নগরজুড়ে বসন্তের আবাহনে ভালোবাসা দিবস
জাতীয়

বসন্তের আবাহনে ভালোবাসা দিবস

হাসনাত শাহীন : শীতের রুক্ষতা-শুষ্কতা কিংবা রিক্ততা মুছে প্রকৃতিতে এখন সাজ সাজ রব। বৃক্ষরাজি থেকে পুরনো পাতা ঝরার শুনশান ছন্দে-নৃত্য বিবর্ণ প্রকৃতিতে জেগে উঠেছে নতুন জীবনের ঢেউ। গাছে গাছে নতুন পাতার সবুজ কল্লোল, স্নিগ্ধরূপ আর শিমুল-পলাশের ডালে থোকাথোকা আগুনরঙা ফুল বাতাসে তুলেছে নতুন সুর। যে সুরের আন্দোলনে এখন নীল আকাশের সোনাঝরা আলোর মতোই আন্দোলিত মানুষের হৃদয়। আপ্লুত। আহা! কী আনন্দ আকাশে বাতাসে। রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায়, ‘আহা, আজি এ বসন্তে/কত ফুল ফোটে, কত বাঁশি বাজে/কত পাখি গায়।’ বছর ঘুরে আবার এলো সেই ফুল ফোটার দিন। আজ রোবববার। পহেলা ফাল্গুন-ঋতুরাজ বসন্তের প্রথম দিন।

ষঢ়ঋতুর দেশ আমাদের এই বাংলার ঋতুচক্রের শেষ ঋতু ‘বসন্ত’- ঋতুর বসন্ত। ‘ফাল্গুন ও চৈত’- দু’মাসব্যাপি এই ঋতুরাজ বসন্ত ভালোবাসা প্রকাশেরও অন্যন্য এক ঋতু! যে কারণে- ষড়ঋতুর এই রাজাকে নিয়ে কবি, সাহিত্যিক, শিল্পীদের ভালোলাগা ও ভালোবাসা অশেষ। “পলাশ ফুটেছে শিমুল ফুটেছে এখন দারুণ মাস/ আমি জেনে গেছি তুমি আসবেনা ফিরে/ মিটিবেনা পিয়াস...” অথবা “বসন্ত আজ আসলো ধরায়/ ফুল ফুটেছে বনে বনে/ শীতের হাওয়া পালিয়ে বেড়ায় ফাল্গুনী মোর মন বনে...”-এমনই ছন্দে ও সুরে আমাদের দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামও তাই গেয়েছেন বসন্ত আবাহনের গান।

বাংলা পঞ্জিকা পরিবর্তন হওয়ায় ভালোবাসা প্রকাশের এই ঋতুর সঙ্গে এবারও মিশেছে বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় দেশে পালিত হওয়া ১৪ ফেব্রুয়ারির ‘বিশ্ব ভালোবাসা দিবস’। একদিকে বসন্তের আবাহন অন্যদিকে ‘বিশ্ব ভালোবসা দিবস’ মিলেমিশে একাকার হয়ে মেতে উঠবে ফাল্গুনী উদ্দীপনায়। ফাগুনের আগুনলাগা উচ্ছাসে প্রিয়তমের হাতে হাত রেখে প্রিয়ার কোমল হৃদয় ব্যকুল হয়ে উঠবে। দখিনা সমীরণে ফাল্গুনী হাওয়া উদাস করে প্রেমিক-প্রেমিকার হৃদয়ের জমিনে তুলবে ভালোবাসার ঢেউ। যে ঢেউয়ের তালে বাসন্তী সাজে সজ্জিত তরুন-তরুনীসহ আপামর বাঙালির বসন্তবরণের বাধভাঙ্গা উল্লাসে আজ নতুনভাবে সেজে উঠবে সারাদেশ। কম যাবে না ইট-কাঠের কর্মব্যস্ত এই যান্ত্রিকনগরী রাজধানী ঢাকাও। দিনভর তাই রাজধানী জুড়ে দিনব্যাপি থাকবে বাসন্তি উচ্ছ্বাসে উচ্ছ্বসিত নানা আয়োজন। চির অসাম্প্রদায়িক যে উচ্ছ্বাসে ভেসে যাবে নগরীর হাজারো তরুণ-তরুণী, কিশোর-কিশোরী থেকে শুরু করে সব ধরণের মানুষ।

উচ্ছাসে ভেসে যাওয়ার এমন দিনে ঢাকা’র এ প্রান্ত থেকে ও প্রান্ত সেঁজে উঠবে বসন্তের বাসন্তি রঙয়ে। যে রঙের বাহারী পোশাকে সেঁজে উৎসবপ্রিয় বাঙালি বসন্তের আবাহনে মেতে উঠবে বাসন্তি উচ্ছ্বাসে। আর বসন্তের এই বাসন্তি উচ্ছ্বাসে তারুণ্যের স্বতস্ফূর্ত বিচরণ, যৌবনের উদ্দামতায় তারুণ্যদীপ্ত মনে প্রাণখোলা আনন্দে ছেয়ে যাবে দিনব্যাপি জমকালো সব আয়োজন। পিছিয়ে থাকবে না শিশু-কিশোর কিংবা কিশোরীরাও। ঋতুরাজ বসন্তকে বরণ করে নেবার জন্য তরুণ-তরুণী, শিশু-কিশোরদের পাশাপাশি থাকবে পৌঢ়-পৌঢ়াদের সরব উপস্থিতিও।

বসন্তের আবাহনে আপামর বাঙালির প্রাণের উচ্ছ্বাসে উচ্ছ্বসিত এমন উপস্থিতিতে প্রকৃতিতে উঠবে নতুন এক সুর। যে সুরের ধুনে মেয়েদের পরনে দেখা মিলবে হলুদ-বাসন্তী শাড়ি কিংবা অন্যান্য পোশাক, খোপায় হলুদ গাঁদা-পলাশসহ রঙবেরঙের ফুল, কারো কারো হাতে চুড়ির সাথে কিংবা কারো কারো হাতে শুধু গাঁদা ফুলের মালা জড়ানো, আবার কারো হাতে-মাথায় হলুদ গাঁদাফুলের সাথে অন্যান্য ফুলের মিশ্রণে তৈরি মালার বর্ণিল সমাহার। আর লাল-হলুদ, বাসন্তি রঙের পাঞ্জাবি আর ফতুয়ার মিশেলে সেঁজে উঠবে ছেলেরাও। যে সাজ-সজ্জা পদে-পদে মনে করিয়ে দিবে-ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত...।

বসন্তের এমন দিনে বাসন্তি সাজে আজ মানুষ ঘর ছেড়ে বেরিয়ে পড়বে, প্রকৃতির সঙ্গে একাত্ম হবে। প্রীতির বন্ধনে আপন মহিমায় খুঁজে নেবে বসন্তকে। সেই মিলনের তাগিদে আজ সারাদিন রাজধানীর নানা প্রান্তে বসন্তবরণে মেতে উঠবে রাজধানীর বাসিন্দারা। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্কসহ রাজধানীর বিভিন্ন এলাকা মাতিয়ে রাখবে সারা দিন। নগরীর বিভিন্ন উদ্যান, খাবারের দোকানগুলো থাকবে মুখর। মোবাইল ফোনে এসএমএস আদান-প্রদান, ফেসবুক, টুইটার প্রভৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমেও শুভেচ্ছা জানানোর মধ্য দিয়ে বরণ করা হবে ঋতুরাজ বসন্তকে।

শিল্পকলা একাডেমির আয়োজন : আলোচনা, নাচ, গান, আবৃত্তিসহ বর্ণাঢ্য আয়োজনে শিল্পকলা একাডেমি বরণ করবে ঋতুরাজ বসন্তকে। বিকাল ৪টায় একাডেমির নন্দনমঞ্চের এই অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ : নানা আয়োজনে রোববার বসন্ত বরণ করবে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। দুই পর্বে বিভক্ত এই আয়োজনের প্রথম পর্ব অনুষ্ঠিত হবে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে। সকাল ৭টা ২৫ মিনিটে শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে প্রথম পর্বের অনুষ্ঠানমালা। এরপর বিকেল সাড়ে ৩টায় গেন্ডারিয়ার সীমান্ত গ্রন্থাগার প্রাঙ্গণের সীমান্ত-সাহারা মঞ্চে ও উত্তরার ৬ নং সেক্টরের আজমপুর প্রাইমারী স্কুল মাঠে শুরু হবে দ্বিতীয় পর্বের আয়োজন। এ পর্বের আয়োজন চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত।

ঝিঙুরের ঝাঁক : বিকেল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সংস্কৃতি বিকাশ কেন্দ্রে বসন্ত বরণে নানা অনুষ্ঠানের আয়োজন করছে সাংস্কৃতিক সংগঠন ঝিঙুরের ঝাঁক। একক আবৃত্তি,বৃন্দ আবৃত্তি, গানসহ নানা আয়োজনে সাজানো থাকবে বসন্ত বরণের এই আয়োজন।

সান নিউজ/এইচ এস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

গোসলে নেমে স্কুলছাত্র নিখোঁজ

জেলা প্রতিনিধি: নড়াইল জেলার সদর উ...

আরসার আস্তানায় অভিযান

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

নারী উন্নয়ন-ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ১...

নির্বাচন বাতিল চেয়ে নিপুণের রিট

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

গলায় লিচুর আটকে আ’লীগ নেতার মৃত্যু

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জে গলায় লিচুর বিচি আটকে শ্বাসরোধে আব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা