আন্তর্জাতিক

করোনায় মৃত্যু সংখ্যা ছাড়ালো ৪ হাজার; ইতালি অবরুদ্ধ; চীনে সুস্থ ৭০ ভাগ

ইন্টারন্যাশনাল ডেস্ক:

সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৪২২ জন। আর এদের মধ্যে মুত্যু হয়েছে ৪ হাজার ২৭ জনের। এছাড়া এই মরণব্যাধি ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৬৪ হাজার ৮১ জন।

মঙ্গলবার (১০ মার্চ) স্থানীয় সময় সকালে চীনের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, এ পর্যন্ত বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

তাদের খবরে বলা হয়, চীনে নতুন করে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা কমেছে। সোমবার মাত্র ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এ রোগে নতুন করে আরও ১৭ জনের মৃত্যু হওয়ায় দেশটিতে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ১৩৬ এবং মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪।

চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ইতালিতে। সোমবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২ এবং মৃত্যু হয়েছে ৪৬৩ জনের।

সোমবার সকাল পর্যন্ত ইতালিতে মারা গেছেন ৩৬৬ জন। কিন্তু দিনশেষে তা লাফিয়ে লাফিয়ে বেড়ে দাঁড়ায় ৪৬৩। নতুন আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়তে থাকায় পুরো ইতালিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভ্রমণে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে পুরো দেশে।

সোমবার প্রধানমন্ত্রী গুসেপ্পে কোন্টে জনসাধারণকে ঘরের ভিতর অবস্থান করার নির্দেশ দিয়েছেন। টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেছেন, যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে, তাদের সুরক্ষার জন্যই এ কড়াকড়ি। এখন আর অপেক্ষা করার ‘সময় নেই’।

তবে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া এ ভাইরাস নিয়ে আশার কথাও বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানায় চীনে ভাইরাস আক্রান্ত ৭০ শতাংশ মানুষই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন। চীনে এ পর্যন্ত প্রায় ৬০ হাজার মানুষ করোনামুক্ত হয়েছেন।

তবে আশার কথা, দেশটিতে ভাইরাস আক্রান্ত ৭০ শতাংশ মানুষই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত দেশটিতে প্রায় ৬০ হাজার মানুষ করোনামুক্ত হয়েছেন।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রেইয়েসুস জেনেভায় সংস্থাটির সদর দফতরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ভাইরাসটি ইতোমধ্যে অনেক দেশেই পা রেখেছে। এটি প্যানডেমিকে (মহামারির চেয়ে বড় সংকট) পরিণত হওয়ার হুমকি এখন সত্য হতে চলেছে।’

তিনি বলেন, ‘অল্প কিছু দেশ সম্প্রদায়ভিত্তিক সংক্রমণ আটকাতে সক্ষম হয়েছে। তবে, এ নিয়ে বিশ্ব নেতাদের এখনই হাল ছেড়ে দেয়ার দরকার নেই। চীনে ৮০ হাজারের বেশি করোনা রোগীর ৭০ শতাংশই সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।’ দেশটিতে মহামারি প্রায় শেষের পথে বলেও মন্তব্য করেন ডব্লিউএইচও’র মহাপরিচালক।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা। সংস্থাটির জরুরি কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান বলেন, ‘যখন কোনও কিছু (করোনাভাইরাস) ১০০টি দেশে ছড়িয়ে পড়ে, আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়ায়, তখন চিন্তা তো হবেই। মাত্র দুই সপ্তাহ আগেও এটি ৩০টি দেশে ছিল।’

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা