টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু
খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

স্পোর্টস ডেস্ক : বিশ্বের ১৬ টি দেশ সাতটি ভেন্যুতে ৪৫টি ম্যাচে একটি শিরোপার জন্য লড়বে। বলতে ছিলাম টি টোয়েন্টি বিশ্বকাপ-২০২২ এর কথা।

আরও পড়ুন : টিভিতে আজকের খেলা

রোববার (১৬ অক্টোবর) গিলংয়ের কার্দিনিয়া পার্কে পর্দা উঠছে এই বিশ্ব মহাযজ্ঞের। আর পর্দা নামবে মেলবোর্নের এমসিজিতে ১৩ নভেম্বর।

কে জিতবে শিরোপা? কার হাতে শোভা পাবে ঝাঁ-চকচকে রূপালি ট্রফিটা? এই ট্রফিটার জন্যই লড়াই শুরু হচ্ছে ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ মোট ১৬টি দলকে দুই ভাগে ভাগ করে দুই পর্বে অনুষ্ঠিত হয়। যথারীতি এবারও একই নিয়মে মাঠে গড়াচ্ছে চার-ছক্কার ধুম-ধাড়াক্কা ক্রিকেটের এই বিশাল টুর্নামেন্ট।

প্রথম পর্বের লড়াই’ই মূলতঃ রোববার (১৬ অক্টোবর) থেকে শুরু হবে। আর ২১ অক্টোবর পর্যন্ত চলবে। এই পর্বে অনুষ্ঠিত হবে মোট ১২টি ম্যাচ। অংশ নেবে ৮টি দল। দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে তারা। দুই গ্রুপ থেকে সেরা দুটি করে মোট ৪টি দল উঠবে পরের রাউন্ডে।

আরও পড়ুন : এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

পরবর্তী রাউন্ডটাকেই বলা হয় মূল বিশ্বকাপ তথা মূল পর্ব। পোশাকি নাম সুপার টুয়েলভ। গত বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পর্বে খেলতে হলেও র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাধে এবার খেলছে সরাসরি মূল পর্বে।

কিন্তু র‌্যাংকিংয়ের এই গ্যাঁড়াকলে পড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে প্রথম পর্ব খেলতে হচ্ছে। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, আরব আমিরাত, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড।

উদ্বোধনী ম্যাচেই শক্তিশালী শ্রীলঙ্কার মুখোমুখি নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে বিশ্বকাপের জমজমাট আসর। খেলা সরাসরি দেখাবে টি-স্পোর্টস।

কাগজে-কলমে লড়াইটা যেন ডেভিড ও গোলিয়াথের। এশিয়া কাপের দুরন্ত চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা অন্যতম সফল দল টি-টোয়েন্টি বিশ্বকাপের। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। নামিবিয়ার সেখানে হাঁটি হাঁটি পা পা। গত বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলাই তাদের সেরা অর্জন।

আরও পড়ুন : বিশ্বকাপ দলে শরিফুল-সৌম্য

গত বিশ্বকাপেও এক গ্রুপে পড়েছিল শ্রীলঙ্কা-নামিবিয়া। আইসিসির সহযোগী দেশটিকে ৯৬ রানে গুটিয়ে দিয়ে লঙ্কানরা জিতেছিল ৭ উইকেটে। হারের ধাক্কাটা কাটিয়ে নামিবিয়া পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে জায়গা করে নেয় সুপার টুয়েলভে। সেখানে স্কটল্যান্ডকে হারিয়ে সরাসরি পায় অস্ট্রেলিয়ার টিকিট।

ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়ায় এসে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে বার্তা দিয়ে রেখেছে নামিবিয়া। আজ প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চটা খেলার অঙ্গীকার দলটির ব্যাটার স্টেফান বার্ডের, ‘শ্রীলঙ্কা মাত্রই এশিয়া কাপ জিতে এসেছে। ওদের বিপক্ষে বিশ্বকাপের অভিযান শুরু করা কঠিন। আমরা প্রস্তুত।

কঠোর পরিশ্রম করেছি গত ১২ মাসে, উন্নতিও করছি। আমরা এখন এমন জায়গায়, যেখানে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি, হারাতেও পারি শ্রীলঙ্কাকে। ’

আরও পড়ুন : নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন পাকিস্তান

গত বিশ্বকাপের পর পারফরম্যান্স তলানিতে নামে শ্রীলঙ্কার। একটা সময় ১০ টি-টোয়েন্টি ম্যাচে হারতে হয়েছিল ৯টিতে। সেই দল প্রবল বিক্রমে ঘুরে দাঁড়ায় এশিয়া কাপে। ভারত, পাকিস্তান, বাংলাদেশকে হারিয়ে জেতে শিরোপা। দাসুন শানাকার দল তাই বিশ্বকাপেও অন্তত সেমিফাইনাল খেলার দাবিদার।

বিশ্বকাপ অভিযানে নামিবিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সতর্ক ভানুকা রাজাপক্ষে, ‘এশিয়া কাপের পর আমরা আর খেলিনি। এর আগে টানা খেলার মধ্যে থাকায় সবার বিশ্রাম দরকার ছিল। আমরা নিজেদের প্রস্তুতিতে খুশি। নামিবিয়ার বিপক্ষে সতর্ক হয়েই খেলব প্রথম বল থেকে। ’

রোববার গ্রুপের অপর ম্যাচে মুখোমুখি হবে আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ডাচদের মুখোমুখি হওয়ার আগে রোমাঞ্চিত আরব আমিরাতের ব্যাটার চিরাগ সুরি, ‘স্বপ্নের চেয়ে কম কিছু নয় বিশ্বকাপটা। এটা বড় টুর্নামেন্ট। এ ধরনের সুযোগ সব সময় আসে না।’

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

সান নিউজ ডেস্ক : উচ্চমাধ্যমিক (এই...

দুপুরে রাজশাহী আসছেন প্রধানমন্ত্রী

সান নিউজ ডেস্ক : দীর্ঘ পাঁচ বছর প...

টেকনাফে ভাইয়ের হাতে ভাই খুন!

কক্সবাজার (প্রতিনিধি): কক্সবাজার টেকনাফের সাবরাং ইউপি শাহপরী...

আওয়ামী লীগ কখনো পালায় না

সান নিউজ ডেস্ক: এই বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালা...

পাকিস্তানে বাস খাদে, নিহত ৪১

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তান...

সিনেট নির্বাচন বর্জন করলেন ড. রব

সান নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যা...

বৃহস্পতিবার পাতাল রেলের উদ্বোধন

সান নিউজ ডেস্ক : এবার দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণ...

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালার কারণ ও সমাধান

বিনোদন ডেস্ক : প্রতিদিনের রান্নায়...

দুই দিনের মেলা একদিনে শেষ, সমালোচনার ঝড়

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

আ'লীগের ক্ষমতায় আসার সুযোগ নেই

শরীয়তপুর প্রতিনিধি : বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শামা ওব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা