আন্তর্জাতিক

বাংলাদেশে উপ-আদালত করতে আইসিসি'র কাছে রোহিঙ্গাদের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক:

রাখাইনে এখনও যে রোহিঙ্গারা আছেন, তাদেরকে সুরক্ষা দেয়ার জন্য মিয়ানমারকে সব ধরণের ব্যবস্থা গ্রহণের আদেশ দিয়েছে নেদারল্যাডন্সের দ্য হেগের আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)। মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় গত ২৩ জানুয়ারি ঘোষণা করা অন্তর্বর্তীকালীন রায়ে মিয়ানমারের প্রতি চারটি নির্দেশনা দেয় আইসিজে।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে আসে আরও প্রায় ৪ লাখের মতো রোহিঙ্গা। সব মিলিয়ে বর্তমানে প্রায় ১১ লাখের উপর রোহিঙ্গার অবস্থান বাংলাদেশের কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে। অনিশ্চিত তাদের ভবিষ্যৎ। এই মুহুর্তে

তাদের তাদের আস্থার জায়গা আইসিজে। তাই এবার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) উপ-আদালত বাংলাদেশে স্তাপন করতে সংস্থাটির কাছে চিঠি পাঠিয়ে আবেদন করেছে রোহিঙ্গা প্রতিনিধিদল।

গত ২৯ ফেব্রুয়ারি আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) এর চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এ আবেদন করেন।

চিঠিতে বলা হয়, আমরা বাংলাদেশে আইসিসি'র উপ আদালত করতে আবেদন জানাচ্ছি, কেননা আমরা গণহত্যা থেকে বেঁচে যাওয়া মানুষ এবং আমাদের ইউরোপ সম্পর্কে ধারণা অনেক কম।

এ ছাড়া চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ আমাদের প্রতিবেশী দেশ এবং আমরা সেখানে স্বাচ্ছন্দ্য বোধ করবো। সেখানে আমাদের কম ব্যয় হবে এবং যাতায়াত খরচও কম লাগবে। এছাড়া আমাদের অনেক পঙ্গু সাক্ষী রয়েছে, এ নিয়ে আমরা বিচারকের সঙ্গে সহজে আলোচনাও করতে পারব। আমাদের নির্যাতিত রোহিঙ্গারা ওই আদালতে যেতে পারবে, শুনতে পারবে তাদের কথা। এতে আমরা আরো জানতে, শিখতে পারবো যা সমস্যা সমাধানেও পরবর্তীতে কাজে আসবে বলে আশা করছি।

চিঠিতে আরো বলা হয়, আমরা ২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের সমস্যা সমাধানে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছি। সেই কাজের অংশ হিসেবে আমরা মামলার প্রমাণাদি সংগ্রহে আইসিসি'র আইনজীবী, তদন্তকারী দল, এফএফএমএম, আইআইএমএম'কেও সহযোগিতা করছি।

ইতিপূর্বে আইসিজে ১৭ জন বিচারপতির সর্বসম্মতিক্রমে রোহিঙ্গায় শান্তি স্থাপনের লক্ষ্যে কয়েকটি রায় দিয়েছে। আদালতের প্রধান বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আদালতের এই রায়টি পড়ে শোনান। আদালত যে অন্তর্বর্তী আদেশ দেয়, তার মাঝে রয়েছে :

১. গণহত্যাসহ সব নিপীড়ন থেকে রোহিঙ্গাদের সুরক্ষা দেয়া।

২. রোহিঙ্গাদের বিরুদ্ধে কোনো ধরনের সামরিক, আধাসামরিক অথবা এ জাতীয় থেকে সংস্থা এমন কোনো ব্যবস্থা বা কাজ করবে না যাতে মিয়ানমারের পরিস্থিতির আরও অবনতি ঘটে।
৩. গণহত্যার কোনো আলামত নষ্ট না করা।
৪. মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাদের বিষয়ে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই সংক্রান্ত প্রতিবেদন প্রতি চার মাস অন্তর অন্তর আন্তর্জাতিক আদালতের কাছে পেশ করতে হবে।

আইসিজের এই অন্তর্বর্তী রায়ের বিরুদ্ধে আপিল করার কোনো সুযোগ নেই। মিয়ানমার এ আদেশ মানতে বাধ্য।

কিন্তু তারপরও চলছে বিচ্ছিন্নভাবে রোহিঙ্গাদের উপর নির্যাতন। আজও মিয়ানমারের রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের ওপর গুলি চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে নিহত হয়েছেন শিশুসহ পাঁচজন। আহত হয়েছেন আরও অনেক রোহিঙ্গা।

বার্তা সংস্থা রয়টার্স এর মাধ্যমে বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মির (এএ) মুখপাত্র খিন থু খা এবং আঞ্চলিক এমপি তুন থার সেইন বলেন, গত শনিবার রাখাইনের ‘এমরাউক ইউ’শহরের একটি মন্দিরের পাশ দিয়ে যাওয়ার সময় সেনাবাহিনীর গাড়িবহরে হামলা চালায় বিদ্রোহীরা। এর পর সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষ বাধে যায় বিদ্রোহীদের।

এমপি তুন থার সেইন ও গ্রামবাসী জানান, হামলায় সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের অন্তত পাঁচজন নিহত হয়েছেন। তাদের মধ্যে ১২ বছরের এক শিশুও রয়েছে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্নের পেছন থে...

রোহিঙ্গা যুববকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সৈয়দুল আমিন (৪৫) না...

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে একটি কার্গো ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা