শিক্ষা

পিতাদের মৃত দেখিয়ে এতিমের টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক: রাস্তাঘাটে, গাড়িতে-বাড়িতে এতিমদের নামে টাকা তোলা হয়। মানুষ সওয়াব ভেবে অকাতরে দিয়ে যান সাহায্য-সহযোগিতা। তবে এসব অর্থও সঠিক পথে খরচ না করে আত্মসাৎ করা হচ্ছে। এমনই একটি তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বরিশালে একটি এতিমখানায় কাগজে-কলমে রয়েছে ৩০ জন এতিম শিশু। বাস্তবে তাদের অস্তিত্ব নেই। উল্টো সরকারি নিয়ম অনুসরণ করতে অনেক শিশুর পিতাকে মৃত দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটির স্থাপনা কমিটি!

রোববার (১২ সেপ্টেম্বর) বরিশাল সদর উপজেলার দরগাবাড়ি মনসুর মল্লিক এতিমখানায় অভিযান চালিয়ে এমন অভিযোগের সত্যতা পেয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট। দুদকের বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাফিজুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এ বিষয়ে দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ আদনান বলেন, অভিযানকালে দুদক টিম সরেজমিনে মাদরাসা পরিদর্শন করে এতিমদের তালিকা সংক্রান্ত বেশকিছু রেকর্ডপত্র সংগ্রহ করে। এ প্রসঙ্গে অভিযুক্ত মোহতামিমের বক্তব্য রেকর্ড করা হয়েছে। সত্যতা উদঘাটনের জন্য উপজেলা সমাজসেবা কার্যালয় হতে এতিমদের অনুমোদিত তালিকাও সংগ্রহ করা হয়েছে। এ সংক্রান্ত আরও তথ্যপ্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র বিস্তারিত পর্যালোচনা করে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

অভিযোগ সূত্রে জানা যায়, বরিশাল জেলার সদর উপজেলার দরগাবাড়ি মনসুর মল্লিক এতিমখানার মোহতামিম হাফেজ মাওলানা ইসমাইল হোসেন ও সেক্রেটারি আ. হান্নান মল্লিকের বিরুদ্ধে এতিম শিশুদের ভুয়া তালিকা দিয়ে সরকারি লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এতিমখানার একটি তালিকাও জমা দেওয়া হয়েছে। তালিকায় ৩০ এতিম শিশুর নাম রয়েছে। সেখানে ১৯ এতিম শিশুর নামে ক্যাপিটেশন ফান্ড থেকে মাথাপিছু দুই হাজার টাকা করে প্রতি মাসে বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতি মাসে ৩৮ হাজার টাকা হারে বছরে চার লাখ ৫৬ হাজার টাকা তুলে আত্মসাৎ করা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়েছে, সেখানে মাত্র পাঁচজন প্রকৃত এতিম রয়েছে। বাকি ২৫ শিশুর কোনো খোঁজ নেই। এজন্য সরকারি নিয়ম রাখতে ৩০ এতিম শিশুর পিতার নাম মৃত লেখা হয়েছে। এতিমখানার মোহতামিম মাওলানা ইসমাইল হোসাইন তিন বছর ধরে ওই টাকা আত্মসাৎ করে বিভিন্ন জায়গায় জমি কিনেছেন।

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আসা এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সারাদেশের সাতটি দফতরে ব্যবস্থা নিতে চিঠি পাঠায় দুদক।

অভিযোগের মধ্যে রয়েছে, সহকারী রাজস্ব কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের ভ্যাটের চালান গ্রহণবাবদ ঘুষ আদায়; মোবারক হোসেন মুক্তি নামীয় স্থানীয় প্রভাবশালী এক ব্যক্তির বিরুদ্ধে সরকারি খাস জমি অবৈধভাবে দখল; আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের পাসপোর্ট সেবা প্রদানে ঘুষ দাবি; আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মচারীদের বিরুদ্ধে দালালদের সঙ্গে যোগসাজশে গ্রাহকের পাসপোর্ট সেবা প্রদানে ঘুষ দাবি; মেডিকেল কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ ভুয়া বিল-ভাউচার তৈরি করে অর্থ আত্মসাৎ; ইউপি সদস্যের বিরুদ্ধে দুঃস্থ মহিলাদের জন্য বরাদ্দকৃত সেলাই মেশিন বিতরণ না করে আত্মসাৎ এবং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বিরুদ্ধে সরকারি বিলের টাকা আত্মসাৎ।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা