জাতীয়
করোনাভাইরাস

শিবচর বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। বৃহস্পতিবার নতুন করে এতে আক্রান্ত হয়েছেন আরও তিন জন। এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭-তে। বুধবার মৃত্যূ হয়েছে ১ জনের। এ অবস্থায় করোনা সংক্রমণ ঠেকাতে দেশে প্রথম লকডাউন এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে মাদারীপুরের শিবপুর উপজেলাকে। কারণ হিসেবে জানা গেছে করোনা আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন শিবচর এলাকার মানুষ।

সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান এক নির্দেশনার মাধ্যমে উপজেলায় নিত্যপণ্যের ও ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট ও গণপরিবহন বন্ধ ঘোষণা করেন। একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে ঘুরাঘুরি না করতে বলা হয়েছে। সন্ধ্যা থেকেই এ নির্দেশনা কার্যকর হয়েছে। তিনি জানান, বলেন, ‘শিবচর উপজেলায় সদ্য বিদেশ থেকে অন্তত ছয় শ চৌষট্টি জন মানুষ এসেছে। এদের প্রত্যেকেই ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করতে হবে।

এর আগে বৃহস্পতিবার সচিবলায়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক সংবাদ সম্মেলন করেন বলেন, চীন করোনা নিয়ন্ত্রণে নিয়েছে লকডাউনের মাধ্যমে। অন্যান্য দেশও চীনকে অনুসরণ করছে। যদি আমাদের পরিস্থিতির আরও অবনতি ঘটে এবং আমাদের কোনো এলাকা যদি বেশি আক্রান্ত হয়ে যায়, আমরাও অবশ্যই সে এলাকা লকডাউনে নিয়ে যাব। লকডাউন করাটাই আক্রান্ত এলাকার জন্য একমাত্র উপায়। যার মাধ্যমে আমরা ভাইরাসটি ছড়িয়ে যাওয়া নিয়ন্ত্রণে নিতে পারব।

কোন্ এলাকা লকডাউন করা হতে পারে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যে সব এলাকায় আসা প্রবাসীদের সংখ্যা বেশি, সেসব এলাকাই লকডাউন করা হতে পারে প্রথমত। এর মধ্যে মাদারীপুর, ফরিদপুরের কথা উল্লেখ করেন তিনি। তিনি জানান, আক্রান্ত ১৭ জনের মধ্যে বেশিভাগই সেখানকার। ওখানকার লোক বিদেশে থাকেও বেশি। সেজন্য আমরা এ ধরণের এলাকাকে বেশি ক্রিটিক্যাল মনে করছি।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজশাহী থেকে দূরপাল্লার যাত্রীবাহী সব বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন। বৃহস্পতিবার দুপুর থেকে এ ঘোষণা কার্যকরও করেছে তারা। দুপুর ২টার পর আর কোনো বাস ঢাকা বা দেশের অন্যান্য স্থানের উদ্দেশ্যে রাজশাহী থেকে ছেড়ে যায় নি। রাজশাহী থেকে ঢাকা, বরিশাল, সিলেট, চট্টোগ্রামসহ বিভিন্ন রুটে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাস ছাড়া বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

দূরপাল্লার বাস চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী। তিনি জানান, ‘কেন্দ্রীয় নেতাদের নির্দেশ মেনে বৃহস্পতিবার দুপুর থেকে দূরপাল্লার বাস বন্ধ রাখা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘শ্রমিকদের নিরাপত্তারও বিষয়টিও আমরা ভেবে দেখেছি। তারা যেহেতু প্রতিদিন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুড়ে বেড়ায় এবং দু’দিন পর পরিবারের সাথে হয়তো একদিন কাটায়। ফলে করোনা সংক্রমণের শঙ্কা থেকে যায়।’

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে কারাবন্দি আসামিদের আদালতে হাজির না করাতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৃহস্পতিবার সব কারাগার কর্তৃপক্ষের প্রতি এ নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে কারাবন্দি আসামিদের জামিন বা জবানবন্ধি শুনানির জন্য কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালতে হাজির না করার জন্য বাংলাদেশ সুপ্রিমকোর্ট থেকে প্রধান বিচারপতির আদেশক্রমে এ নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে করোনা ভাইরাসের দোহাই দিয়ে দেশের উন্নয়ন কাজ বন্ধ না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, করোনা ভাইরাস প্রতিরোধের পাশাপাশি উন্নয়ন কাজও চলমান থাকবে।
রাজধানীর শেরেবাংলানগরস্থ এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর অনুশাসনের বিষয়ে সাংবাদিকদের জানান, করোনার প্রভাবে উন্নয়ন কাজ কতটা বাধাগ্রস্ত হবে সেটা এখনই বলা সম্ভব নয় তবে করোরার দোহাই দিয়ে উন্নয়ন কাজ বন্ধ রাখা যাবে না। প্রধানমন্ত্রীর মূল বার্তা হলো প্রতিরোধ করতে হবে, কাজও করতে হবে। তবে আতঙ্ক ছড়ানো যাবে না। আমাদের সেলফ কোয়ারেন্টিন করতে হবে। এখন প্রযুক্তির সময়। তাই প্রযুক্তির মাধ্যমে অনেক কাজই এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

রাজধানীতে শিশু অপহরণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাজারী...

রিকশাচালককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের আনোয়ারায় ঘর থেকে ডেকে নিয়ে মো....

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

শাকিব খানের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক: আজ ঢালিউড কিং শাকিব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা