ছবি : সংগৃহিত
প্রবাস
লিবিয়ায় শাহাবুল

মাফিয়াদের হাতে বন্দী, উৎকন্ঠায় পরিবার

এস আর শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি: শাহাবুল হোসেন মাতুব্বর (৪৫)। মাদারীপুর সদর উপজেলার নয়ারচর গ্রামের বাসিন্দা। অভাব অনটনের সংসারে ভাগ্যের চাকা ঘোরাতে স্বপ্নের দেশ ইটালিতে যাওয়ার উদ্দেশ্যে পাড়ি দিয়েছিলেন। কিন্তু ভাগ্য তার সহায় না।

আরও পড়ুন: মালয়েশিয়ায় আগুনে ২ বাংলাদেশির মৃত্যু

গত এক বছর ধরেই তার সন্ধান নেই। পরিবারের লোকজনজন জানে না কেমন আছে শাহাবুল। বেঁচে আছে নাকি মারা গেছে তাও জানে না স্বজনরা। তবে এরই মধ্যে তাকে লিবিয়ায় বন্দী করে নির্যাতন করা হয়েছে। তার পরিবারের কাছ থেকে হাতিয়ে নিয়েছে কয়েক লক্ষ টাকা।

অবশেষে এই ঘটনায় মামলা করেন শাহাবুলের বাবা গফুর মাতুব্বর। তবে মামলা হলেও গ্রেফতার হয়নি অভিযুক্তরা কেউ। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শাহাবুলের পরিবার।

মামলার নথি থেকে জানা গেছে, পরিবারের ভাগ্য পরিবর্তনের আশায় ২০২২ সালের ১২ মার্চ তারিখে সরল বিশ্বাসে মাদারীপুর সদর উপজেলার কুমড়াখালী গ্রামের এমদাদ বেপারীর সাথে মৌখিক চুক্তি হয় সরাসরি বিমানের মাধ্যমে ইটালি পাঠাবে শাহাবুলকে। এমদাদের খালাতো ভাই আল আমিন হাওলাদার দীর্ঘদিন থেকে ইটালি থাকেন।

আরও পড়ুন: মিশিগানে বাংলাদেশি শিক্ষার্থীদের সফলতা

তিনিই সব ব্যবস্থা করবেন এমন সরল বিশ্বাসে এমদাদ বেপারীর প্রলোভনে শাহাবুল মাতুব্বর ইটালি পাঠানোর জন্য এমদাদ বেপারী (৫০), আয়শা বেগম (৪০), লক্ষীগঞ্জ গ্রামের নাসির তালুকদার (৩৫) ও তার স্ত্রী মুক্তা বেগম (২৮), আল-আমিন হাওলাদার (৩৫) ও হাজরাপুর গ্রামের ফিরোজ হাওলাদারকে সর্বমোট ১৫ লাখ টাকা প্রদান করেন।

পরে ওই বছরেরই ২৫ মার্চ তারিখে শাহাবুল মাতুব্বরকে এই মানবপাচারকারী চক্র সরাসরি ইটালীতে না পাঠিয়ে লিবিয়ার মাফিয়াদের হাতে তুলে দেয়। পরে মাফিয়ারা বন্দী শাহাবুলকে নির্যাতন করে আরও ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরে মুক্তিপণের জন্য ধারদেনা করে ৪ লাখ ৩০ হাজার টাকা স্থানীয় মানবপাচারকারী আসামিদের কাছে দেওয়া হয়। তারপরও শাহাবুলকে মুক্তি দেয়নি। এরপর থেকে শাহাবুলের সাথে যোগযোগও বন্ধ।

পরিবারের সদস্যরা গত এক বছর ধরে শাহাবুলের সাথে কথা বলতে পারছে না। কোন খোঁজ খবরও পাচ্ছে না। এতে চরম উদ্বেগ ও উৎকন্ঠার মধ্য দিয়ে দিন যাপন করছেন পরিবারের সদস্যরা। এই ঘটনায় ছেলেকে ফিরে পেতে শাহাবুলের বাবা গফুর মাতুব্বর গত ২৩ মে মাদারীপুর সদর থানায় মামলা দায়ের করতে গেলে থানা পুলিশ আদালতে মামলা দায়ের করতে পরামর্শ দেয়। পরে আদালতে একটি মামলা দায়ের করলেও এখনো পর্যন্ত পুলিশ মামলার প্রধান আসামিদের গ্রেফতার করতে পারেনি।

আরও পড়ুন: গুজরাটে ১৮ বাংলাদেশি গ্রেফতার

এই বিষয়ে মামলার বাদী নিঁখোজ শাহাবুলের বাবা গফুর মাতুব্বর বলেন, ‘আমার ছেলেকে ইটালি নিবে বলে আমাদের কাছে থেকে ১৫ লাখ টাকা নেয়। পরে ছেলেকে লিবিয়ায় আটকে রেখে আরো ৪ লাখ ৩০ হাজার টাকা মুক্তিপণ নেয়। তবুও আমার ছেলেকে ইটালি পৌছে দেয়নি কিংবা জীবিত আমাদের কাছে ফেরত দেয়নি। আমার ছেলে এখন বেঁচে আছে কি না সেটিও আমরা জানি না।

এদিকে মানব পাচারকারীদের বিরুদ্ধে মামলা দিলেও পুলিশ এখনো প্রধান আসামি এমদাদ বেপারীসহ অন্যদের গ্রেফতার করতে পারেনি। ছেলেকে ফিরে না পাওয়া পর্যন্ত আমরা পুরো পরিবার মানসিক ভাবে বিপর্যস্ত অবস্থায় আছি। আমরা আমাদের ছেলেকে চাই।

নিখোঁজ শাহাবুলের মামাতো ভাই মো. ইদ্রিস মোল্লা বলেন, ‘আমি শাহাবুলকে ইটালি পাঠানোর সময় টাকা লেনদেনে উপস্থিত ছিলাম। কিন্তু ইটালি নেওয়ার কথা বলে লিবিয়া নিয়ে আমার ভাইকে বন্দী করে রেখেছে। আমরা গত এক বছর ধরে তার কোন হদিস পাচ্ছি না।

আরও পড়ুন: আমিরাতে অগ্নিকাণ্ডে ৩ বাংলাদেশির মৃত্যু

আদালতে মামলা দায়ের করেও এই ঘটনার তেমন কোন সুরাহা পাচ্ছি না। থানা পুলিশের কাছে আমার অনুরোধ, তারা যেন অবিলম্বে মামলায় উল্লেখিত মানব পাচারকারী আসামিদের গ্রেফতার করে শাহাবুলকে উদ্ধার করার ব্যবস্থা করে দেয়।

এব্যাপারে মাদারীপুর সদর মডেল থানার ওসি মো.মনোয়ার হোসেন চৌধুরী বলেন, এই মামলার প্রধান আসামি এমদাদ বেপারীকে আমরা গ্রেফতার করার জন্য চেষ্টা করছি। তাকে গ্রেফতার করতে পারলে শাহাবুলের খোঁজ পাওয়া যাবে। আমাদের চেষ্টা অব্যাহত আছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা