ছবি: সংগৃহীত
পরিবেশ
প্রশান্ত মহাসাগর

হুমকিতে সাড়ে ৫ হাজারেরও বেশি প্রাণী

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি প্রশান্ত মহাসাগরের তলদেশের ক্ল্যারিয়ন ক্লিপারটোন জোন (সিসিজেড) এলাকায় ৫ হাজারেরও বেশি প্রজাতির প্রাণীর সন্ধান পাওয়া গেছে। ইতোমধ্যেই প্রশ্ন ওঠা শুরু হয়েছে, এসব প্রাণী আর কতদিন পৃথিবীতে টিকে থাকতে পারবে।

আরও পড়ুন : করোনা থেকে বেশি মৃত্যু হয় তামাকে

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে মেক্সিকো পর্যন্ত ৬০ লাখ বর্গ কিলোমটার বিস্তৃতির এ অঞ্চলটিতে সামনের বছর থেকেই শুরু হতে যাচ্ছে খনিজ সম্পদ অনুসন্ধানের তৎপরতা। তা শুরু হলে স্বাভাবিকভাবেই এসব প্রজাতির অস্তিত্ব হুমকির মুখে পড়বে।

সম্প্রতি যুক্তরাজ্যের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম লন্ডনের গভীর সমুদ্রের বাস্তুসংস্থান বিশেষজ্ঞ ম্যুরিয়েল র‌্যাবোনের নেতৃত্বে একটি দল এ বিষয়ে একটি গবেষণাপ্রবন্ধ প্রস্তুত করেছেন। জীববিজ্ঞান সম্পর্কিত আন্তর্জাতিক সাময়িকী কারেন্ট বায়োলজি জার্নালে এটি প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন : তুরস্কে ভাগ্য নির্ধারণ কাল

সংবাদ মাধ্যম আল জাজিরাকে ম্যুরিয়েল র‌্যাবোন বলেন, গত কয়েক বছরে সিসিজেডে ৫৫৭৮ প্রজাতির প্রাণী শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। এগুলোর মধ্যে ৯২ শতাংশই নতুন আবিষ্কৃত। অনেক প্রজাতির নামকরণও এখনও করা হয়নি।

তিনি আরও জানান, এ প্রজাতিগুলোর মধ্যে এখন পর্যন্ত মাত্র ৪৩৮ টির নামকরণ হয়েছে। বাকি ৫১৪২ টি প্রাণীর বৈজ্ঞানিক নাম এখনও দেওয়া হয়নি। বিজ্ঞানীরা এসব প্রজাতিকে ইনফর্মাল বিভিন্ন নামে অভিহিত করে থাকেন। এমনকি নতুন এ প্রজাতির অনেকগুলোর পূর্ণাঙ্গ বিবরণও এখন পর্যন্ত পাওয়া যায়নি। এসব প্রজাতি কোন বর্গের তা আমরা বলতে পারব। কিন্তু প্রজাতিগুলোর বিস্তারিত বৈজ্ঞানিক বিবরণ এখনও অজানা।

আরও পড়ুন : হাসপাতালে রুশ হামলায় নিহত ২

সিসিজেডে এসব নতুন প্রাণীর অধিকাংশই অর্থোপোডা বা সন্ধীপদী বর্গের প্রাণী। এই বর্গের যেসব প্রাণী আমাদের চারপাশে দেখা যায়, সেগুলো হলো- কাঁকড়া, কাঁকড়াবিছা, চিংড়ি, প্রজাপতি, শতপদী ইত্যাদি।

যেসব নতুন প্রজাতির সন্ধান মিলেছে, সেগুলো কোনো না কোনো প্রকারের কাঁকড়া, চিংড়ি বা এই জাতীয় প্রাণী। তবে সমুদ্রের একেবারে গভীরে বাস বলে এতদিন পর্যন্ত এসব প্রজাতি সম্পর্কে জানত না মানুষ।

আরও পড়ুন : সৌদি পৌঁছেছেন ১৯ হাজার যাত্রী

সমুদ্রের তলদেশ গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সি বেড অথরিটি’র উদ্যোগে এক দশক আগে ট্যাক্সোনমিক পদ্ধতিতে জরিপ চালানোর সময় প্রথম এসব প্রাণীর সম্পর্কে জানতে পারে মানুষ। অধিকাংশ প্রজাতিই বাস করে সমুদ্রের তলদেশে, যেখানে সূর্যের আলোও ঠিকমতো পৌঁছাতে পারে না।

প্রসঙ্গত, সমুদ্রের ২০০ ফুট গভীর পর্যন্ত সূর্যালোক পৌঁছাতে পারে।

আরও পড়ুন : শিক্ষা খাতে ৫ শতাংশ বরাদ্দ দাবি

ম্যুরিয়েল র‌্যাবোন জানান, বিশ্বের আর কোনো সমুদ্রের কোনো নির্দিষ্ট এলাকায় এত বেশি সংখ্যক প্রজাতির বসবাসের তথ্য এখনও পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরের ক্ল্যারিয়ন ক্লিপারটোন জোন হাজার হাজার প্রজাতির প্রাণীর মতো খনিজ সম্পদেরও এক বিশাল ভাণ্ডার। গবেষণা বলছে নিকেল, ম্যাঙ্গানিজ, তামা, দস্তা ও কোবাল্টসহ বিভিন্ন খনিজের সমৃদ্ধ মজুত রয়েছে সিসিজেড তলদেশের গভীরে।

আরও পড়ুন : শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

এ বছরের জুলাই মাস থেকেই ক্ল্যারিয়ন ক্লিপারটোন জোনে খননকাজ চালাতে ইচ্ছুক কোম্পানিগুলোর আবেদনপত্র গ্রহণ করা শুরু করবে ইন্টারন্যাশনাল সি বেড অথরিটি। তারপর সেপ্টেম্বর থেকে খননকাজ শুরু হবে।

ক্ল্যারিয়ন ক্লিপারটন জোনে খননকাজ চালাতে ইচ্ছুক কানাডিয়ান প্রতিষ্ঠান দ্য মেটাল কোম্পানির শীর্ষ নির্বাহী গেরার্ড ব্যারন বলেন, বাস্তুসংস্থানকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সিসিজেডে খননকাজ চালানো উচিত বলে মনে করে তার প্রতিষ্ঠান। অন্যান্য কোম্পানিরও এ বিষয়টিতে সচেতন থাকা প্রয়োজন। সমুদ্রের তলদেশে খননকাজ চালানো হলো স্বাভাবিকভাবেই সেখানকার বাস্তুসংস্থানের ওপর প্রভাব পড়বে। এটা এড়ানোর কোনো উপায় নেই।

আরও পড়ুন : সবজির দামে হোঁচট খাচ্ছে ক্রেতারা

মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে তিনি আরও বলেন, আমাদের নিশ্চয়ই এমনভাবে খননকাজ চালানো উচিত হবে না, যা প্রজাতিগুলোর অস্তিত্বকে হুমকির মুখে ঠেলে দেয়। যে পদ্ধতিতে খনন করলে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্নে রাখা যায়, সেই পদ্ধতিই অনুসরণ করতে হবে আমাদের।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা