ছবি: সংগৃহীত
শিক্ষা

৪৬তম বিসিএসের আবেদন শুরু ১০ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক: ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। স্বাস্থ্য ক্যাডারে সর্বোচ্চ পদ রেখে এ বিসিএসের মাধ্যমে মোট ৩১৪০ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। আগামী ১০ ডিসেম্বর থেকে এ নিয়োগ পরীক্ষার আবেদন শুরু হবে।

আরও পড়ুন: মনোনয়ন জমার শেষ দিন আজ

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) যুগ্মসচিব আনন্দ কুমার বিশ্বাসের সই করা এ বিজ্ঞপ্তি পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এ বিজ্ঞপ্তিতে ৪৬তম বিসিএস পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর সকাল ১০ টা থেকে এ আবেদন শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬ টা পর্যন্ত। বিজ্ঞপ্তির পদ পরবর্তীতে বাড়তে পারে বলেও এতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, নতুন পদ সৃষ্টি, পদ বিলুপ্তি, পদোন্নতি, অবসর গ্রহণ, মৃত্যু, পদত্যাগবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত ০ পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: উত্তরাঞ্চলে হালকা কুয়াশা পড়তে পারে

উল্লেখ্য, ৪৬তম বিসিএসে ক্যাডার পদ রাখা হয়েছে ৩১৪০ টি। এর মধ্যে জেনারেল ক্যাডারে পদ ৪৮৯ ও টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ রয়েছে ২০৭৪।

এতে সবচেয়ে বেশি স্বাস্থ্য ক্যাডারে ১৬৯৮ জন নেওয়া হবে। এছাড়া বিসিএস সহকারী সার্জন ১৬৮২ জন ও সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে।

আজ ৩০ নভেম্বর এ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও বয়স গণনা হবে ১ নভেম্বর থেকে। পিএসসির নিয়োগ বিধিমালা অনুসারে, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, সে মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে।

আরও পড়ুন: জবির উপাচার্য হলেন ড. সাদেকা হালিম

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের জন্য বয়স সীমা হবে ২১-৩০ বছর। অর্থাৎ সর্বনিম্ন বয়স ২১ বছর ও সর্বোচ্চ ৩০ বছর। সেক্ষেত্রে প্রার্থীর জন্ম তারিখ হতে হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯৩ সালের ২ নভেম্বর।

এছাড়া বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী প্রার্থী ও স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়স সীমা ২১-৩১ বছর। সেক্ষেত্রে প্রার্থীর জন্ম তারিখ ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে হতে হবে।

আরও পড়ুন: ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শেষ আজ

বিসিএস সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষা ক্যাডারের জন্য শুধুমাত্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে বয়স সীমা হবে ২১-৩২ বছর। জন্ম তারিখ হবে ২০০২ সালের ২ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২ নভেম্বরের মধ্যে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উল্লেখিত বয়স সীমার কম বা বেশি হলে প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। এছাড়া চাকরিরত প্রার্থীকে অবশ্যই নিয়োগকৃত কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা অংশ নিতে হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অভিযোগ করেও প্রতিকার পাননি মেয়র প্রার্থী

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: স্থা...

কি এমন দুঃখ ছিল সাংবাদিক অভিশ্রুতির?

কুষ্টিয়া প্রতিনিধি : সম্প্রতি গত ‍বৃহস্পতিবার (২৯ মার্চ)...

মনপুরায় চেয়ারম্যান পদে হাড্ডা-হাড্ডি লড়াই 

ভোলা সংবাদদাতা: আগামী ৯ মার্চ অনু...

বিচ্ছেদে কাজে ফোকাস ছিল

বিনোদন ডেস্ক: অভিনেত্রী জয়া আহসান...

বিজিবিও হবে বিশ্বমানের স্মার্ট বাহিনী

নিজস্ব প্রতিবেদক : আমরা বর্ডার গার্ড বাংলাদেশকে বিশ্বমানের আ...

ছাত্রকে হত্যাচেষ্টায় শিক্ষকের বিরুদ্ধে মামলা

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জের মেডিক...

মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের ঢাকা-ময়...

গাজার শিশুরা অপুষ্টির শিকার হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে অ...

খন্দকার মোশতাক আহমেদ’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍মঙ্গলবার (৫ মার্চ) বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা