ফাইল ছবি
শিক্ষা

আজ শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: আজ ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখের বেশি পরীক্ষার্থী।

আরও পড়ুন: ষষ্ঠ-নবম শ্রেণির প্রমোশন প্রক্রিয়া শুরুর নির্দেশনা

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষা বাংলা ১ম পত্র দিয়ে শুরু হবে। পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ। ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ড এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা আয়োজনের দায়িত্বে আছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা যায়, আজ সারা দেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ৩৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী এসএসসি, দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজারের বেশি।

আরও পড়ুন: সব কোচিং সেন্টার বন্ধ

আন্তঃশিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এ বছর ১১টি শিক্ষাবোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবার পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসেবে, এ বছর পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন। পাশাপাশি গত বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি ও পরীক্ষায় অংশ নেয়া শিক্ষা প্রতিষ্ঠানে সংখ্যা কমেছে ৬৩টি।

এর আগে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরুর দিন শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শনের বিষয়টি অনেকটা যেন রীতিই ছিল। এ সময় শিক্ষামন্ত্রী কখনো কখনো সচিব ও বোর্ড সচিবসহ বহর নিয়ে যেতেন।

পরে সমালোচনার মুখে পড়ে একপর্যায়ে কেবল শিক্ষামন্ত্রীকে কেন্দ্র পরিদর্শনে যেতে দেখা যায়। তবে এ বছর থেকে কেন্দ্র পরিদর্শনে যাবেন না বলে জানিয়েছেন নতুন শিক্ষামন্ত্রী মহিবুর হাসান চৌধুরী নওফেল। গত ৪ ফেব্রুয়ারি সচিবালয়ে এক বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

আরও পড়ুন: মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা আইন অনুসারে কোনো মন্ত্রী, সচিব বা অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে যেতে পারেন না। এ কারণে আমিও যাবে না। পরীক্ষা কক্ষে থাকবেন শুধু পরীক্ষা সংশ্লিষ্টরা।

এদিকে প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা আয়োজনে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) থেকে আগামী ১২ মার্চ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: রমজানে বন্ধ থাকবে মাদরাসা

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এবার এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নফাঁস বা এ সংক্রান্ত গুজব ঠেকাতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে চলবে নজরদারি। এছাড়া প্রশ্নফাঁস বা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতি বছরের মতো এবারও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যেদিন যে বিষয়ের পরীক্ষা থাকবে, সেদিন ঐ বিষয়ের সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। পরীক্ষার হলে কেন্দ্র সচিব কেবল সাধারণ মানের মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: কাল গ্যাস থাকবে না যেসব এলাকায়

এছাড়া দেশের বাইরের ৮ কেন্দ্রে মোট ৩৫২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে। কেন্দ্রগুলো হলো- সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, রিয়াদের বাংলাদেশ অ্যাম্বেসি স্কুল, ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল, কাতারের দোহায় বাংলাদেশ মাসহুর-উল-হক মেমোরিয়াল হাইস্কুল, দুবাইয়ের শেখ খালিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল, বাংলাদেশ ইসলামিয়া স্কুল, মানামার বাহরাইনে বাংলাদেশ স্কুল ও ওমানের বাংলাদেশ স্কুল।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান জানিয়েছেন, এসএসসি ও দাখিল পরীক্ষার সময় শিক্ষার্থীদের যে কোনো অসুবিধা মোকাবিলা করতে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে কুইক রেসপন্স টিম (কিউআরটি) প্রস্তুত থাকবে।

এসএসসি-দাখিল-ভোকেশনাল পরীক্ষা উপলক্ষ্যে ঢাকা মহানগরীর ট্রাফিকের পক্ষ থেকে বেশ কিছু পরিকল্পনা নেয়া হয়েছে। এসএসসি পরীক্ষা একটা উল্লেখযোগ্য ইভেন্ট। এ পরীক্ষার সাথে যারা সম্পৃক্ত থাকেন, তাদের সহযোগিতা করার চেষ্টা করে থাকি। এ উপলক্ষ্যে বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছি।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আয়মানের সাথে আমার সম্পর্ক নেই

বিনোদন ডেস্ক: বর্তমানের সময় ছোট প...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক: বঙ্গোপসাগরে সৃ...

শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও ধারণ, গ্রেফতার ৩ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে...

মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: আমাদের প্রতিদিন...

রাজধানীতে ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক: নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকায় সকাল থেকে...

ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার

গাইবান্ধা প্রতিনিধি: রংপুরের পীরগ...

ঘূর্ণিঝড়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: রেমালের আঘাতে উপকূলীয় অঞ্চলে ক্ষতিগ্রস্ত এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা