সারাদেশ

দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

নিজস্ব প্রতিবেদক: রাজবাড়ীর পদ্মা নদীর পানি কমে গিয়ে নাব্যতার সৃষ্টি হওয়ায় গোয়ালন্দের দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের ফেরি পারাপারে সমস্যা হচ্ছে। ফলে গত কয়েকদিন ধরে দৌলতদিয়া ঘাটে যানজট লেগেই আছে।

শনিবার (৯ অক্টোবর) সকাল থেকে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ ভবন পর্যন্ত ৩ কিলোমিটার এবং দৌলতদিয়া-কুষ্টিয়া মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে কল্যানপুর বাজার পর্যন্ত ৩ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

দৌলতদিয়া ঘাট এলাকায় দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ ভবন পর্যন্ত মহাসড়কের ৩ কিলোমিটার লম্বা লাইনে ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ গাড়ি অপেক্ষমাণ রয়েছে। এর মধ্যে কিছু দূরপাল্লার পরিবহনও দেখা গেছে। অন্যদিকে দৌলতদিয়া ফেরিঘাট থেকে ১৩ কিলোমিটার অদূরে দৌলতদিয়া-কুষ্টিয়া মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে কল্যানপুর বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়কে নদী পারাপারের জন্য অপেক্ষা করছে আরও প্রায় ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক। সব মিলিয়ে প্রায় ৬ শতাধিক যানবাহন নদী পারাপারের অপেক্ষায় রয়েছে।

তবে যাত্রীবাহী পরিবহন কাঁচামালের গাড়িসহ অন্যান্য জরুরি গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করানো হচ্ছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন অঞ্চল থেকে আসা এসব পণ্যবাহী গাড়ি ফেরিতে উঠতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এর ফলে ভোগান্তিতে পড়ছে সাধারণ যাত্রীরা। ঢাকা-খুলনা মহাসড়কে খোলা আকাশের নিচেই কাটছে তাদের নির্ঘুম রাত। ২৪ ঘণ্টা অপেক্ষা করেও ট্রাক চালকরা উঠতে পারছেন না ফেরিতে।

দৌলতদিয়া ঘাট-সংশ্লিষ্টরা জানান, পদ্মার পানি দ্রুত কমতে থাকায় নদীতে নাব্যতার সৃষ্টি হয়েছে। ফেরি চলাচলের চ্যানেলের মধ্যে ডুবো চরের সৃষ্টি হয়েছে। এত করে ফেরি চলাচলে স্বাভাবিকের তুলনায় বেশি সময় লাগছে। এই নৌ-রুটের বেশির ভাগ ফেরি অনেক দিনের পুরানো হওয়ায় মাঝে মাঝেই বিকল হয়ে পড়ে। ফলে দেখা দিচ্ছে ফেরি সংকট। সেই সঙ্গে বাংলাবাজার ও শিমুলিয়া ঘাটের অনেক গাড়িও এই দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট দিয়ে পার হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কার্যালয়ের দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, শিমুলিয়া কাঠালবাড়ি নৌ-রুটের বাড়তি যানবাহনের চাপ থাকায় ঘাট এলাকায় যানবাহনের লম্বা গাড়ির সারি তৈরি হচ্ছে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ১৯টি ফেরি চলাচল করছে। দৌলতদিয়া প্রান্তে ৭টি ঘাট থাকলেও বর্তমানে ৪টি ঘাট দিয়ে ফেরিতে গাড়ি ওঠা নামা করছে। যানজট কমাতে আমরা চেষ্টা করে যাচ্ছি।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

সংলাপে বসতে প্রস্তুত রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছ...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা