জাতীয়

পায়রা বন্দর প্রকল্পে সময় ও ব্যয় উভয়ই বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনায় দ্বিতীয়বারের মতো বড় অংকের ব্যয় বাড়ছে। প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পে শুরু থেকে গত ৫ বছরে প্রকল্পটির আর্থিক অগ্রগতি দাঁড়িয়েছে ৭৮ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৭১ দশমিক ৩৮ শতাংশ।

এ অবস্থায় আবারও ব্যয় বাড়ছে প্রায় ১ হাজার ২৪ কোটি টাকা। যা মোট ব্যয়ের ৩০ দশমিক ৫৬ শতাংশ। সেইসঙ্গে মেয়াদও বাড়ছে দেড় বছর। এ সংক্রান্ত একটি সংশোধনী প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। তবে এবার বর্ধিত মেয়াদের মধ্যে অবশ্যই প্রকল্পটি শেষ করার শর্ত দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে পায়রা সমুদ্রবন্দর সম্পূর্ণভাবে চালুকরণসহ আমদানি-রফতানি পণ্যের অবাধ পরিবহন সুবিধা তৈরি হবে।

সূত্র জানায়, প্রকল্পটির মূল অনুমোদিত ব্যয় ছিল ১ হাজার ১২৮ কোটি ৪৩ লাখ টাকা। প্রথম সংশোধনীর মাধ্যমে ব্যয় বাড়িয়ে করা হয় ৩ হাজার ৩৫০ কোটি ৫১ লাখ টাকা। এখন আবার ১ হাজার ২৪ কোটি টাকার মতো বাড়িয়ে দ্বিতীয় সংশোধনীতে মোট ব্যয় প্রস্তাব করা হয়েছে ৪ হাজার ৩৭৪ কোটি ৪৭ লাখ টাকা।

এছাড়া প্রকল্পটির বাস্তবায়ন নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা নিয়ে শঙ্কা সৃষ্টি হওয়ায় ১ বছর ৬ মাস মেয়াদ বাড়ানোর (২০২২ সালের জুন পর্যন্ত) প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে পায়রাবন্দর কর্তৃপক্ষ।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, পায়রা গভীর সমুদ্রবন্দরটি পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় রামনাবাদ চ্যানেলের পশ্চিম তীরে অবস্থিত। এটি দেশের গুরুত্বপূর্ণ একটি সমুদ্রবন্দর। জাতীয় সংসদে ২০১৩ সালের ৫ নভেম্বর পায়রাবন্দর কর্তৃপক্ষ অ্যাক্ট-২০১৩ অনুমোদিত হয় এবং ২০১৩ সালের ১০ নভেম্বর বাংলাদেশ গেজেট প্রকাশিত হয়।

২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী দেশের তৃতীয় এ সমুদ্রবন্দরটি উদ্বোধন করেন।

বর্তমানে ১৬ একর জায়গার উপর সীমিত ভৌত অবকাঠামোগত সুবিধা যেমন- পন্টুন, ক্রেইন, নিরাপত্তা ভবন, অভ্যন্তরীণ রাস্তা ইত্যাদি উন্নয়নের মাধ্যমে একটি বন্দর টার্মিনাল তৈরি করা থাকলেও এখনও নিয়মিতভাবে পণ্য ওঠানামা বা খালাস করা যাচ্ছে না। তবে পূর্ণাঙ্গ পায়রা বন্দর ব্যবস্থা গড়ে না ওঠা পর্যন্ত বহিঃনোঙ্গরে বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস চলছে। বহিঃনোঙ্গর থেকে পণ্য খালাসের এই কার্যক্রম চালু হয় ২০১৫ সালের ডিসেম্বরে।

এদিকে সম্পূর্ণ সরকারি অর্থায়নে ১ হাজার ১২৮ কোটি ৪৩ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৫ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন মেয়াদে বাস্তবায়নের লক্ষ্যে ২০১৫ সালের ২৯ অক্টোবর অনুষ্ঠিত একনেক সভায় পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি অনুমোদিত হয়।

পরবর্তী সময়ে ভূমি অধিগ্রহণ ব্যয় বৃদ্ধি, নতুন অঙ্গ অন্তর্ভুক্তি ও অন্যান্য অঙ্গেও ব্যয় বাড়া বা কমার কারণে ৩ হাজার ৩৫০ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে জুলাই ২০১৫ হতে ২০২০ জুন মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রথম সংশোধন করা হয়।

পায়রা বন্দর উন্নয়ন প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে- প্রশাসনিক ভবন, একটি ওয়্যারহাউজ নির্মাণসহ পাইলট বোট, টাগ বোট, বয়া লেইয়িং ভেসেল, সার্ভে বোট এবং নিরাপত্তা যন্ত্রসামগ্রী সংগ্রহ এবং বন্দর টার্মিনাল থেকে বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা জাতীয় মহাসড়ক পর্যন্ত ৫ দশমিক২২৩ কিলোমিটার সড়ক নির্মাণ।

এ বিষয়ে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ভৌত অবকাঠামো বিভাগের সাবেক সদস্য (সাবেক সিনিয়র সচিব) শামীমা নার্গিস বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে পায়রায় অবকাঠামো সুবিধাদি উন্নয়নের মাধ্যমে সমুদ্রবন্দরটি সম্পূর্ণভাবে চালুকরণসহ আমদানি-রফতানি পণ্য পরিবহনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।’

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সদর...

ভাস্কর নভেরা আহমেদ’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ইসরায়েলের পাল্টা হামলায় নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলে হামাসের রকেট হামলায় নিহতের জবাব...

৩ দিন বন্ধ থাকবে বাইক চলাচল 

নিজস্ব প্রতিবেদক: আগামী ৮ মে প্রথ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা