জাতীয়

হজ্ব নিবন্ধনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক:

চলতি বছর হজ্বে গমনেচ্ছুদের জন্য হজ্ব নিবন্ধন কার্যক্রমের সময়সীমা আবারও বাড়ানো হয়েছে। হজ্ব নিবন্ধন কার্যক্রম নতুন করে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বুধবার (৮ এপ্রিল) এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘চলতি বছরে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব পালনে আগ্রহী প্রাক-নিবন্ধিত ব্যক্তিবর্গের অবগতির জন্য জানানো যাচ্ছে, হজ্ব পালনে ইচ্ছুক, নিবন্ধনের জন্য পাসপোর্ট জমা প্রদানকারী অনেকে সরকারি ছুটির কারণে ব্যাংক থেকে নিবন্ধন ভাউচার গ্রহণ করতে পারেননি।

এরই মধ্যে নিবন্ধন ভাউচার গ্রহণকারী অনেকে টাকা জমা দিতে পারেননি। এমতাবস্থায় এ বছর সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব পালনে ইচ্ছুক ব্যক্তিদের নিবন্ধনের সুবিধার্থে হজ্বযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ১৬ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে।’

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত সব প্রাক-নিবন্ধিত ব্যক্তিসহ হজ্বে গমনেচ্ছু যে কোন ব্যক্তি নতুন ভাবে একই সাথে প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করতে পারবেন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তির মধ্যে ‘আগে আসলে আগে নিবন্ধন করা হবে’ ভিত্তিতে নিবন্ধন করতে পারবেন। পাসপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্থে আগামী ১৫ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনা হজ্ব পালনে ইচ্ছুক ব্যক্তিরা শুধুমাত্র ১ লাখ ৫১ হাজার ৯৯০ টাকা জমা দিয়ে নিবন্ধন করবেন। আপাতত কোনো অবস্থাতেই এর অতিরিক্ত টাকা জমা দিবেন না। কোনো এজেন্সি নিবন্ধনের জন্য এর অতিরিক্ত টাকা দাবি করলে তাৎক্ষণিকভাবে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে জানাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজ্বযাত্রী নিবন্ধনের সময় গৃহীত অর্থ, কোনো অবস্থাতেই এ পর্যায়ে হজ্ব কার্যক্রম বাবদ বাংলাদেশে ব্যয় করা যাবে না এবং সৌদি আরবেও প্রেরণ করা যাবে না। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমতি ব্যতীত কোন এজেন্সি ব্যাংক থেকে এ টাকা উত্তোলন করতে পারবে না। সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপকগণকে এ ব্যাপারে দৃষ্টি রাখার জন্য অনুরোধ করা হলো।

এর আগে প্রাথমিকভাবে হজ্ব নিবন্ধনের সময়সীমা ১৫ মার্চ পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছিল। এরপর ২৫ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়, আর সর্বশেষ ৮ এপ্রিল পর্যন্ত এ সময়সীমা বাড়ানো হয়। তবে করোনার কারণে সব কার্যক্রমে ব্যাঘাত ঘটায় এ সময় ফের বাড়ানো হল।

সূত্র: বাসস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে ২ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগ এলাকায় অভিযান চালিয়ে ফেনসি...

গরমে অসুস্থ হয়ে দিনমজুরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিল...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা