জাতীয়

চুড়িহাট্টা-নিমতলী অগ্নিকাণ্ডে প্রাণ যায় শত মানুষের, সরে না রাসায়নিকের ব‍্যবসা

নিজস্ব প্রতিবেদক:

নিচতলার দোকানগুলোর দেয়ালে নতুন করে পলেস্তারা করা হয়েছে। ওপরের তলাগুলোতে নতুন দেয়াল তৈরির চিহ্ন। কিন্তু বাইরের কাঠামো এখনও কাঠকয়লার মতো। পুরো ভবনে মানুষজনের কোনো সাড়া-শব্দ নেই। পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া ওয়াহেদ ম্যানশন ভবনটির বর্তমান চিত্র এটি।

এক বছর আগে ২০১৯ সালের আজকের দিনে (২০ ফেব্রুয়ারি) কেমিক্যালের অগ্নিকাণ্ডে ৭১ মানুষের প্রাণ কেড়ে নেয় এ ভবন। এক বছর পার হয়ে গেলেও সংস্কার হয়নি ভবনটি।

নিমতলীর অগ্নিকাণ্ডের নয় বছরের পর চুড়িহাট্টা ট্রাজেডির ঘটনায় ঘটে। এরপর আবারও পুরান ঢাকা থেকে রাসায়নিকের কারখানাগুলো সরানোর দাবি ওঠে। তারপরও পুরান ঢাকা থেকে সরেনি রাসায়নিকের কারখানা ও গুদাম। এগুলো সরিয়ে নিতে প্রকল্প গ্রহণ করা হলেও তাতে কোনো অগ্রগতি নেই। ফলে চকবাজারসহ পুরান ঢাকার ব্যস্ততম বাণিজ্যিক এলাকাগুলো আগের মতোই রয়েছে অগ্নিকাণ্ডের ঝুঁকিতে।

২০১০ সালের নিমতলীর অগ্নিকাণ্ডের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত কমিটি সুপারিশ করেছিল, পুরান ঢাকা থেকে রাসায়নিকের কারখানা আর গুদামগুলো সরিয়ে নেওয়ার জন্য।

কিন্তু নয় বছরেও সেই সুপারিশ বাস্তবায়ন না হওয়ার মধ্যে ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাতে রাসায়নিকের গুদামে সংঘটিত অগ্নিকাণ্ডে ধ্বংসস্তুপে পরিণত হয় চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশন। এ অগ্নিকাণ্ডের পর তদন্ত কমিটি, আবারও একই সুপারিশ করে। তারপরও পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম সারাতে নেয়া হয়নি কার্যকর কোন ব্যবস্থা।

স্থানীয়রা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের তিন মাস পর ওয়াহেদ ম্যানশন সংস্কারের উদ্যোগ নিয়েছিল মালিকপক্ষ। নিচতলায় বেশ কয়েকটি দোকানের প্লাস্টার করা হয়, দোতলায় একপাশের দেয়ালও তোলা হয়েছিল। পরে ঝুঁকিপূর্ণ ভবন হওয়ায় সরকার সংস্কারকাজ বন্ধ করে দেয়।

ভবনটি এখন স্থানীয়দের জন্য আতঙ্কের কারণ। যে কোন মুহূর্তে ঘটতে পারে আবারও বড় ধরনের দুর্ঘটনা। তাই ভবনটি পুরোপুরি ভেঙে নতুন করে নির্মানের দাবি এলাকাবাসির।

চকবাজারের বাতাসে আজও ভাসে স্বজনহারাদের আহাজারি। এরমধ্যে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারকে সহায়তা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার নগর ভবনে এক অনুষ্ঠানে এসব পরিবারকে সহায়তা দেন মেয়র সাঈদ খোকন। সহায়তার অংশ হিসেবে ৩১ পরিবারের ২১ জনকে সিটি করপোরেশনে পরিচ্ছন্নকর্মী হিসেবে ( মাস্টার রোল) নিয়োগপত্র দেওয়া হয়। চার জনকে দুই লাখ টাকা করে দেওয়া হয়েছে। দুই জনকে একটি দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। উচ্চ শিক্ষিত চার জনকে যোগ্যতা অনুসারে আগামী দুই সপ্তাহের মধ্যে চাকরি দেওয়ার নিশ্চয়তাও দিয়েছে ডিএসসিসি।

আগুনের ঘটনায় ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে মো. হাসান ও সোহেল ওরফে শহীদসহ অজ্ঞাত ১০-১২ জনের অবহেলাকে দায়ী করে চকবাজারের ওয়াটার ওয়ার্কস রোডের ৩২/৩৩ নম্বর বাড়ির বাসিন্দা মো. আসিফ চকবাজার থানায় একটি অবহেলাজনিত মৃত্যুর মামলা করেন। এতে উল্লেখ করা হয়, চারতলা বাড়ির বিভিন্ন ফ্লোরে দাহ্য পদার্থ ছিল। মানুষের জীবনের ঝুঁকি জেনেও অবৈধভাবে রাসায়নিক গুদাম করার জন্য ব্যবসায়ীদের কাছে বাসা ভাড়া দেন তারা।

মামলার প্রধান দুই আসামি হাসান ও সোহেল ইতোমধ্যে আদালত থেকে জামিনে আছেন। তবে উল্লেখযোগ্য কোনো অগ্রগতিও নেই এই মামলার।

এ বিষয়ে মামলার বাদী মো. আসিফ আহম্মেদ বলেন, ১ বছরেও মামলার কোনো অগ্রগতি নেই, এটা দুঃখজনক।

চকবাজার থানার ইন্সপেক্টর কবির হোসেন বলেন, মামলার প্রধান দুই আসামি এখন জামিনে আছেন। এ ছাড়া অজ্ঞাতনামাদের তিনজনকে শনাক্ত করা হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন বিলম্বের জন্য চার্জশিট বিলম্ব হচ্ছে। আমাদের তদন্ত প্রায় শেষপর্যায়ে।

এদিকে নয় বছর পরও এলাকাবাসী এখনও ভুলতে পারেনি ২০১০ সালে ৩ জুন ঘটে যাওয়া নিমতলী ট্রাজেডির কথা। প্রায় একই রকম ঘটনায় সেবার ঝরে যায় ১২৪ টি তাজা প্রাণ। পঙ্গু হয়ে যান অনেকেই। কেমিক্যালের আগুনে পুড়ে সেদিন একই পরিবারের এগারোজন, ৫৫ নম্বর বাড়ির ৬ জন এবং পাশের বাড়ির ৬ জনের মর্মান্তিক মৃত্যু হয়।

কিন্তু এসব বড় বড় ঘটনা ঘটলেও সমস্যা সমাধানে সরকারের দায়িত্বশীল সংস্থাগুলো এখনও নির্বিকার। একটা ঘটনা ঘটার পর তৈরি হয় তদন্ত কমিটি কিন্তু সে কমিটির রিপোর্টও একসময় হারিয়ে যায়, আলোর চোখ দেখে না। ঘনবসতি এসব এলাকায় চলতে থাকে সেই একই ধরণের বিপদজনক কেমিক্যাল ব্যবসা। যেন থেকেও দেখার কেউ নেই।

অগ্নিকাণ্ডের এক বছর পর চুড়িহাট্টার বাসিন্দা আব্দুল আজিজ বলেন, আমরা এমন ঘটনার পুনরাবৃত্তি আর দেখতে চাইনা।আমাদের একটাই অনুরোধ, এই রাসায়নিক কারখানাগুলো সরকার সব সরিয়ে নিক। না হলে আবারও দুর্ঘটনা ঘটবে মারবে মানুষ, ক্ষতি হবে জান মালের।

মসজিদের সামনে পুড়ে যাওয়া গাড়ির মালিক মাহাবুবুর রহমান বলেন, জ্যামে আটকা পড়ে ছিলাম। হঠাৎ একটা বিকট শব্দ হলো আর আগুনের উল্কাপিণ্ডের মতো কিছু একটা গাড়িতে উড়ে এসে পড়ে আগুন ধরে যায়। আমি কিছুই বুঝতে পারছিলাম না। আমার পুরো গাড়িতে আগুন। দেখি আমার দরজাও খুলছে না। এ সময় ড্রাইভার তার দরজা খুলে বের হয় ও আমাকে বলে ভাই তাড়াতাড়ি বের হন। এরপর কীভাবে আমি বের হইছি কইতে পারি না।

ওয়াহেদ ম্যানশনের সামনে এক ফল বিক্রেতা বলেন, কয়েক মাস আগে দেখলাম বিল্ডিংয়ের কাজ শুরু করা হয়েছিল। আবার কয়েকদিন পর সরকারের লোকেরা এসে কাজ বন্ধ করে দেয়। এরপর থেকে সংস্কার কাজ বন্ধই আছে।

ওয়াহেদ ম্যানশনের উত্তর পাশের আনাস হোটেলের ভেতর থেকে দগ্ধ তিনটি মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। আগুনে পোড়ে যাওয়া হোটেলটি আর চালু করেনি মালিক। সেখানে ‘ইকরা হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’ এবং ‘মোল্লা বিরানী হাউজ’ নামের দোকান করা হয়েছে।

অগ্নিকাণ্ডের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি যে ৩১টি সুপারিশ করে, তারমধ্যে প্রথমটিই ছিল পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানা সরিয়ে নেওয়ার। কিন্তু কার কথা কে শোনে, স্থানীয়রা মনে করছেন রাসায়নিকের গুদাম থাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঝুঁকিতে রয়ে গছে পুরান ঢাকা। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে সরকাররে প্রতি আাহ্বান জানিয়েছে পুরান ঢাকার বাসীন্দারা।

এদিকে ১৯ ফেব্রুয়ারি বুধবার পুলিশের কাছে নিহতদের ময়নাতদন্তের রিপোর্ট জমা দিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগ। রিপোর্ট প্রদানে বিলম্বের বিষয়ে ফরেনসিক বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডাক্তার সোহেল মাহমুদ বলেন, আমরা টিমওয়াইজ করে ময়নাতদন্ত সম্পন্ন করি। এর মধ্যে ডিএনএ’র নমুনা সংগ্রহ করে এগুলো সিআইডিতে পাঠানো হয়। ওসব রিপোর্ট আসতে দেরি হওয়ায় এবং ময়নাতদন্তকারী টিমের কারও কারও বদলি হওয়ার কারণে রিপোর্ট প্রস্তুত হতে দেরি হয়েছে। আমরা গত সপ্তাহে ডিএনএ রিপোর্ট পেয়েছি, তাই ময়নাতদন্তের প্রতিবেদন প্রস্তুত হতে কিছুটা সময় লেগেছে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা