ক্লাসগুলোকে ডিজিটাল প্ল্যাটফর্মে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়ার প্রয়োজনীয়তা তৈরি হয়েছে। এক্ষেত্রে, ব্যবহৃত প্রযুক্তির বিদ্যমান এবং নতুন সুরক্ষা বিষয়ক সমস্যাগুলোও সামনে এসেছে। ই-লার্নিং আগের চেয়ে আরও বেশি সহজ হওয়ায় শিক্ষার্থীদের অনলাইন সুরক্ষার ঝুঁকি থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: স্কুল খুলে দেওয়ার আহ্বান ইউনিসেফের

যেহেতু অ্যাকাডেমিক প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীরা অনলাইন স্কুলিংয়ের আরেকটি বছরের জন্য প্রস্তুত হচ্ছে। তাই, বর্তমান ই-লার্নিং বাস্তবতায় কীভাবে শিক্ষার্থীদের তথ্যের গোপনীয়তা নিশ্চিত করা যায় এবং তথ্য সুরক্ষিত রাখা যায় সেদিকে আরও গুরুত্বারোপ করার এবং মূল্যায়নের সুযোগ রয়েছে বলে মনে করে ভাইবার।

অনলাইন শিক্ষা পরিচালনার সময় গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত যে সমস্যাগুলো চলে আসে তার মধ্যে রয়েছে শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ, এর সম্ভাব্য ব্যবহার এবং শিশুদের জন্য উপযোগী নয় এমন পণ্যের সাথে এবং প্ল্যাটফর্মে এ তথ্যের ব্যবহার। এই প্ল্যাটফর্মগুলোতে শিশুদের গোপনীয়তা রক্ষার মানদণ্ডগুলোর অভাব থাকতে পারে এবং প্রাপ্তবয়স্ক ক্রেতা বা গ্রাহকদের কাছ থেকে তারা যেভাবে তথ্য সংগ্রহ করে, তেমনি শিক্ষার্থীদের কাছ থেকেও তথ্য সংগ্রহ করতে পারে, যা পরবর্তীতে বাণিজ্যিক এবং বেআইনি উদ্দেশ্যে ব্যবহার করা হতে পারে। সংগৃহীত তথ্য এবং প্রোফাইলগুলো আচরণগত বা নির্দিষ্ট গ্রুপকে লক্ষ্য করে বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত হতে পারে, যা তাদের পরিচয় চুরি, সুনামের ক্ষতি, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং আরও অন্যান্য নেতিবাচক বিষয়ের ঝুঁকিতে ফেলতে পারে।

এ নিয়ে রাকুতেন ভাইবারের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সিনিয়র ডিরেক্টর ডেভিড সে বলেন, ‘অনেক শিক্ষার্থীরা প্রতিদিনের শিক্ষাবিষয়ক কার্যক্রম সম্পন্ন করার জন্য এবং তাদের শিক্ষকদের সাথে যোগাযোগের জন্য অনলাইন মাধ্যম ব্যবহার করেন। তাই, এক্ষেত্রে তথ্যের সুরক্ষা শিক্ষার্থী এবং তাদের অভিভাবক উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। এজন্য সুরক্ষা এবং শিক্ষার ইকোসিস্টেমের প্রতি গুরুত্বারোপ করার মাধ্যমে আমাদের মূল্যবোধকে সমুন্নত রাখতে ভাইবার অঙ্গীকারবদ্ধ।

আরও পড়ুন: ইউক্রেনে যাচ্ছেন বরিস জনসন

তিনি আরো বলেন, ‘এই অভিজ্ঞতার আলোকে সবার একটি সজাগ দৃষ্টি থাকা দরকার। পাশাপাশি, বর্তমান প্রক্রিয়াগুলো এবং ক্রমবর্ধমান উদ্বেগগুলো নিয়ে পর্যালোচনা এবং তরুণ অনলাইন শিক্ষার্থীদের ঝুঁকি হ্রাস করবে এমন বিষয়গুলো নিয়ে কাজ করতে হবে। আমরা লক্ষ্য করেছি কীভাবে দায়িত্বশীল আচরণ অনলাইন লার্নিং টুলগুলোর – যোগাযোগ প্ল্যাটফর্ম থেকে শিক্ষা সংক্রান্ত উপকরণ – বেছে নেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

বাংলাদেশের মতো দেশগুলোতে সরকারি এবং বেসরকারি প্রচেষ্টার মাধ্যমে ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো তৈরির মাধ্যমে ডিজিটালাইজেশন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তবে, অনেক ক্ষেত্রে দুঃখজনক বিষয় হচ্ছে, অনেক মানুষ এখনও তথ্যের গোপনীয়তা ও সুরক্ষার বিষয়ে খুব কম চিন্তা করে এবং কীভাবে তাদের ব্যক্তিগত তথ্য ঝুঁকির মুখে পড়তে পারে তা নিয়েও তারা সচেতন নয়। শিশুদের বেলায় অনুপযুক্ত বিষয়বস্তু, চমকপ্রদ বিজ্ঞাপন এবং অপরিচিতদের সাথে ইচ্ছাবহির্ভূত এক্সপোজারও হুমকি তৈরি করে। প্রকৃতপক্ষে, একটি নিরাপদ অনলাইন পরিসর তৈরিতে অ্যাকাডেমিক প্রতিষ্ঠান ও শিক্ষকদের শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে একসাথে কাজ করার সুযোগ রয়েছে। এর ফলে, শিক্ষার্থীরা তাদের তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষার ক্ষেত্রে কোনো ছাড় না দিয়েই বেড়ে উঠতে, শিখতে এবং উন্নতি করতে পারবে।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা