আন্তর্জাতিক

করোনাভাইরাস ছড়িয়েছে মার্কিন সেনারা: দাবি চীনের

ইন্টারন্যাশনাল ডেস্ক:
বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের জন্য মার্কিন সামরিক বাহিনীকে দায়ী করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তার এক টুইট বার্তায় দাবি করেছন, যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে যখন যুদ্ধংদেহী অবস্থান বিরাজ করছে তখনই করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উহান শহরে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার জন্য মার্কিন সামরিক বাহিনীই দায়ী। আজ (১৩ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

লিজিয়ানের ৩ লাখ টুইটার ফলোয়ারের উদ্দেশ্যে পোস্ট করা ভিডিওটিতে তিনি মার্কিন কর্মকর্তার একটি বক্তব্য তুলে ধরেন। সেখানে বলা হয় করোনার আগেই যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে। পরবর্তীতে এটাই করোনাভাইরাস বলে সনাক্ত করা হয়। কিন্তু ভিডিওতে মার্কিন ওই কর্মকর্তা উল্লেখ করেননি কবে, কোথায়, কোন সময়ে এ ভাইরাসে মানুষ মারা গিয়েছিল।

টুইটে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্বচ্ছতা নেই। সেখানে প্রথম কখন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হল? কয়জনই বা আক্রান্ত হয়েছে? তাদের কোন কোন হাসপাতালে রাখা হয়েছে? যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে। হতে পারে, মার্কিন সামরিক বাহিনীই এ ভাইরাস চীনে এনেছে।”
চীনের সামাজিক য়োগাযোগ মাধ্যমে এই বিতর্ক আরও জোরালো হয়েছে, জাপানের ’আসাহি টেলিভিশন’-এ এক প্রতিবেদন প্রকাশের পর। প্রতিদেবনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জায় প্রায় ১৪ হাজার মানুষ মারা গেছে। এরমধ্যে অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত। ভাইরাসটি কিভাবে ছড়িয়ে পড়ে প্রাণহানির ঘটনা ঘটিয়েছে তা বুঝতেই পারেনি যুক্তরাষ্ট্র ।

জাপানে টিভি সংবাদ প্রচারের পর চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদটি ভাইরাল হয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারিরা প্রথম থেকেই দাবি করে আসছেন, ভাইরাসটির উৎপত্তিস্থল খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। অনেকে বলছেন, গত অক্টোবরে উহানে মিলিটারি ওয়ার্ল্ড গেমস অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের মাধ্যমে সেখান থেকে ভাইরাসটি ছড়াতে পাবে।

চীনের ফুদান ইউনিভার্সিটির অধ্যাপক সেন ই বলেন, করোনাভাইরাসের উৎপত্তি সম্পর্কে জানতে কাজ চলছে। এ কাজের সাথে গোয়ান্দা সংস্থাগুলোও সম্পৃক্ত।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরারের প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর মহামারি আকারে ছড়িয়ে পড়ে বিশ্বের ১২৩টি দেশে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

হাতিয়াতে পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষ...

যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ছুরিকাঘ...

রাজধানীতে শিশু অপহরণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাজারী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা