জাতীয়

মুজিববর্ষ উদযাপনে বহুমুখী আয়োজনে খুলনা

খুলনা প্রতিনিধি:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য খুলনায় বর্ণিল আয়োজনের প্রস্তুতি চলছে। সরকার আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ সাল পর্যন্ত মুজিববর্ষ ঘোষণা করেছে। জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস বিবেচনায় নিয়ে আগামী ১০ জানুয়ারি সারাদেশে একযোগে মুজিববর্ষের ক্ষণগণনার শুভসূচনা করা হবে।
জাতীয় কর্মসূচির পাশাপাশি খুলনায় ‘চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরাম’-এর ব্যবস্থাপনায় ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খুলনা জেলা স্টেডিয়ামে ১০ জানুয়ারি সূর্যোদয়ের সাথে সাথে তোপধ্বনির মাধ্যমে ‘কাউন্টডাউন প্রথম প্রহরে মুজিববর্ষ’ সূচনা করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রামান্যচিত্র প্রদর্শনসহ আরও অনেক আয়োজন। সকাল সাড়ে দশটায় খুলনা জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মসন ১৯২০ সংখ্যাকে গুরুত্ব দিয়ে ১৯২০ শি, ১৯২০ জন আলেম এবং গণ্যমান্য রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও মুক্তিযোদ্ধারা মুজিবকোট পরে একসাথে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পাঠ করবেন।
মুজিববর্ষে তরুণ প্রজন্মকে খেলায় উদ্বুদ্ধ করতে মুজিববর্ষে খুলনায় একটি ক্রিকেট টুর্নামেন্ট ও একটি টেনিস টুর্নামেন্টেরও আয়োজন করা হবে। জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাইকেল র‌্যালিও।
এছাড়া মুজিববর্ষে খুলনার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ রক্তদান কর্মসূচি ও রক্তের গ্রæপ পরীক্ষার ব্যবস্থা থাকবে। পরিবেশ সুরক্ষায় ‘পরিচ্ছন্ন খুলনা, পরিবেশ দূষণমুক্ত খুলনা’ কার্যক্রম পরিচালনা এবং তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হিসেবে তৈরি করা এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘উদ্যোক্তা ঋণ মেলার’ও আয়োজন করা হচ্ছে। পাপাপাশি খুলনায় চলমান ‘গ্রীন বেল্ট’ কর্মসূচির আওতায় মুজিবর্ষে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত থাকবে। শিশু-কিশোরদের বই পড়ায় উদ্বুদ্ধ করতে বই পড়া কর্মসূচি ও কুইজ প্রতিযোগিতার আয়োজন থাকবে বছরজুড়ে। মুজিববর্ষ উপলক্ষে এরইমধ্যে পুরো খুলনা নগরী সেজে উঠেছে বর্ণিল সাজে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চেকপোস্ট বসিয়ে ডাকাতি, আটক ১

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলায়...

সব বিভাগে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: আজ রাজধানীসহ দে...

টঙ্গীবাড়িতে জাটকাসহ আটক ২

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায়...

বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক: আজ অস্বাস্থ্যকর...

বিশ্ব চিন্তা দিবস

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

পিকআপ-অটোরিকশা সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : সাতক্ষীরায় পিকআপ ভ্যানের সঙ্গে অটোরিকশার সং...

ডিএমপি অভিযানে গ্রেফতার ২৮

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন...

গুঁড়িয়ে দেওয়া হচ্ছে অবৈধ স্থাপনা 

নিজস্ব প্রতিবেদক: মেয়র আতিকুল ইসল...

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক : লিবিয়ার বেনগাজি শহরে আটক আরও ১৪৪ অনিয়মিত...

মজুতকারীদের গণধোলাই দেওয়া দরকার

নিজস্ব প্রতিবেদক : পণ্য মজুত রেখে বা লুকিয়ে রেখে দাম বাড়িয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা