জাতীয়

মঙ্গলবার মধ্যরাত থেকে রাজাবাজার লকডাউন

নিজস্ব প্রতিবেদক:

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফায় বিধি-নিষেধ আরোপে ঢাকার প্রথম এলাকা হিসেবে মঙ্গলবার (৯ জুন) মধ্যরাত থেকে পূর্ব রাজাবাজারকে ‘লকডাউন’ করা হচ্ছে ।

সোমবার (৮ জুন) ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলার লক্ষ্যে ডিএনসিসি এলাকার জন্য গঠিত কমিটির এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়।

ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার রাত ১২টার পর থেকে পূর্ব রাজাবাজার এলাকার বাসিন্দারা বাইরে যেতে পারবেন না এবং বাইরে থেকে কেউ সেখানে প্রবেশ করতে পারবেন না।

সব ধরনের দোকান-পাট এবং যানবাহন চলাচল বন্ধ থাকবে। জরুরি প্রয়োজনে বেরোনোর জন্য শুধু গ্রিন রোডের আইবিএ হোস্টেলের পাশের সড়ক খোলা থাকবে।

নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সামগ্রী অনলাইনের মাধ্যমে কেনা যাবে। যাদের অনলাইন সুবিধা নেই তাদের জন্য দুই-একটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের ভ্যান সম্পূর্ণ জীবাণুমুক্ত করে এলাকায় পাঠানো হবে।

ওই এলাকায় কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যার ঘনত্ব বেশি হওয়ার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন জানিয়েছে।

পূর্ব রাজাবাজার এলাকার নাজনীন স্কুল অ্যান্ড কলেজে ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর, স্বাস্থ্য অধিদপ্তর, ডিএমপি, এটুআই, ই-কমার্স অব বাংলাদেশ এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনের সিদ্ধান্ত হয়েছে।

স্থানীয় কাউন্সিলর ফরিদুর রহমান ইরান পূর্ব রাজাবাজার এলাকার কর্মহীন, অসহায় ও দুঃস্থ মানুষের একটি তালিকা করছেন। ওই তালিকা অনুযায়ী ডিএনসিসি থেকে ত্রাণ দেওয়া হবে।

এই এলাকার অসুস্থ রোগীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের টেলিমেডিসিন সার্ভিসও চালু করা হবে। এ বিষয়ে মেয়র আতিক জানিয়েছেন, ইতিমধ্যে ঐ এলাকায় মাইকিং করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর ও ব্র্যাকের উদ্যোগে নাজনীন স্কুলে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হবে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সেটি খোলা থাকবে।

‘লকডাউন’ বাস্তবায়নে ওই এলাকায় পুলিশের টহল থাকবে এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে সিটি করপোরেশন জানিয়েছে।

গুরুতর রোগীদের জন্য অ্যাম্বুলেন্স ঢুকতে পারবে। বিদ্যুৎ, পানি, গ্যাসের মতো জরুরি সেবা বিভাগের কর্মীরাও এলাকায় প্রবেশ করতে পারবেন।

জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য কয়েকটি নম্বর দেওয়া হয়েছে-

ত্রাণের জন্য: ৩৩৩

২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান: ০১৯১১৩৮০৬৩৩

আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মাসুদ হোসেন: ০১৭১৫৪০৭১৩৯

ওসি শেরে বাংলা নগর থানা: ০১৭১৩৩৯৮৩৩৫

ব্র্যাকের প্রতিনিধি ডা. ফারহানা: ০১৭১৩০৯৫২৭৯

আইইডিসিআর প্রতিনিধি ডা. ফারজানা: ০১৭১৯২১২৫৯১

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দুই মাসের বেশি সময় সারা দেশে লকডাউন জারি রাখার পর ৩১ মে থেকে বেশিরভাগ বিধিনিষেধ তুলে নেয় সরকার।

তবে দেশে প্রতিদিন যেখানে সংক্রমণ বাড়ছে, সেখানে সব অফিস খোলার পাশাপাশি যানবাহন চলাচল শুরু হওয়ায় পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলে শঙ্কা প্রকাশ করে আসছিলেন অনেকে।

এই পরিস্থিতিতে ভাইরাসের বিস্তার ঠেকাতে এলাকা ধরে ধরে সংক্রমণ ও মৃত্যুর হার অনুযায়ী লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করে প্রয়োজন অনুযায়ী বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেয় সরকার।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত ১ জুন ওই সিদ্ধান্ত জানানোর পর শুক্রবার (৫ জুন) কক্সবাজার পৌর এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে ফের অবরুদ্ধ ঘোষণা করা হয়। এরপর ঢাকায় পূর্ব রাজাবাজার এলাকা প্রথম ‘লকডাউন’ করা হচ্ছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

রাজধানীতে মোটরচালিত রিকশা চলাচল নিষেধ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগরীর ম...

বহুবছর পর এভারেস্ট চূড়ায় বাংলাদেশ 

নিজস্ব প্রতিবেদক: পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের উচ্চতম শৃঙ্...

নীল তিমি সম্পর্কে রহস্য উদঘাটন

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে পৃথিব...

তাপপ্রবাহ নিয়ে যা জানালেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে দেশের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা