স্বাস্থ্য

২৩ আগস্টের মধ্যে ক্লিনিক-হাসপাতাল ও ডায়াগনস্টিকের লাইসেন্স নবায়নের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: আগামী ২৩ আগস্টের মধ্যে বেসরকারি ক্লিনিক-হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার কর্তৃপক্ষ লাইসেন্স নবায়ন না করলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সেগুলো বন্ধ করার হুশিয়ারী দিয়েছে।

খুলনা সিভিল সার্জন মো. সুজাত আহমেদ বলেন, ‘গত কয়েকদিনে খুলনা নগরীসহ উপজেলাগুলোর কয়েকটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শ করে নানা উদ্ভট দৃশ্য দেখে আমরা হতভম্ব হয়েছি। এসব ক্লিনিকগুলোতে স্বাস্থ্যসেবার ন্যূনতম পরিবেশ নেই। ল্যাব ফিজিশিয়ান, প্যাথলজিস্ট ও টেকনিক্যাল জ্ঞানসম্পন্ন কর্মী ছাড়াই চলছে ডায়াগনস্টিক সেন্টারগুলো। এসব প্রতিষ্ঠানের একটিরও বৈধ কাগজপত্র নেই। বৈধ কাগজপত্রগুলোও তারা নবায়ন করে না।’

তিনি বলেন, ‘এসব প্রতিষ্ঠানকে লাইসেন্স নবায়নের তাগিদ দেওয়া হয়েছে। আগামী ২৩ আগষ্টের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ লাইসেন্স নবায়ন না করলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সেগুলো বন্ধ করে দেওয়া হবে। জনগণের স্বাস্থ্য সুরক্ষায় যা করা প্রয়োজন সেই ব্যবস্থা নেওয়া হবে।’

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, খুলনায় প্রায় ৩০০ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে লাইসেন্স নবায়ন করেছে মাত্র ৩৪টি। শুধু মহানগরীতেই ১৮০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে ৮৪টি ক্লিনিক ও হাসপাতাল এবং ৯৬টি ডায়াগনস্টিক সেন্টার। নবায়ন করা আছে মাত্র ২০টি প্রতিষ্ঠানের। বিভাগের অন্য নয়টি জেলার ৪৮টি উপজেলায় ক্লিনিক, হাসপাতাল এবং ৭০টি ডায়গনস্টিকসহ মোট ১১৮টি প্রতিষ্ঠান থাকলেও ২০১৯-২০২০ অর্থবছরে মাত্র ১৪টি প্রতিষ্ঠান নবায়ন করেছে। এর মধ্যে সাতটি ক্লিনিক এবং সাতটি ডায়গনস্টিক সেন্টার রয়েছে।

মন্ত্রণালয় থেকে ৩২টি প্রতিষ্ঠানের বিষয়ে পরিদর্শন করতে চিঠি এসেছে। ইতোমধ্যে ১৭টি প্রতিষ্ঠানের বিষয়ে পরিদর্শন করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের খুলনার সভাপতি ডা. গাজী মিজানুর রহমান জানান, নবায়ন ফি অস্বাভাবিক হারে বাড়ানো এবং নবায়নে অফিসিয়ালি অভ্যন্তরীণ কিছু জটিলতার কারণে অনেক প্রতিষ্ঠান নবায়ন সময়মতো করতে পারেনি। তবে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সব সদস্য প্রতিষ্ঠানগুলোকে সকল নিয়ম-কানুন মেনে নিয়ে নবায়ন কার্যক্রম করার আহ্বান জানিয়েছেন।

খুলনা বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. রাশেদা সুলতানা জানান, প্রতিষ্ঠানগুলোকে নবায়ন হালনাগাদের তাগিদ দেওয়া হয়েছে। পাশাপাশি মন্ত্রণালয় থেকে যেগুলোর বিষয়ে পরিদর্শনের চিঠি এসেছে, সেগুলো করা হচ্ছে। ২৩ আগস্টের মধ্যে যারা নবায়ন করবেন না, সে সকল প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিনে জানা গেছে, নগরীর বিভিন্ন জায়গায় নামে-বেনামে গড়ে উঠেছে ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। এসব ক্লিনিকগুলোতে নেই স্বাস্থ্যসেবার ন্যূনতম পরিবেশ। অধিকাংশেরই নেই বৈধ কাগজপত্র বা লাইসেন্স। ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর লাইসেন্স থাকলেও তা সময়মতো নবায়ন করা হয় না। নেই প্রয়োজনীয় চিকিৎসক, চিকিৎসা সরঞ্জাম অথবা স্বাস্থ্যকর্মী। ল্যাব ফিজিশিয়ান, প্যাথলজিস্ট ও টেকনিক্যাল জ্ঞানসম্পন্ন বা দক্ষ কর্মী ছাড়াই চলছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো।

স্বাস্থ্য বিভাগের নজরদারি কম থাকায় নামে-বেনামে অলিগলিতে অবৈধভাবে গড়ে উঠছে ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো। যার অধিকাংশেরই লাইসেন্স দীর্ঘদিন নবায়ন করা হয়নি। নিয়ম-নীতির তোয়াক্কা না করেই এসব প্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে। অনেক প্রতিষ্ঠানে ভুয়া ডাক্তার ও ভুল রিপোর্ট তৈরির অভিযোগে জরিমানা করাও হয়েছে। ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযোগ উঠছে। ওয়ার্ডবয়, সিস্টার বা পরিচ্ছন্নতাকর্মী দিয়ে অপারেশন করার মতো অভিযোগও রয়েছে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ঘটছে নানাবিধ ঘটনা। ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ভাংচুরসহ রোগীর স্বজনদের হাতে চিকিৎসক মারধরসহ মেরে ফেলারও ঘটনা ঘটেছে।

ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ফ্রিজে থাকবে জীবন রক্ষাকারী ওষুধ, স্বাস্থ্যসেবা ও সার্জিক্যাল উপকরণ। কিন্তু উপজেলা পর্যায়ে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর ফ্রিজ গৃহস্থালির মতোই্ ব্যবহৃত হচ্ছে। জীবন রক্ষাকারী ওষুধ ও স্যার্জিক্যাল উপকরণের পাশাপাশি অধিকাংশ ক্লিনিক/ডায়াগনস্টিক সেন্টারের ব্যবহৃত ফ্রিজে রাখা হচ্ছে সফট ড্রিংস কোকোকোলা, খাদ্য সামগ্রী, তরিতরকারি, এমনকি কোরবানির মাংসও।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

ইরফান খান’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় যাত্রীবাহী বাস ও...

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা