ছবি: সান নিউজ
জাতীয়

কেমন আছে বঙ্গবাজারের ব্যবসায়ীরা

রহমত উল্যাহ: রাজধানী ঢাকার ফুলবাড়িয়ায় অবস্থিত দেশীয় পোশাকের অন্যতম পাইকারি ও খুচরা বিক্রয়কেন্দ্র বঙ্গবাজার। ভয়াবহ অগ্নিকাণ্ডে ঐতিহ্যবাহী বাজারটি তার চিরচেনা রূপ হারিয়ে পরিণত হয় একটি নিতান্ত হকার্স মার্কেটে।

গত ৪ এপ্রিল যখন ব্যবসায়ীরা ঈদকে কেন্দ্র করে লাখ লাখ টাকার মালামাল উঠায়, ঠিক তখনই সংঘটিত হয় এ ভয়াবহ অগ্নিকাণ্ড। এতে পুড়ে ছাই হয় বাজারটির প্রায় ৩ হাজার দোকান।

ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের চেষ্টায় আগুন নির্বাপন শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও বঙ্গবাজার পরিচালনা কমিটির উদ্যোগে ভস্মীভূত হওয়া স্থানে ইট-বালু দিয়ে সমতল করে চৌকি বসিয়ে অস্থায়ীভাবে ব্যবসা পরিচালনার ব্যবস্থা করা হয়।

মঙ্গলবার (২ মে) সরেজমিনে গিয়ে দেখা যায়, এক সময়ের কোলাহলময় বঙ্গবাজার এখন বিশাল খোলা মাঠে পরিণত হয়েছে। মাঠজুড়ে কাঠের তৈরি ছোট ছোট চৌকি। ব্যবসায়ীরা তীব্র রোদ উপেক্ষা করে ছাতা কিংবা ত্রিপল টাঙ্গিয়ে চৌকিতে জামা-কাপড় সাজিয়ে বসে আছেন বিক্রির জন্য। কাউকে দেখো গেছে এখনো দোকান শুরু করার প্রস্ততি নিতে।

নিজেদের অসহায়ত্বদের বর্ণনা দিয়ে বঙ্গবাজারের ব্যবসায়ী ময়মনসিংহের জয়নাল আবেদিন বলেন, ‘আমার দুইটি দোকান ছিলো। গোডাউনসহ দুইটি দোকানই পুড়ে যায়। প্রায় ২০ লক্ষ টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন চৌকি বসিয়ে বেচা-কেনা করলেও আগের মত বিক্রি নেই। তীব্র রোদে মানুষ কিনতে আসতে চায় না। আর বৃষ্টি হলে সবকিছু গুটিয়ে চলে যেতে হয়। এভাবে পুঁজিও উঠবে না।’

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট স্থায়ী সমাধানের দাবী জানিয়ে আরেক ব্যবসায়ী মুন্সিগঞ্জের কামরুল হাসান বলেন, ‘আমরা অনুদান চাই না। আমরা চাই দ্রুত আমাদের মার্কেটের ব্যবস্থা করে ব্যবসায়ীয়ের পরিবেশ ফিরিয়ে দেওয়া হোউক।’

ব্যবসায়ীদের পূনর্বাসিত করার উদ্যোগ গ্রহণের কথা উল্লেখ করে বঙ্গবাজার পরিচালনা কমিটিরি সেক্রেটারি মোঃ জহিরুল ইসলাম বলেন, ‘অগ্নিকাণ্ডে ২৯৬১টি দোকান পুড়ে যায়। তাৎক্ষনিকভাবে চৌকি বসিয়ে ব্যবসায়ীদের বেচা-কেনার ব্যবস্থা করা হয়েছে। স্থায়ীভাবে ভবন নির্মাণের জন্য সিটি করপোরেশন ও সরকারের সংশ্লিষ্টদের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত, বঙ্গবাজারে অগ্নিকাণ্ড কিংবা উত্থান-পতন নতুন নয়। ১৯৬৫ সালের দিকে ফুলবাড়িয়ার তৎকালীন ঢাকা রেলওয়ে স্টেশনকে কেন্দ্র করে গড়ে উঠে এই হকার্স মার্কেট। হকাররা বিভিন্ন মুখরোচক খাবার, শো-পিস এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য প্রতিদিন মাথায় করে এনে বিক্রি করতো।

স্টেশন বন্ধ হওয়ার পরও সেখানে হকারদের বেচা-কেনা চলতে থাকে। একসময় রেলওয়ের জায়গায় গড়ে উঠে টিনশেড মার্কেট। ১৯৮৫ সালে বঙ্গবাজারের জায়গাটি আনুষ্ঠানিকভাবে সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করে রেলওয়ে কর্তৃপক্ষ। ১৯৯০ সাল নাগাদ বঙ্গবাজার পুরোপুরি রূপান্তরিত হয় পোশাক বিক্রির অন্যতম কেন্দ্রস্থলে।

নতুন রূপে পথচলা শুরুর মাত্র পাঁচ বছরের মাথায়, ১৯৯৫ সালে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ২ হাজার দোকান আগুনে পুড়ে ছাই হয়ে যায়। ফের ২০১৮ সালের ২৪ জুলাই, আরেকটি অগ্নিকাণ্ডের শিকার হয় বঙ্গবাজারের গুলিস্তান ইউনিটের বেশকিছু দোকান।

এর আগে, ২০১৭ সালের ১৬ জানুয়ারি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বঙ্গবাজারের চারটি ইউনিটকেই 'মারাত্মক ঝুঁকিপূর্ণ' হিসেবে চিহ্নিত করে সংশ্লিষ্টদের একটি নোটিশ দেয়। ২০১৮ সালের জুলাইয়ের অগ্নিকাণ্ডের পরও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কয়েকবার নোটিশ দেয় মার্কেট কর্তৃপক্ষকে। কিন্তু চলতে থাকে মার্কেটের কার্যক্রম।

সবশেষে, গত ৪ এপ্রিল সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ডে পুরো মার্কেটটি ভস্মিভূত হয়ে যায়। পুড়ে ছাই হয় প্রায় ৩ হাজার দোকান। বঙ্গবাজার ফিরে যায় তার চিরচেনা হকার্স মার্কেটের রূপ।

সান নিউজ/আর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা