সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

ভয়াবহ তাপপ্রবাহে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: বিগত কয়েক দিন ধরেই ভয়াবহ তাপপ্রবাহে পুড়ছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলো। রোববার (৭ জুলাই) এসকল অঙ্গরাজ্যের বিভিন্ন অঞ্চলে (৪৮-৫৩) ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর, ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউিএস)।

আরও পড়ুন: ভারতে এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা, নিহত ১৮

এ সময় দেশটির টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নেভাডা, ওরিগনসহ পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যাচ্ছে এই তীব্র তাপপ্রবাহ। এসকল অঙ্গরাজ্যে বসবাস করেন অন্তত ১৬,২০,০০,০০০ লাখ মানুষ। এই সংখ্যাটি দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

মঙ্গলবার (৯ জুলাই) ন্যাশনাল ওয়েদার সার্ভিস, চলমান এই তীব্র তাপপ্রবাহকে ‘বিপজ্জনক’ উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যম “এক্সে” পোস্ট করা ১ পূর্বাভাসে বলেছে, আমাদের কাছে থাকা এই তথ্য অনুসারে রোববার (১৪ জুলাই) পর্যন্ত এই তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা খুবই কম। এই রেকর্ডভাঙা তাপ প্রবাহ জনস্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। এ সময় জনগণকে তাপ থেকে সুরক্ষা নিশ্চিতের জন্য সকলকে সচেতন হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

এই অসহনীয় গরমের কারণে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হতে দেশটির অঙ্গরাজ্য টেক্সাসে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তীব্র গরমের কারণে বিদ্যুতের চাহিদা ব্যাপক হাড়ে বেড়ে যাওয়ায় তা সামাল দিতে হিমসিম খাচ্ছে দেশটির বিদ্যুৎ পরিষেবা সংস্থাগুলো। এ সময় রাজ্যটির বিভিন্ন অঞ্চলে বর্তমানে বিদ্যুৎবিহীন রয়েছেন প্রায় ২০ লক্ষ মানুষ।

আরও পড়ুন: টেক্সাসে বেরিলের তাণ্ডবে বিদ্যুৎহীন মানুষ

প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ১ বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তীব্র তাপ প্রবাহ ও বিদ্যুৎ বিভ্রাটে নাভিশ্বাস উঠছে টেক্সাসের জনগণের। সেখানকার সার্বিক পরিস্থিতি এখন খুবই উদ্বেগজনক।

তীব্র তাপপ্রবাহের জেরে হিটস্ট্রোক এবং অন্যান্য গরমজনিত শারীরিক সমস্যায় নিয়ে পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতালগুলোতে রোগীদের অনেক ভিড়। এ সময় হিটস্ট্রোকে কয়েক জনের মৃত্যু হয়েছে বলেও জানা যায়।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রধান বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার জলবায়ু বিশেষজ্ঞ ড্যানিয়েল সোয়াইন এএফপিকে জানান, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে বর্তমানে যে তীব্র তাপ প্রবাহ চলছে, তা আমারা এর আগে দেখিনি। এই তাপ প্রবাহ আমাদের বাবা-চাচা, এমনকি দাদারাও তাদের জীবনে দেখেনি। এটাই এই অঞ্চলের ইতিহাসের রেকর্ডভাঙা তাপপ্রবাহ।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মারামারি থামাতে গিয়ে চড় খেলেন আরেকজন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লির মেট্রোতে করে হা...

একসঙ্গে মঞ্চ মাতালেন নচিকেতা-ফেরদৌস

বিনোদন ডেস্ক: সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা গান গেয়ে লাখো তর...

সারাদেশে ইন্টারনেটে ধীরগতি 

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম সাবমেরিন কেবল (সিমিউই-৪) রক্ষণ...

৬০ কি.মি ঝোড়ো হাওয়ার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা, ফরিদপুর,...

শেখ হাসিনা ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-...

শিক্ষার্থীদের আটকাতে ব্যারিকেড

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের ১ দফা দাবি আদায়...

ছুরিকাঘাতে মাছ ব্যবসায়ী খুন

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের আনোয়ারায় মো. জালাল (৩৭) নামে এক...

নৈশ প্রহরীকে হত্যা করে ইজিবাইক চুরি

জেলা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়িতে দুদু মিয়া (৬০) নামে এ...

শিক্ষার্থীরা গণপদযাত্রায় অংশ নিতে জড়ো হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক: পূর্বঘোষিত গণপদযাত্রা কর্মসূচিতে অংশ নিতে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা