ছবি: সংগৃহীত
রাজনীতি

মাদারীপুরের তিন আসনে লড়ছেন ৯ জন

এস আর শফিক স্বপন, মাদারীপুর: মাদারীপুর জেলার ৩ টি সংসদীয় আসনে আওয়ামী লীগের ৯ জন দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আরও পড়ুন: রোববার থেকে ফের অবরোধ

এর মধ্যে শুধু শিবচর উপজেলা নিয়ে গঠিত মাদারীপুর-১ আসনে জাতীয় সংসদের চিফ হুইপ নূরে ই আলম চৌধুরী ছাড়া আর কেউ মনোনয়নপত্র জমা দেননি।

এছাড়া মাদারীপুর-২ ও মাদারীপুর-৩ আসনে একাধিক প্রার্থী নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দলীয় সূত্র জানায়, মাদারীপুর-১ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

মাদারীপুর-২ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৪ জন। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য শাজাহান খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কেন্দ্রীয় কমিটির সদস্য শাহাবুদ্দিন ফরাজী ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

আরও পড়ুন: ৭২ আসনের মনোনয়ন চূড়ান্ত

মাদারীপুর-৩ আসনে সবচেয়ে বেশি ৫ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য আবদুস সোবহান, সাবেক সংসদ সদস্য বাহাউদ্দিন নাছিম, কালকিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর গোলাম ফারুক, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল মাদারীপুর-২ (রাজৈর-সদর একাংশ) আসন নিয়ে জেলা বাসীর কৌতুহল বেশি।

আসনটিতে আওয়ামী লীগের মনোনয়নে টানা ৫ বার সংসদ সদস্য হয়েছেন দলের সভাপতি মন্ডলীর সদস্য শাজাহান খান। ওই আসনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

মাদারীপুর-৩ (কালকিনি-সদর একাংশ) আসনের জন্যও নাছিমের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নেতাকর্মীরা।

আরও পড়ুন: পদে ফিরছেন না জাহাঙ্গীর

মাদারীপুর জেলা আওয়ামী লীগ সূত্র জানায়, সোমবার আ ফ ম বাহাউদ্দিন নাছিমের পক্ষে জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, সাংগঠনিক সম্পাদক পাভেলুর রহমান শফিক খানসহ জেলা আওয়ামী লীগের একাধিক নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে বলেন, আমরা আশাবাদী বাহাউদ্দিন নাছিম দলীয় মনোনয়ন পাবেন। এ কারণে আমরা সবাই এক জোট হয়ে তার জন্য ফরম সংগ্রহ করেছি।

মাদারীপুর-২ আসনে পরিবর্তন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীদের দাবি। সাধারণ জনগণ ও দলীয় নেতাকর্মীরা এখন আর শাজাহান খানকে চান না। তারা পরিবর্তন চান।

আরও পড়ুন: দেশে ২৩৩ প্লাটুন বিজিবি মোতায়েন

এদিকে মাদারীপুর-২ আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য শাজাহান খান। এ বিষয়ে শাজাহান খানের মুখপাত্র ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ সাখাওয়াত সেলিম বলেন, মাদারীপুর-২ আসনে শাজাহান খানই দলীয় মনোনয়ন পাবেন, এটা আমরা নিশ্চিত। ইতিমধ্যে আমাদের নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়ে গেছে।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের বাহাউদ্দিন নাছিমের নাম প্রস্তাবের বিষয়ে সাখাওয়াত সেলিম বলেন, জেলা আওয়ামী লীগ এখন বিতর্কিত হয়ে গেছে। তারা যাই করুক, সেটা নেত্রী জানেন। তাই আমরা মনোনয়ন নিয়ে একদম বিচলিত নই।

দলটির স্থানীয় নেতাকর্মীরা জানান, দশম জাতীয় সংসদ নির্বাচনে মাদারীপুর-৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন বাহাউদ্দিন নাছিম।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনে মনোনয়ন পান আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ। তিনি ওই আসনের বর্তমান সংসদ সদস্য। কালকিনি উপজেলা আওয়ামী লীগের প্রায় সবার সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছেন সংসদ সদস্য আবদুস সোবহান।

আরও পড়ুন: বিজয়নগরে বাসে আগুন

৫ নভেম্বর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তাহমিনা বেগমের নেতৃত্বে উপজেলার নেতাকর্মীরা ঢাকায় গিয়ে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সাথে দেখা করে আবদুস সোবহানের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন।

ওই সময় নেতাকর্মীরা বাহাউদ্দিন নাছিমকে আবার মাদারীপুর-৩ আসনে মনোনয়ন দেওয়ার দাবি জানান। এ জন্য বাহাউদ্দিন নাছিমের পক্ষে কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ নিয়ে ২ পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

একাধিক সূত্র জানায়, বাহাউদ্দিন নাছিমের বাড়ি জেলা শহরে হওয়ায় কয়েক দশক ধরে সদর ও রাজৈর উপজেলার আওয়ামী রাজনীতিতে ওতপ্রোতভাবে জড়িত তিনি।

জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক থেকে শুরু করে দলটির একটি বড় অংশ বর্তমানে নাছিমের অনুসারী। বিরোধ থাকায় সদর উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পাল্টাপাল্টি কমিটিও আছে।

আরও পড়ুন: বিচার বিভাগে সরকারের প্রভাব নেই

এরপরও বাহাউদ্দিন নাছিম মাদারীপুর-২ আসনে মনোনয়ন না পেলে মাদারীপুর-৩ আসনে মনোনয়ন পাবেন বলে প্রত্যাশা করছেন নেতাকর্মীরা।

মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন অনিক বলেন, আমাদের বর্তমান দলীয় এমপি প্রায় ৪ দশক ধরে সংসদ সদস্য। ছাত্রলীগের একাংশ বাহাউদ্দিন নাছিমের অনুসারী উল্লেখ করে তিনি মাদারীপুর-২ আসনে নাছিম মনোনয়ন পাবেন বলে আশা প্রকাশ করেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা বলেন, দলীয় সিদ্ধান্ত মোতাবেক জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সমন্বয়ে তারা মাদারীপুর-১ (শিবচর) আসনে এককভাবে নূর-ই-আলম চৌধুরী এবং মাদারীপুর-২ ও ৩ আসনে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নাম এককভাবে রেজল্যুশন করে প্রস্তাব করেছেন।

এখানে অন্য যারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, তারা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে করেছেন। তৃণমূলের সিদ্ধান্তের বাইরে কেউ মনোনয়ন পেলে রাজনীতির মেরুকরণে পরিবর্তন হতে পারে, বিদ্রোহী প্রার্থী হতে পারে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মেয়ে দত্তক নিলেন পরী

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার লাস্যময়ী চিত্রনায়িকা দুইজনের সংস...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা