জাতীয়

শিগগির মশকনিধন অধিদপ্তর চালু করা হবে

নিজস্ব প্রতিবেদক: এডিস ও চিকুগুনিয়া রোধে শিগগির চালু হবে মশক নিধন অধিদপ্তর বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৮ আগস্ট) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত ডেঙ্গু প্রতিরোধে সামাজিক আন্দোলন আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে স্থানীয়সরকার পল্লী সমবায় মন্ত্রী বলেন, সারা পৃথিবীতে ১০-৪০ কোটি মানুষ ডেঙ্গু রোগী আক্রান্ত হয়। আমাদের দেশে ২০১৯ সালে ৪০০ জন মৃত্যু বরণ করে, সেটা আমরা মোকাবেলা করার জন্য ২০-২১ সালে আমরা তা কঠোর ভাবে মোকাবেলা কররা শুরু করেছি। ২০১৯ সালে যেমন আউট ব্রেক হয়েছে সেটা কিন্তু এখন আর হয় নি।

তিনি বলেন, ২০১৯ সালে প্রথম আমি দুই সিটিতে আমি ১০ জন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছি শুধু মাত্র ডেঙ্গু প্রতিরোধ করার জন্য।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, আপনাদের সবাই উপস্থিতিতে সবাই সহযোগিতায় আমরা ডেঙ্গু মোকাবেলা করতে পারবো। দেখুন আমি ৫৪ টি ওয়ার্ডে গিয়েছি সবাইকে সচেতনতা করেছি। আমার এই সামাজিক আন্দোলনে সব শ্রেণীর মানুষকে সম্পৃক্ত করেছি। আমার এবারের উদ্যোগ হবে প্রতিটি শিক্ষার্থীকে এবার যুক্ত করবো।

তিনি আরও বলেন, চলেন আমরা সবাই শোককে শক্তিতে পরিণত করে নিজের বাসা আর দেশকে পরিষ্কার করি। তাহলে আর থাকবে না ডেঙ্গু।

আলোচনা অনুষ্ঠানে স্থাপতি ইকবাল হাবীব বলেন, তারুণ্যদের ছাড়া কোন আন্দোলন সফল হয় নাই। আমরা চাইবো তরুণদের এই ডেঙ্গু প্রতিরোধে আন্দোলন তৈরি করতে হবে।

অধ্যাপক রোগ নিয়ন্ত্রণ বিভাগ বেনজীর আহমেদ বলেন, বিশ্ব সংস্থার মতে সামাজিক ভাবে সবাই যদি ডেঙ্গু মোকাবেলা সম্ভব। ঢাকায় প্রথম ১৯৬৪ সালে প্রথম ডেঙ্গ শুরু হয়। যা পর্যায় ক্রমে ২০০০ সাল থেকে এটা মহমারি শুরু হয়। আমি মেয়ের মহদোয় কে বলবো আমরা একটা নির্দিষ্ট টার্গেট অনুযায়ী আগাতে পারলে এই ডেঙ্গু মোকাবেলা সম্ভব। আমাদের টার্গেট থাকতে আমরা ডেঙু নিস্তার হওয়া পর্যন্ত আমাদের এই অভিযান চলবে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উত্তর সিটি কর্পোরেশন এর মেয়র মো. আতিকুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থাপতি ইকবাল হাবীব, ঢাকা কেন্টরম্যান্টের বিভিন্ন কর্মকর্তা, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, গুলশান সোসাইটির সাধারণ সম্পাদক, উত্তর সিটি কর্পোরেশন এর কাউন্সিলবৃন্দ।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা