খেলা

ব্যাটে-বলে ভুতুড়ে রেকর্ড সাকিবের

ক্রীড়া প্রতিবেদক : সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের এক উজ্জল নক্ষত্র। একটা সময় ছিল দলের সর্বেসর্বা ছিলেন তিনি। ব্যাটিং বা বোলিং- উভয় দিকে তিনিই হতেন ম্যাচের সেরা পারফরমার। এখন অনেকটাই বদলে গেছে দৃশ্যপট।

তবে সাকিব পারফর্ম করা বন্ধ করে দিয়েছেন, তা কিন্তু নয়। বরং সাকিবকে ঘিরে পারফরমারের সংখ্যা বেড়েছে অনেক। তাই তো, অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচেই ধারাবাহিক অলরাউন্ড পারফরম্যান্স করেও অনেকটা আড়ালে তিনি। আর এই আড়ালে থেকেই অদ্ভুত এক রেকর্ডের মালিক হয়ে গেছেন সাকিব।

চলতি সিরিজের তিন ম্যাচের সাকিবের সংগ্রহ ব্যাট হাতে ৮৮ রান ও বল হাতে তিনটি উইকেট। তিনটি ম্যাচেই ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ সময়ে রান করেছেন তিনি। বোলিংয়ে এনে দিয়েছেন মহা মূল্যবান ব্রেকথ্রু।

এর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে রীতিমতো ভূতুড়ে মিল পরিলক্ষিত হচ্ছে সাকিবের পারফরম্যান্সে। বুধবার (৬ আগস্ট) সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ১৭ বলে ২৬ ও বল হাতে ২২ রানে ১ উইকেট নিয়েছেন তিনি। শুক্রবার তৃতীয় ম্যাচেও ব্যাট হাতে ১৭ বলে ২৬ ও বল হাতে ২২ রানে ১ উইকেট তার নামের পাশে।

ক্রিকেটের ইতিহাস ও রেকর্ড বলছে, একই দলের বিপক্ষে দুইটি ম্যাচে ঠিক একই পারফরম্যান্স আগে কখনও দেখা যায়নি। যা এবার করলেন সাকিব। ব্যাটিং পারফরম্যান্স আর বোলিং ফিগারের মিলেই অদ্ভুত রেকর্ডটি গড়ে ফেলেছেন সাকিব।

তবে সাকিবের মিল শুধু ব্যাটিংয়ের রান ও বোলিংয়ের উইকেটের সীমাবদ্ধ নয়। শুধু তা হলে তো আর ভুতূড়ে মিলের কথা বলা হতো না। এ দুই ম্যাচের সাকিবের পারফরম্যান্সে রয়েছে আরও অবাক করা সব মিল।

দুই ম্যাচেই সাকিব খেলেছেন ১৭টি বল, দুই ম্যাচেই তার স্ট্রাইকরেট ১৫২.৯৪ এবং দুই ম্যাচেই তিনি হাকিয়েছেন ৪টি করে চার। ব্যাটিংয়ের মিল এখানেই শেষ নয়। দুইটি ম্যাচেই সাকিব আউট হয়েছেন ইনিংসের নবম ওভারে।

বল হাতেও এমন অবাক বিস্ময় রয়েছে সাকিবের পারফরম্যান্সে। দুই ম্যাচেই তিনি খরচ করেছেন ২২ রান, নিয়েছেন একটি উইকেট। স্বাভাবিকভাবেই মিল তাই ইকোনমি রেটেও (৫.৫০)। তবে এসবকে ছাপিয়ে দুই ম্যাচেই সাকিব উইকেট নিয়েছেন নিজের চতুর্থ ও শেষ ওভারের দ্বিতীয় বলটিতে।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

ফুসফুসকে ভালো রাখে ৫টি খাবার

লাইফস্টাইল ডেস্ক: সুস্থ থাকার জন্...

বিএনপির নেতৃত্বে কর্মসূচি ঘোষণা করবো

নিজস্ব প্রতিবেদক : যত দ্রুত সম্ভব বিএনপির নেতৃত্বে নতুন কর্ম...

বেঙ্গালুরুর বিপক্ষে বোলিংয়ে চেন্নাই

স্পোর্টস ডেস্ক: চেন্নাইয়ের চিন্না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা