আন্তর্জাতিক

আকাশে ডানা মেলবে না আল ইতালিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ৭৫ বছর ব্যবসা করে অবশেষে নিজেদের গুটিয়ে নিচ্ছে ইতালির রাষ্ট্রীয় বিমান সেবাদাতা প্রতিষ্ঠান আল ইতালিয়া। আগামী ১৫ অক্টোবর থেকে বন্ধ হচ্ছে প্রতিষ্ঠানটি। সংস্থাটির সর্বশেষ ফ্লাইটটি আকাশে উড়বে ১৪ অক্টোবর। লোকসানের কারণে নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

তবে ১৫ অক্টোবর থেকে ইতালির আকাশে উড়বে আইটিএ নামের নতুন একটি রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থার বিমান।

১৫ অক্টোবর থেকে নীল আকাশের এয়ার রাডার ও সেই সঙ্গে বিশ্বের শতাধিক বিমানবন্দরের ডিসপ্লে স্ক্রিনে ইতালির রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স আল ইতালিয়ার নাম আর দেখা যাবে না। ১৯৪৬ সাল থেকে শুরু করে টানা প্রায় ৭৫ বছর সুনামের সঙ্গে সার্ভিস দিয়ে আর্থিক মন্দায় পড়ে চিরদিনের জন্য বন্ধ হলো এ এয়ারলাইন্সটি।

৮৪টি অত্যাধুনিক সচল উড়োজাহাজ সেই সঙ্গে প্রায় ১২ হাজার কর্মীরা বেকারের খাতায় নাম লিখিয়েছে আল ইতালিয়ার। এই প্রক্রিয়ায় ইতালি সরকারের আর্থিক ক্ষতির পরিমাণ কয়েকশ মিলিয়ন ইউরো।

আল ইতালিয়া বন্ধ হয়ে গেলেও আশার কথা হচ্ছে, ১৫ অক্টোবর থেকে ইতালির আকাশে উড়বে নতুন রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান আইটিএ। এরইমধ্যে ৫ অক্টোবর থেকে নতুন বিমানের টিকিট বিক্রি শুরু করেছে সংস্থাটি।

প্রথমদিন রোম ফিউমিচিনো এয়ারপোর্ট থেকে নিউইয়র্কের জেএফকে, মিয়ামি, বোস্টন ও লস এঞ্জেলেস এবং মিলানের মালপেনসা থেকে নিউইয়র্কের জেএফকে এয়ারপোর্টে যাএা শুরু করবে আইটিএ এয়ার লাইন্সের বিমান। সেই সঙ্গে ইউরোপ ও ইতালির অভ্যন্তরীণ রুটেও যাত্রা শুরু করবে বেশ কয়েকটি ফ্লাইট।

ধীরে ধীরে অপারেটিং ফ্লাইট সংখ্যাও আরও বৃদ্ধি করা হবে বলে জানায় আইটিএ। এরই মধ্যে ইউরোপীয় ফ্লাইট কন্ট্রোল অথরিটি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লাইট মার্কেটিং এজেন্সির অনুমোদন পেয়েছে নতুন এয়ার লাইন্সটি।

আমলাতান্ত্রিক জটিলতা, ধর্মঘট ও অতিরিক্ত ভাড়ার জন্য আল ইতালিয়া বন্ধ হয়েছে বলে জানায় ইউরোপের অর্থ ও বাজার গবেষণা প্রতিষ্ঠান। তবে ইতালির নতুন বিমান আইটিএ সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাবে বলে মনে করেন এয়ারলাইন্সটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা