প্রকাশনা সংস্থা 'নৃ-কথা
শিল্প ও সাহিত্য

যাত্রা শুরু প্রকাশনা সংস্থা 'নৃ-কথা'র

সান নিউজ ডেস্ক: জন্ম থেকে মৃত্যু পর্যন্ত কত স্বপ্ন, কত স্মৃতি, কত নৃ-কথা, কত অসহনীয় জমে থাকা গল্প গাথা! মানুষের সেই জমে থাকা অজস্র কথামালা নিয়মিতভাবে প্রকাশের আকাঙ্ক্ষা থেকেই 'নৃ-কথা' প্রকাশনা সংস্থার আয়োজন। এরই অংশ হিসেবে প্রথমবারের মতো একই নামে প্রকাশিত হয়েছে প্রকাশনা 'নৃ-কথা'।

প্রকাশনাটিতে চারটি ক্যাটাগরিতে মোট ২৭ জন লেখকের 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কেমন বাংলাদেশ চাই, ক্রীড়া, পর্যটন'সহ বিভিন্ন বিষয়ক প্রবন্ধ , কবিতা ও ছোটগল্প প্রকাশিত হয়েছে।

প্রকাশনার প্রথম ক্যাটাগরি 'মনীষী-কথা'য় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কিত লেখা প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে লিখেছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদ।

এছাড়াও প্রকাশনাটিতে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোঃ হুমায়ুন কবির, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এ. এইচ. এম. মাহবুবুর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. শফিকুল ইসলাম, সঞ্জয় কুমার মুখার্জি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং-য়ে কর্মরত গুলশাহানা উর্মি ও 'নৃ-কথা'র সম্পাদক মোঃ আশিকুর রহমান।

দ্বিতীয় ক্যাটাগরি 'বাংলাদেশের স্বপ্ন-কথা'য় লিখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. নুরে আলম, মোঃ রাকিবুল ইসলাম, শিক্ষার্থী হোজাইমা সারোয়ার, আহমেদ ইমতিয়াজ ফয়সাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইশরাক লাবীব এবং ইস্টিশন পাঠাগার ও মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা আতিফ আসাদ।

তৃতীয় ক্যাটাগরি 'ক্রীড়া ও সংস্কৃতি কথা'য় লিখেছেন ক্রীড়া সাংবাদিক উৎপল শুভ্র, রকমারি ডটকমে কর্মরত মাহমুদুল হাসান সাদি, উনপঞ্চাশ দেশ ভ্রমণকারী বিশ্ববিদ্যালয় শিক্ষক এলিজা বিনতে এলাহি ও দৈনিক সমকালের সহ-সম্পাদক গোলাম কিবরিয়া।

ছোটগল্প লিখেছেন ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টার ফর সোস্যাল এন্ড কালচারাল স্টাডিজ-এর পরিচালক ড. স্বাতী গুহ।

প্রকাশনায় কবিতা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিশাত আনজুম ও জুনায়েদ ইসলাম নিলয়।

প্রচ্ছদ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রভাষক মো. রাশেদুর রহমান।

বইটি সম্পাদনা করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী মোঃ আশিকুর রহমান।

তিনি জানান, আন্তরিকভাবে ধন্যবাদ জানাই প্রাবন্ধিক ও লেখকদের যারা তাদের শ্রমসাধ্য প্রবন্ধ, ছোটগল্প ও কবিতা দিয়ে আমাদের আয়োজনকে সার্থক ও সাফল্যমণ্ডিত করেছেন। করোনাভাইরাসজনিত এই প্রতিকূল পরিস্থিতিতে সাধ্যানুযায়ী চেষ্টা করার পরও কিছু ত্রুটি-বিচ্যুতি হয়তো থেকেই গেলো। আশা করি, প্রথম প্রয়াস হিসেবে উদার পাঠক তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন বলেন, মুজিববর্ষে দেশবরেণ্য উপাচার্য, বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, সাংবাদিকসহ এতজন গুণী মানুষের প্রবন্ধ-ছোটগল্প-কবিতা সম্বলিত গ্রন্থ প্রকাশ হওয়ায় আমি আনন্দিত। এ অসাধারণ আয়োজন আমাদের জন্য এক অনন্য পাওয়া। আশা করি, ভবিষ্যতেও এমন সৃজনশীল কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, একটি সুস্থ, সুন্দর জাতি গঠন করতে হলে অবশ্যই বই পড়তে হবে। সুশৃঙ্খল ও পূর্ণাঙ্গ জ্ঞানার্জন এবং পরিপূর্ণ মানসিক প্রশান্তি লাভ করতে হলে অবশ্যই বই পড়ার বিকল্প নেই। এক্ষেত্রে 'নৃ-কথা'র আয়োজন সত্যি প্রশংসনীয়। আমি খুবই খুশি ও গর্বিত যে আমাদের মহান প্রতিষ্ঠানের শিক্ষার্থী এমন একটি অসাধারণ কাজ করেছে। আমি 'নৃ-কথা'র উত্তরোত্তর সফলতা কামনা করছি।

বইটি পাওয়া যাচ্ছে রকমারি ডটকম-এ। দেশ-বিদেশের যেকোনো প্রান্ত হতে দেশের সর্ববৃহৎ অনলাইন এই বুকশপে অর্ডার করে সংগ্রহ করা যাবে বইটি।

সান নিউজ/এফএইচপি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

উপজেলা নির্বাচন বর্জন বিএনপির

নিজস্ব প্রতিবেদক : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সি...

বাংলাদেশে-ভারত সিরিজের সূচি

স্পোর্টস ডেস্ক : চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছে ভারত নারী ক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা