জাতীয়

ঢামেকে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন 

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব ডায়াবেটিস দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ছিল "ডায়াবেটিস সেবার প্রাপ্যতা,এখন না হলে কখন"। এই উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের তাল মিলিয়ে বাংলাদেশেও দেশের বিভিন্ন হাসপাতাল কতৃপক্ষ ও চিকিৎসকরা এ দিনটি পালন করেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও এ দিনটি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করেন।

রোববার (১৪ ই নভেম্বর) ঢামেক হাসপাতালের এন্ড্রোকাইনোলজি বিভাগ বিভিন্ন ফেইস টোন হাতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রা টি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল প্রঙ্গন ঘুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-২নতুন ভবনের সামনে গিয়ে শেষ হয়। এছাড়াও বিনামূল্যে ডায়াবেটিস পরিক্ষা করা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগ এর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ডাঃ মোঃ টিটো মিঞা, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাজমুল হক, এন্ডোক্রাইনোলজি বিভাগে বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ ইন্দ্রজিত প্রসাদ। ও চিকিৎসক বৃন্দও স্বাস্থ্যকর্মীরা।

অনুষ্ঠানে জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান(নিপোর্ট) এর একটি জরিপে দেখা গেছে, দেশে ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা বর্তমানে ১ কোটি ১০ লাখ। তারমধ্যে ১৮ থেকে ৩৪ বছর বয়সী সংখ্যা ২৬ লাখ আর ৩৫ বছরের বছরের বেশি বয়সীদের সংখ্যা ৮৪ লাখ। বাংলাদেশ বিশ্বের শীর্ষ ১০ ডায়াবেটিস সংখ্যাধিক্য দেশের মধ্যে অন্যতম। ডায়াবেটিস একটি প্রতিরোধযোগ্য রোগ। কিন্তু একবার এই রোগাক্রান্ত হলে এবং সঠিকভাবে নিয়ন্ত্রিত না হলে একপর্যায়ে ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা গুলো দেখা দেয় যেমন মস্তিষ্ক হার্ট কিডনি এবং চোখের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় এই রোগটি অনিয়ন্ত্রিত থাকলে ‌ তাই এই দিনে ডায়াবেটিস স্ত্রিনিং এর বিশেষ ব্যবস্থা করা হয়।

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

কাতারের আমিরের নামে হচ্ছে সড়ক-পার্ক

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকায় কাতারের আমির শেখ তামিম বিন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা