সংগৃহীত
জাতীয়

অবৈধ দোকান ও ভবন উচ্ছেদ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরার দক্ষিণ আজমপুর জামতলা এলাকায় রাস্তার উপরে থাকা অবৈধ ২৫টি দোকান ও ৬টি বহুতল ভবনের অবৈধ অংশ ভেঙে দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

আরও পড়ুন:

সোমবার (১০ জুন) সকালের দিকে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এই অভিযানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তার উপস্থিতিতে অভিযান পরিচালনা করেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

মেয়র আতিকুল ইসলাম জানান, রাজধানীর দক্ষিণখান ও উত্তরখান এলাকার সরু রাস্তা ও জলাবদ্ধতা হলো এই এলাকার প্রধান ২টি সমস্যা। এই এলাকার রাস্তা প্রশস্তকরণ ও জলাবদ্ধতা নিরসনের জন্য ড্রেনেজ নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। তাই এই এলাকার জনগণের দাবি যেন দ্রুত সমাধান করা হয়। তবে রাস্তা প্রশস্তকরণের জন্য মানুষ তার জমির জায়গা ছাড়ছে না। এ জন্য জলাবদ্ধতা দূর করার জন্য ড্রেনেজ নির্মাণ করা যাচ্ছে না। তারা অবৈধভাবে বহুতল ভবন নির্মাণ করে রেখেছে। এর ফলে জলাবদ্ধতা নিরসন এবং রাস্তা প্রশস্তকরণের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ চলতে থাকবে।

আরও পড়ুন:

তিনি বলেন, রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক) থেকে যখন অনুমোদন নিয়েছে তখন প্রতিটি রাস্তা ২০ ফুট প্রশস্ত দেখানো হয়েছে। তবে ভবন নির্মাণের সময় বেশিরভাগই রাস্তাই দখল করে ভবন নির্মাণ করেছেন তারা। রাজউকের সাথে সমন্বয় করে এই সব ভবন গুলো চিহ্নিত করা হচ্ছে। এই নতুন ওয়ার্ডের অন্তর্গত এলাকার জলাবদ্ধতা নিরসন ও অন্তত ২০ ফুট প্রশস্ত রাস্তা নির্মাণ না করলে এই সমস্যার স্থায়ী সমাধান হবে না। এই এলাকার ভবিষ্যৎ প্রজন্মের জন্য টেকসই সমাধান করে এলাকাকে উন্নয়ন করতে হবে। এ এলাকায় বহু জনগণের বসবাস যা দিন বেড়েই চলেছে। তাই পরিকল্পিত টেকসই উন্নয়নের কোন বিকল্প নেই। এ জন্য রাস্তা অন্তত ২০ ফুট প্রশস্ত না হলে সিটি কর্পোরেশন থেকে কোনো বরাদ্দ দেওয়া হবে না।

আরও পড়ুন:

এ সময় দখলদারদের হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, গত সপ্তাহেও আমি এ এলাকা পরিদর্শন করেছি। তখন আমি ঘোষণা দিয়েছিলাম সকল অবৈধ দখল সরিয়ে নিন, রবিবার (৯ জুন) এর পরে উচ্ছেদ অভিযান করব। তার আগে স্থানীয় সংসদ সদস্য এবং কাউন্সিলররা একাধিক বার রাস্তার উপরে অবৈধভাবে গড়ে তোলা ভবনের অংশ সরিয়ে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তবে তারা এগুলোকে সরিয়ে নেননি। এই জন্য আমি অবৈধ দখলদারদের আর কোনো বৈধ নোটিশ দেব না। তারা এই সকল অংশ নিজ দায়িত্বে না সরালে ম্যাজিস্ট্রেটরা বুলডোজার চালিয়ে অবৈধ স্থাপনা গুলো ভেঙে দেবে।

আরও পড়ুন:

এই উচ্ছেদ অভিযানে আরও উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী, ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুর রহমান, ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর ডি.এম.শামিম এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ।

সান নিইজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের রাজাকার বলিনি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্...

মোহিতলাল মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

বিটিভি ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দ...

ইসরায়েলের নৃশংস হামলা, নিহত ৩০ 

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৩০...

পুলিশকে দুর্বল করতেই হামলা

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

পর্যটকশূন্য রাঙামাটি

জেলা প্রতিনিধি: কোটা সংস্কার নিয়ে আন্দোলনের জেরে দেশে সৃষ্ট...

হামলা থেকে বাঁচতে কারাগারে গাজাবাসী

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের সেনাদের টানা কয়েকদিনের বোমার হা...

চট্টগ্রামে ১৪ ঘণ্টা কারফিউ শিথিল

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার আ...

আজ ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

নিজস্ব প্রতিবেদক: ঢাকাসহ ৪ জেলায়...

ইসরাফিল আলম’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা