আন্তর্জাতিক

উধাও হয়ে যাচ্ছে সিআইএ এজেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশ থেকে উধাও হয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এর কয়েক ডজন তথ্যদাতা। এসব এজেন্টের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে গত সপ্তাহে প্রতিটি স্টেশন এবং ঘাঁটিতে তারবার্তা পাঠিয়ে সতর্ক করেছে সংস্থাটি।

গত মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন বলা হয়, যুক্তরাষ্ট্রের জন্য তথ্য সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশে নিয়োগ করা তথ্যদাতার সংখ্যা কমে এসেছে। গত কয়েক বছর ধরেই এমন চিত্র দেখছেন তারা। তবে ঠিক কী কারণে এমন হচ্ছে তা স্পষ্ট করে জানা যায়নি।

সিআইএ বলছে, নিখোঁজদের হত্যা করা হয়েছে, অন্য কোনো সংস্থার হাতে ধরা পড়েছেন কিংবা কারও সঙ্গে সমঝোতা করেছেন জানা যাচ্ছে না। তবে এদের সঠিক সংখ্যা জানায়নি সিআইএ। এমনকি তথ্য কখনোই প্রকাশ করে না।

গত কয়েক বছরে এমন অনেক ঘটনার তদন্ত করেছে সিআইএর কাউন্টার ইন্টেলিজেন্স মিশন সেন্টার। এসব তদন্তে বিদেশি তথ্যদাতাদের হত্যা, গ্রেপ্তার বা সমঝোতার বিষয়গুলো উঠে এসেছে। এ ব্যাপারে গোপন তারবার্তায় নির্দিষ্টসংখ্যক এজেন্ট নিহত হওয়ার তথ্য পাঠিয়েছে সিআইএ।

এছাড়া বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া, চীন, ইরান ও পাকিস্তানের মতো দেশগুলো সিআইএর গুপ্তচরদের খুঁজে বের করতে জোরেশোরে চেষ্টা চালাচ্ছে। অনেক ক্ষেত্রে গুপ্তচরদের উভয় পক্ষের হয়ে কাজ করানো হচ্ছে।

সিআইএ স্বীকার করে নিয়েছে গুপ্তচর নিয়োগ করা ঝুঁকিপূর্ণ কাজ। ঝুঁকি হিসেবে কয়েকটি বিষয়কে চিহ্নিত করা হয়েছে। দুর্বল বাণিজ্যিক পরিবহন, সোর্সের ওপর অতিবিশ্বাস, বিদেশি গোয়েন্দা সংস্থাকে অবমূল্যায়ন করা এবং গোয়েন্দা ঝুঁকির দিকে যথেষ্ট মনোযোগ না দিয়ে গুপ্তচর নিয়োগ দেওয়া।

সিআইএ বলছে, সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো বিপুলসংখ্যক সিআইএ তথ্যদাতাকে সমঝোতায় নিয়ে সংস্থাটির গতিবিধি শনাক্তের চেষ্টা করেছে। এ ক্ষেত্রে তারা বায়োমেট্রিক স্ক্যান, ফেসিয়াল রিকগনিশন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও হ্যাকিংয়ের মতো বিষয়গুলোকে কাজে লাগাচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশে এজেন্ট নিয়োগ করতে বেশ বেগ পেতে হয় সিআইএকে। কারণ, এমন পরিবেশে কাজ করতে হয় যাতে অন্য দেশের গোয়েন্দা সংস্থা জানতে না পারে। এ জন্যই বিশ্বে তাদের এজেন্টদের সেরা হিসেবে মানা হয়।

এ জটিলতার কথা উল্লেখ করলেও সম্প্রতি দ্রুত নতুন এজেন্ট নিয়োগ দেওয়া হয়েছে বলে তারবার্তায় জানায় সংস্থাটি। এ ক্ষেত্রে নিরাপত্তা ও অন্যান্য দেশের আধুনিক প্রযুক্তির ব্যবহারে গুরুত্ব দেওয়া হয়নি।

সতর্কবার্তায় বলা হয়, সিআইএর এজেন্টকে ধরতে এবং সব তথ্য জানতে নিজেদের এজেন্ট দ্বিগুণ করেছে রাশিয়া, চীন, ইরান ও পাকিস্তান। এতে করে চ্যালেঞ্জ বেড়ে গেছে সিআইএ এজেন্টদের। এমন আরও বাধা নতুন করে সামনে এলেও সেগুলো তেমন গুরুত্ব না দিয়েই দ্রুত এজেন্ট বাড়িয়েছে সংস্থাটি। এতে করে কয়েক ডজন এজেন্ট হারিয়ে কিছুটা বিপাকে রয়েছে তারা। এমন তথ্য প্রকাশের পর সিআইএর অভ্যন্তরীণ জটিলতার কিছু চিত্র উঠে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সংস্থাটির সাবেক কর্মকর্তা ডগলাস লন্ডন রয়টার্সকে বলেন, ‘কোনো এজেন্টের সঙ্গে যখন বাজে কিছু ঘটে, তখন কাউকেই দায়ী করা হয় না। তবে এমনও হয় যে, এসব ব্যাপার আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে কিছুই করার থাকে না। কিন্তু এজেন্টদের প্রতি অবহেলা করা হলে এ ব্যাপারে জ্যেষ্ঠ কর্মকর্তারা কখনোই দায় স্বীকার করেন না।’ এমন মন্তব্য করলেও সিআইএর সাম্প্রতিক তারবার্তা নিয়ে অবগত নন বলে জানান ডগলাস।

সংস্থাটির কর্মকাণ্ড নিয়েও দেখা দিয়েছে কিছুটা দ্বন্দ্ব। গত দুই দশকে আফগানিস্তান, ইরাক ও ইরানে সংঘাত এবং সন্ত্রাসবাদে বেশি মনোযোগ দিয়েছে তারা। প্রতিপক্ষ হিসেবে মনে করা রাশিয়া ও চীনের ব্যাপারে এতটা গুরুত্ব পায়নি।

এটি এখন আবারও তাদের মূল ইস্যু হবে বলে তারবার্তায় আভাস দেওয়া হয়েছে। কিন্তু কয়েক ডজন কর্মী হারানোর ফলে কাজটা এত সহজ হবে না। সেই সঙ্গে কর্মী নিয়োগে জটিলতা তো রয়েছে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ২ সপ্তাহ বন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা