আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞায় হুমকির মুখে সমগ্র বিশ্ব

ইন্টারন্যাশনাল ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে নাজেহাল গোটা বিশ্ব। এই ভাইরাসে সংক্রামিত হচ্ছে একের পর এক দেশ। এমন অবস্থায় ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা গোটা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে ‘নজিরবিহীন হুমকি’র মুখে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেছে তেহরান।

মার্কিনীদের নিষেধাজ্ঞার কারণে কোন প্রকার লেনদেন করতে পারছে না ইরান, যার ফলে তেহরানের পক্ষে করোনাভাইরাস মোকাবিলার প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করা সম্ভব হচ্ছে না। হামানে বলেন, এ অবস্থায় করোনাভাইরাস মোকাবিলার কাজে ইরান পিছিয়ে পড়লে তাতে গোটা বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এমন অবস্থায় আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য আন্তর্জাতিক সমাজকে চাপ প্রয়োগের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস গেব্রেইয়েসাসের কাছে পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানিয়েছেন জেনেভায় নিযুক্ত ইরানির রাষ্ট্রদূত ইসমাঈল বাকায়ি হামানে। চিঠিতে তিনি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অভাবে মারাত্মক কষ্ট পাচ্ছে। তিনি বিষয়টিকে ‘মানবতা-বিরোধী অপরাধ’ বলে উল্লেখ করেন।

জেনেভায় জাতিসংঘের দফতরগুলোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত তার চিঠিতে বলেন, বিশ্বের দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার গুরুত্ব তুলে ধরে জাতিসংঘ মহাসচিব সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন বিশ্বের সবগুলো দেশের উচিত তা মেনে চলা। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সম্প্রতি এক বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারী ছড়িয়ে পড়ার এই সময়ে বিভিন্ন দেশের ওপর বহাল থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি হয়ে পড়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

যোদ্ধা প্রত্যাহার করল মিয়ানমার গোষ্ঠী

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের ক্ষমতাসীন দল জান্তা সৈন্যদের স...

তাপপ্রবাহ কমে গেলে লোডশেডিং থাকবে না

নিজস্ব প্রতিবেদক : তাপপ্রবাহ কমে...

স্বর্ণের দাম আরও কমলো

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে ৩ দফ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা